• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিসেম্বরের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়ষ্ককে টিকা? কেন্দ্রের দাবির বৈধতা ঘিরে এই কারণে উঠছে প্রশ্ন

  • |

করোনা ঠেকাতে টিকাকরণে গতি বাড়িয়েছে কেন্দ্র। এমনকী জোর দেওয়া হয়েছে ভ্যাকসিন প্রস্তুতিতেও। এমনকী ২০২১ সালের শেষার্ধের মধ্যে দেশের সমস্ত মানুষ করোনা টিকা পেয়ে যাবে বলে জোরালো দাবিও করেছে কেন্দ্র। কিন্তু তারপরেও কাটছে না উদ্বেগ। চাহিদা ও জোগানের মধ্যে বড়সড় পার্থক্যই সবথেকে বেশি মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে বলে খবর। এমনকী টিকা ডোজের ব্যবধানও অনেক ক্ষেত্রে উদ্বেগের কারণ হচ্ছে।

কেন্দ্রের দাবি বৈধতা ঘিরে প্রশ্ন

কেন্দ্রের দাবি বৈধতা ঘিরে প্রশ্ন

এদিকে পরিসংখ্যান বলছে বর্তমানে যে গতিতে টিকাকরণ চলছে তাতে ভারতের সমস্ত প্রাপ্ত বয়ষ্কদের শুধুমাত্র প্রথম ডোজের টিকা দিতে কমপক্ষে ৮ মাস সময় লেগে যাবে। আর তারফলেই ডিসেম্বরের মধ্যে সকলকে টিকাকরণ দেওয়ার যে লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র তা কোনোভাবেই পূরণ হবে না বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এমতাবস্তায় কেন্দ্রে দাবির বৈধতা নিয়েই উঠে যাচ্ছে প্রশ্ন।

 একনজরে ভারতের করোনা টিকাকরণের হালহকিকত

একনজরে ভারতের করোনা টিকাকরণের হালহকিকত

এদিকে সোমবার পর্যন্ত গোটা দেশে ১৬.৭ কোটি মানুষের প্রথম পর্বের টিকাকরণ সম্পন্ন হয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে কেন্দ্রের লক্ষ্যে রয়েছে ৯৪.৪ কোটি প্রাপ্ত বয়ষ্ক। এমনকী প্রত্যেকেই দেওয়া হবে দুটি করে টিকা ডোজ। গত সপ্তাহেই একথা জানিয়েছিলেন কো-উইন পোর্টালের তদারকিকারী প্রযুক্তিগত কমিটির চেয়ারম্যান আর.এস. শর্মা।

সমস্ত প্রাপ্ত বয়ষ্কদের টিকাকরণে ২৫৬ দিন ?

সমস্ত প্রাপ্ত বয়ষ্কদের টিকাকরণে ২৫৬ দিন ?

এদিকে গত সপ্তাহে দৈনিক গড়ে ৩০ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে গোটা দেশে। অন্যদিকে গত ৪৫ দিনের রেকর্ড দেখলে দেখতে পাওয়া যাবে গত প্রায় দেড় মাসে দৈনিক গড়ে ২৫ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে সাধারণ মানুষকে। আর টিকাকরণের এই গতি দেখেই বোঝা যাচ্ছে গোটা দেশের সমস্ক প্রাপ্ত বয়ষ্ককে টিকা দিতে কমপক্ষে ২৫৬ দিন বা ৮ মাস পর্যন্ত সময় লাগবেই।

 জুনেই পাওয়া যাবে ১২ কোটি টিকা

জুনেই পাওয়া যাবে ১২ কোটি টিকা

যদিও কেন্দ্রের মত বর্তমানে যে গতিতে টিকাকরণ হচ্ছে তার থেকে কয়েকগুন বেশি গতিতে গোটা দেশে টিকাকরণ হবে আগামীতে। এর জন্য টিকা প্রস্তুতিতেও জোর দেওয়া হয়েছে। কেন্দ্রে শুধুমাত্র জুন মাসেই গোটা দেশে ১২ কোটি করোনা ভ্যাকসিন পাওয়া যাবে। যা মে মাসে ছিল ৭.৯৪ কোটি। যার ফলে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে ভ্যাকসিন প্রদানের পরিমাণও আগের থেকে অনেকটাই বাড়বে বলে দাবি কেন্দ্রীয় স্বাস্থ্য আধিকারিকদের।

ভ্যাকসিন ডোজের অভাবে কোউইনে বাতিল হয়ে যেতে পারে টিকাকরণ!‌ জেনে নিন কী বলছে স্বাস্থ্য মন্ত্রকভ্যাকসিন ডোজের অভাবে কোউইনে বাতিল হয়ে যেতে পারে টিকাকরণ!‌ জেনে নিন কী বলছে স্বাস্থ্য মন্ত্রক


English summary
Is it possible to vaccinate all the people of the country by December? The question is surrounding the demands of the center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X