গুজরাত নির্বাচনে দাপট দেখাল 'নোটা', কত ভোট পড়েছে এই বিভাগে জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৭ সালে গুজরাত নির্বাচন ঘিরে সকাল থেকেই অলি -গলি, চায়ের দোকান, অফিস কাছারীতে একই আলোচনা হয়েছে, যে কংগ্রেস না বিজেপি , কে আসছে মোদীর গড়ের তখতে। রাজনৈতিক দল, সংখ্য়ার বিচারে ভোট, এইসবকে ঘিরে সকলেরই কৌতূহল ছিল বড় রকমের। তবে এরই মধ্যে গুজরাত নির্বাচনের রাজনৈতিক লড়াইয়ে বাজিমাত করে দিয়েছে 'নোটা'।

গুজরাত নির্বাচনে দাপট দেখাল 'নোটা', কত ভোট পড়েছে এই বিভাগে জানেন

ইভিএম মেশিনে নোটা থাকা মানে ' নান অব দ্যা অ্যাভাব' বা উপরের কেউই নন। ইভিএম-এ এই অংশের বোতাম টেপা মানেই, কোনও রাজনৈতিক দলের প্রার্থীকে ভোট না দেওয়া। অর্থাৎ কোনও প্রার্থীকেই ভোট দাতার পছন্দ নয়।
১৮২ আসনের গুজরাত বিধানসভা নির্বাচনে এই 'নোটা'-ই ভোট কাটাকাটির খেলায় বড় শক্তি হয়ে দাঁড়িয়ে যায়। এক গণতান্ত্রিক শক্তি , যার দ্বারা ভোটদাতারা নিজের মত প্রকাশ করেছেন।

গুজরাত নির্বাচনের শেষে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, মোট ভোটের প্রায় ১.৮ শতাংশ ভোট নোটা-র পক্ষে পড়ে। মোট ৫ লাখেরও বেশি ভোট পড়ে নোটার পক্ষে। ফলে এই ট্রেন্ড থেকেই স্পষ্ট যে মানুষ রাজনৈতিক দলগুলির পক্ষে আর এগিয়ে আসছে না। নিজের গণতান্ত্রিক অধিকার দিয়ে বুঝিয়ে দিচ্ছে যে কোনও রাজনৈতিক দলকে আর পছন্দ করছে না এই ১.৮ শতাংশ ভোটার। এই রাজ্যে বিজেপি ৪৯ শতাংশ , কংগ্রেস ৪১.১ শতাংশ ভোট পেয়েছে। উল্লেখ্য়, রাজনৈতিক দল আপ-এর থেকেও বেশি বোট পেয়েছে নোটা। সেক্ষেত্রে নোটা-র দখলে ১.৮ শতাংশ ভোট পড়া নিঃসন্দেহে একটি প্রাসঙ্গিক ঘটনা।

English summary
In the Gujarat election 2017 results, the Bharatiya Janata Party's button seems to be the one that was thumbed the most clearly seemed to be the most popular option that voters pressed on Electronic Voting Machines in the state's assembly polls.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.