• search
হোম
 » 
রাজনীতিকরা
 » 
নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী

জীবনি

নরেন্দ্র দামোদারদাস মোদী ভারতেমর ১৪তম প্রধানমন্ত্রী, যিনি ২০১৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপিকে চিত্তাকর্ষক জয় এনে দেন। মোদীর ব্যাপারে একটি মজার বিষয় হল তিনি প্রথমবার বিধায়ক হয়েই গুজরাটের মুখ্যমন্ত্রী হন। একইভাবে প্রথমবার সাংসদ হয়েই ভারতের প্রধানমন্ত্রী হন। ২০১৪ সালে লোকসভা ভোটে বিজেপির সাফল্যের জন্য মোদীকেই কৃতীত্ব দেওয়া হয় এবং ১৯৮৪ সালের পর প্রথমবার লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে কোনও দল। ভদনগরের এক গুজরাটি পরিবারে জন্ম, প্রথম জীবনে বাবাকে চা বিক্রিতে সাহায্য করতেন মোদী, পরবর্তীকালে নিজেও চায়ের দোকান দেন তিনি। ৮ বছর বয়সে আরএসএসের সঙ্গে পরিচয় হয় মোদীর এবং পরবর্তী সময়ে এই সংগঠনের সঙ্গে দীর্ঘ পথ চলেন তিনি। ১৯৮৫ সালে বিজেপির হয়ে কাজ শুরু করেন।

ব্যক্তিগত জীবন

পুরো নাম নরেন্দ্র মোদী
জন্ম-তারিখ 17 Sep 1950 (বয়স 70)
জন্মস্থান ভদনগর, মেহসানা (গুজরাট)
রাজনৈতিক দলের নাম Bharatiya Janta Party
শিক্ষা Post Graduate
পেশা সমাজসেবী
পিতৃ পরিচয় দামোদরদাস মূলচাঁদদাস মোদী
মাতৃ পরিচয় শ্রীমতি হীরাবেন দামোদরদাস মোদী
জীবনসঙ্গীর নাম শ্রীমতী যশোদাবেন মোদী
জীবনসঙ্গীর পেশা গৃহবধূ

যোগাযোগ

স্থায়ী ঠিকানা সি-১, সোমেশ্বর টেনামেন্ট, রানীপ, আহমেদাবাদ, গুজরাট – ৩৮২৪৮০
বর্তমান ঠিকানা ৭, লোক কল্যাণ মার্গ, নয়াদিল্লি- ১১০০১১
যোগাযোগ নম্বর 079-23232611
ওয়েবসাইট http://www.narendramodi.in
সোশ্যাল মিডিয়া

আকর্ষণীয় তথ্য

৮ বছর বয়সে মোদী রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সংস্পর্শে আসেন। ১৯৭০ সালে ২০ বছর বয়সে আরএসএসের দ্বারা প্রভাবিত হয়ে পূর্ণসময়ের প্রচারক হয়ে ওঠেন এবং ১৯৭১ সালে আনুষ্ঠানিক ভাবে আরএসএসে যোগ দেন।

রাজনৈতিিক টাইম-লাইন

  • 2014
    ভারতের ১৪তম তথা বর্তমান প্রধানমন্ত্রী নির্বাচিত হন নরেন্দ্র মোদী। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন মোদী। ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীন হওয়ার পর জন্ম নেওয়া তিনিই দেশের প্রথম প্রধানমন্ত্রী।
  • 2012
    মানীনগর থেকে আবারও নির্বাচিত হন মোদী। এইবার তিনি পরাজিত করেন ভাট শ্বেতা স়ঞ্জীবকে ৩৪,০৯৭ ভোটে। ফের মুখ্যমন্ত্রী হিসাবে তিনি শপথ নেন (চতুর্থ মেয়াদ)। পরে ২০১৪ সালে বিধানসভা থেকে তিনি পদত্যাগ করেন।
  • 2007
    ২০০৭ সালের ২৩ ডিসেম্বর মুখ্যমন্ত্রী হিসাবে মোদীর তৃতীয় মেয়াদের যাত্রা শুরু হয়, যা সমাপ্ত হয় ২০১২ সালের ২০ ডিসেম্বর। এই সময় আবারও তিনি মানিনগর কেন্দ্র থেকে জয়ী হন। পরাজিত করেন কংগ্রেসের দিনশা প্যাটেলকে।
  • 2002
    মানিনগর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিধানসভা নির্বাচনে তিনি জয়লাভ করেন। ৩৮,২৫৬ ভোটে পরাজিত করেন কংগ্রেসের ওঝা যতীনভাই নরেন্দ্রকুমারকে। গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে তাঁকে অপরিবর্তিত রাখা হয়। (দ্বিতীয় মেয়াদে)।
  • 2001
    কেশুভাই প্যাটেলের স্বাস্থ্যের অবনতি ঘটে এবং বিধানসভা উপ-নির্বাচনে বিজেপি কয়েকটি আসন হারায়। এই অবস্থায় বিজেপির জাতীয় নেতৃত্ব প্যাটেলের জায়গায় মোদীকে গুজরাটের মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নেয়। ২০০১ সালের ৭ অক্টোবর গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন মোদী। ২০০২ সালের ২৪ ফেব্রুয়ারি তিনি রাজকোট - II নির্বাচনী কেন্দ্র থেকে উপ-নির্বাচনে জয়ী হন। ভারতীয় জাতীয় কংগ্রেসের অশ্বীন মেহতাকে পরাজিত করেন ১৪,৭২৮ ভোটে। প্রথমবার মুখ্যমন্ত্রী হিসাবে মোদীর সময়কাল ছিল স্বল্পমেয়াদী।
  • 1995
    তিনি বিজেপির জাতীয় সম্পাদক নির্বাচিত হন এবং দিল্লিতে স্থানান্তরিত হন। তিনি হরিয়ানা এবং হিমাচলপ্রদেশে নির্বাচনী প্রচারে নেতৃত্ব দেন। ১৯৯৬ সালে মোদী সাধারণ সম্পাদক ( সংগঠন) পদে উন্নীত হন।
  • 1990
    ১৯৯০ সালে এল কে আডবাণীর রাম রথ যাত্রা এবং ১৯৯১-৯২ সালে মুরলী মনোহর যোশীর একতা যাত্রা সংগঠিত করতে সাহায্য করেছিলেন মোদী।
  • 1987
    মোদী বিজেপির গুজরাট ইউনিটের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন।
  • 1986
    এল কে আডবাণীর পর বিজেপির সভাপতি হন মোদী। সেই সময় নিজের সদস্যদেরকে বিজেপির গুরুত্বপূর্ণ জায়গায় রাখার সিদ্ধান্ত নিয়েছিল আরএসএস।
  • 1985
    বিজেপির হয়ে কাজ করার জন্য মোদীকে নিয়োগ করে আরএসএস। পরবর্তী সময়ে ১৯৮৭ সালে আহমেদাবাদ পৌরসভা নির্বাচনে প্রচারের কাজ সংগঠিত করতে বিজেপিকে সাহায্য করেন মোদী। বিজেপি সেই নির্বাচনে জেতে।
  • 1979
    তিনি দিল্লিতে আরএসএস-এর হয়ে কাজ করতে যান। জরুরী অবস্থার ইতিহাস নিয়ে আরএসএসের সংস্করণ লেখা এবং গবেষণার কাজে নিযুক্ত হন।
  • 1978
    তিনি আরএসএসের সমভাগ প্রচারক হয়ে ওঠেন। সুরাত ও ভদোদরা (বরোদা) এলাকায় আরএসএসের কার্যক্রমের সাথে যুক্ত হন।
  • 1975
    আরএসএস-এর "গুজরাট লোক সংঘর্ষ সমিতির" সাধারণ সম্পাদক নিযুক্ত হন নরেন্দ্র মোদী। জরুরী অবস্থার সময় গ্রেফতারি এড়াতে গাঁ ঢাকা দেন তিনি। সরকার বিরোধী পত্র-পত্রিকা প্রকাশের সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

আগের ইতিহাস

  • 1967
    ভদনগর থেকে নিজের উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। পারিবারিক চাপের কারণে তিনি বাড়ি ছেড়ে চলে যান। উত্তর ও উত্তর – পূর্ব ভারত ভ্রমণ করে প্রায় দুই বছর অতিবাহিত করেন মোদী।
  • 1960s
    ছোটবেলায় ভদনগর রেল স্টেশনে বাবাকে চা বিক্রি করতে সাহায্য করতেন মোদী। পরে বাস স্ট্যান্ডের কাছে নিজের ভাইয়ের সঙ্গে একটি চায়ের দোকান চালাতেন তিনি।
মোট সম্পদ মূল্য1.52 CRORE
সম্পদ1.52 CRORE
দায়বদ্ধতাN/A

Disclaimer: The information relating to the candidate is an archive based on the self-declared affidavit filed at the time of elections. The current status may be different. For the latest on the candidate kindly refer to the affidavit filed by the candidate with the Election Commission of India in the recent election.

সোশ্যাল

অ্যালবাম

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X