গুজরাতে বিজেপির প্রথম দফার প্রার্থী তালিকায় এই কারণে গুরুত্ব কমল মহিলাদের, ৪৯ জনকে পুনরায় মনোনয়ন

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

১৮২ সদস্যের বিধানসভায় প্রথম দফায় ৭০ জনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। তালিকায় পাতিদার রয়েছেন ১৫ জন এবং ওবিসি ২৬ জন। ৪৯ জনকে পুনরায় মনোনয়ন দেওয়া হয়েছে। গতবার ১৯ জন মহিলাকে টিকিট দেওয়া হলেও এবার মাত্র ৪ জনকে টিকিট দেওয়া হয়েছে।

মোদীর রাজ্যে বিজেপির ১ম তালিকায় পুনরায় টিকিট ৪৯ জনকে

গত বাইশ বছর ধরে গুজরাতে ক্ষমতায় রয়েছে বিজেপি। পাঁচ-পাঁচটি বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয়েছে তারা। প্রথম দফায় প্রকাশিত ৭০ জনের তালিকায় বর্তমান ৪৯ জন বিধায়ককে টিকিট দেওয়া হয়েছে। এরমধ্যে ১৬ জন মন্ত্রী নতুন করে টিকিট পয়েছেন।

তালিকায় রয়েছে ৬ নতুন মুখ। এর মধ্যে রয়েছেন, চৌতাউদিপুরের এসপি পিসি বারান্দা। বুধবারই তিনি চাকরি থেকে ইস্তফা দিয়েছেন। দক্ষিণ গুজরাতের ভিলোদা সংরক্ষিত আসন থেকে টিকিট দেওয়া হয়েছে পিসি বান্দাকে। অন্যদিকে সৌরাষ্ট্রের ওয়াধয়ানের টিকিট দেওয়া হয়েছে মিষ্টি প্রস্তুতকারক ধঞ্জিভাই প্যাটেল ওরফে মাকসনকে।

কংগ্রেসের বিক্ষুব্ধ বাঘেলা গোষ্ঠীর বারো বিধায়কের মধ্যে টিকিট দেওয়া হয়েছে ৫ জনকে। তাঁরা হলেন, জামনগর রুরাল থেকে রাঘবজি প্যাটেল, জামনগর উত্তর থেকে ধর্মেন্দ্র সিং জাদেজা, থাসরা থেকে রামসিং পারমার, বালাসিনোর থেকে মানসিং চৌহান এবং গোধরা থেকে সিকে রাউলজি।

অগাস্টের রাজ্যসভা নির্বাচনের আগে তারা বিক্ষুব্ধ হয়ে যান। এক নির্দল বিধায়ক কেতন ইনামদার সাভলি থেকে বিজেপির টিকিট পেয়েছেন।

মুখ্যমন্ত্রী বিজয় রূপানি রাজকোট পশ্চিম থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। উপ মুখ্যমন্ত্রী নীতীন প্যাটেলকে মেহসানা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

মোদীর রাজ্যে বিজেপির ১ম তালিকায় পুনরায় টিকিট ৪৯ জনকে

এবারের ভোটে বিজেপির প্রথমদফার তালিকায় মহিলা প্রার্থীর সংখ্যা অনেকটাই কম। 'জেতার মতো অবস্থা' থাকায় ৪ জনকে টিকিট দেওয়া হয়েছে। ২০১২ সালের নির্বাচনে ১৯ জন মহিলাকে প্রার্থী করা হয়েছিল, যাঁর মধ্যে নির্বাচিত হয়েছিলেন ১২ জন।

প্রথমদফায় প্রকাশিত ৭০ জনের মধ্যে ৪৪ জনের নির্বাচনের দিন ৯ ডিসেম্বর। দক্ষিণ গুজরাত এবং সৌরাষ্ট্র-কচ্ছ থেকে প্রার্থী হয়েছেন তাঁরা। অন্যদিকে, বাকি ২৬ জন হলেন উত্তর ও মধ্য গুজরাতের। এইসব জায়গায় নির্বাচন ১৪ ডিসেম্বর।

২০১২ সালের নির্বাচনে স্বল্প ব্যবধানে হেরে যাওয়া বেশ কয়েকজনকে এবারও প্রার্থী করা হয়েছে। তাঁরা হলেন, আমরেলি থেকে দিলীপ সাঙ্ঘানি, লিমডি থেকে কিরিটসিং রানা, তালালা থেকে গোবিন্দ পারমার, উমরেঠ থেকে জিআর পারমার, সোজিত্রা থেকে ভিপুল প্যাটেল, ডাঙ্গস থেকে বিজয় প্যাটেল এবং জাসদান থেকে ভারত ভোগরা।

এদিকে, প্রাথী তালিকা প্রকাশের পর থেকে গুজরাতের বেশ কিছু জায়গায় বিজেপির অন্দরেই বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে। আঙ্কেলেশ্বরের বিধায়ক ঈশ্বর প্যাটেলের ভআই বল্লভ প্যাটেল বিজেপি ছেড়েছন। পাদরা, আমরেলি এবং দাসরয়ে বর্তমান বিধায়কদের পুনরায় টিকিট দেওয়া নিয়ে বিরোধের খবর পাওয়া গিয়েছে।

টিকিট না পাওয়া আদিবাসী অধ্যুষিত দাং-এ জেলা বিজেপির সম্পাদক দশরথ পাওয়ার ক্ষোভ প্রকাশ করেছেন। তবে তিনি দল ছাড়ছেন বলে জানিয়েছেন। ওই আসনে ২০১২-তে সামান্য ভোটে হেরে যাওয়া বিজয় প্যাটেলকেই ফের প্রার্থী করা হয়েছে।

English summary
49 renominations in BJP's first list of 70 in Gujarat elections 2017
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.