• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কমনওয়েলথ গেমসে যাবেই না ভারতের হকি দল! কী কারণে এই বড় সিদ্ধান্ত?

Google Oneindia Bengali News

আগামী বছর বার্মিংহ্যামে বসছে কমনওয়েলথ গেমসের আসর। টোকিও অলিম্পিকে পুরুষ ও মহিলাদের হকিতে আশাতীত সাফল্যের পর কমনওয়েলথ গেমসেও হকিতে সোনা জয়ের প্রত্যাশা করছিলেন ক্রীড়াপ্রেমীরা, এমনকী খেলোয়াড়রাও। কিন্তু সেই লক্ষ্যই এবার ধাক্কা খেল। কমনওয়েলথ গেমসে ভারতের হকি দল যাবে না বলে জানিয়ে দিয়েছে হকি ইন্ডিয়া।

কমনওয়েলথ গেমসে যাবেই না ভারতের হকি দল!

করোনা পরিস্থিতি এবং নিভৃতবাসের নিয়মে বৈষম্যের কারণেই এই পদক্ষেপ। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট জ্ঞানেন্দ্র নিঙ্গমবাম কমনওয়েলথ গেমসে দল না পাঠানোর সিদ্ধান্তের কথা ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি নরিন্দর বাত্রাকে জানিয়ে দিয়েছেন। হকি ইন্ডিয়া যে কারণ দেখিয়েছে তা হলো কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমসের মধ্যে মাত্র ৩২ দিনের ব্যবধান। বার্মিংহ্যাম গেমস শুরু ২৮ জুলাই থেকে, চলবে ৮ অগাস্ট পর্যন্ত। হংঝৌয়ে এশিয়ান গেমস শুরু হবে ১০ সেপ্টেম্বর, চলবে ২৫ সেপ্টেম্বর অবধি।

কমনওয়েলথ গেমসে যাবেই না ভারতের হকি দল!

হকি ইন্ডিয়ার তরফে বলা হচ্ছে, যেহেতু কমনওয়েলথ ও এশিয়ান গেমসের মধ্যে স্বল্প সময়ের ব্যবধান তাই করোনা অতিমারীর প্রভাব যে প্রবলভাবে ইংল্যান্ডে পড়েছিল তাতে ইউকে-তে দল পাঠানো ঝুঁকির হয়ে যাবে। সেই কারণে কমনওয়েলথ গেমসের হকিতে অংশগ্রহণ করবে না ভারত। যেহেতু এশিয়ান গেমস ২০২৪ সালের প্যারিস অলিম্পিকের কন্টিনেন্টাল কোয়ালিফিকেশন ইভেন্ট তাই এশিয়ান গেমসকেই প্রাধান্য দেওয়া হবে। কমনওয়েলথ গেমসে অংশ নিতে গিয়ে কোনও খেলোয়াড় কোভিডের কবলে পড়ে এশিয়ান গেমসে অনিশ্চিত হয়ে পড়েন, সেই ঝুঁকিটাই নিতে চাইছে না হকি ইন্ডিয়া।

কমনওয়েলথ গেমসে যাবেই না ভারতের হকি দল!

সম্প্রতি ভারতের কোভিড ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেটকে মান্যতা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। দুটি ভ্যাকসিন নিয়ে কেউ ইউকে গেলে তাঁকেও ১০ দিনের কঠোর নিভৃতবাসে কাটানো বাধ্যতামূলক করা হয়েছে। আগামী মাসে ভুবনেশ্বরে অনুষ্ঠেয় এফআইএইচ পুরুষ জুনিয়র বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। তার পরদিনই বার্মিংহ্যাম গেমস থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়ে দিল হকি ইন্ডিয়া। ইংল্যান্ড ভারতীয় নাগরিকদের জন্য নিভৃতবাসের নিয়ম কঠোর করার পর পাল্টা ভারতও একই রাস্তায় হেঁটেছে। কোনও ব্রিটিশ নাগরিক ভ্যাকসিনের দুটি ডোজ নিয়ে এ দেশে এলে তাঁকে প্রথমে দেখাতে হবে ভারতে আসার তিন দিন আগের আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট। ভারতে পৌঁছানোর সঙ্গে সঙ্গে ফের আরটি-পিসিআর পরীক্ষা করানো হবে। এরপর অষ্টম দিনের মাথায় আরও একটি আরটি-পিসিআর পরীক্ষা করানো বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। এদিকে, করোনার নিভৃতবাস সংক্রান্ত জটিল নিয়মের জেরে অনিশ্চিয়তা দেখা দিয়েছে চলতি বছরের অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় অ্যাশেজ সিরিজ নিয়েও। অস্ট্রেলিয়ার তরফে নিয়ম কিছুটা শিথিল করা হলেও পরিস্থিতি পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত কয়েক দিনের মধ্যেই জানাবে ইসিবি।

English summary
India Pulled Out Of 2022 Birmingham Commonwealth Games Hockey Competition. Indian Hockey Teams Will Not Participate In The Games Due To Covid-19 Concerns And UK's Discriminatory Quarantine Rules For Travellers From The Country.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X