• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ির জিনিস কেনার জন্য দেওয়া টাকা 'পণ' নয়! নয়া নির্দেশ আদালতের

  • |

একটি পরিবার চালাতে গিয়ে বাড়ির আসবাব , জিনিসপত্র কেনার জন্য যদি অর্থ চাওয়া হয়, তাহলে তা কোনও মতেই 'পণ' হিসাবে বিবেচিত হতে পারবে না। ৫০ হাজার টাকার একটি পণের মামলা ঘিরে এমনই নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট।

বাড়ির জিনিস কেনার জন্য দেওয়া টাকা পণ নয়! নয়া নির্দেশ আদালতের

একটি বিয়ের মামলা নিয়ে চলছিল আদালতের সওয়ার জবাব পর্ব। যেখানে অভিযোগ ছিল কল্পনা নামের জনৈক মহিলার মৃত্যুর জন্য দায়ী তাঁর স্বামী ও স্বামীর পরিবারের পণের দাবি। যে মামলায় নিম্ন আদালত থেকে কল্পনার স্বামী ও শ্বশুরবাড়ির সদস্যদের কল্পনার মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত করে। সংবিধানের ৪৯৮ ও ৩০৪ ধারায় কল্পনার মৃত্যুর জন্য শাস্তি শোনানো হয় তাঁর শ্বশুরবাড়ির সদস্যদের। এরপরই সেই মামলা যায় মাদ্রাজ হাইকোর্টে। আদ কোর্ট জানিয়ে দিয়েছে, কারোর পরিবার চালানোর জন্য যদি কেউ অন্যের কাছ থেকে আসবাব কেনার টাকা নেন, তাহলে তা পণ হিসাবে বিবেচিত হবে না।

২০০৬ সালের ফেব্রুরিতে বিয়ে হয় কল্পনার। এরপর কল্পনার মৃত্যু হয় সেপ্টেম্বরের ২ তারিখে। কল্পনার পরিবারের দাবি ছিল, পণের দাবির জেরে তাঁর শ্বশুরবাড়ির সদস্যরা কল্পনাকে হত্যা করে। কারণ সেই সময় কল্পনার স্বামী শক্তির পরিবার থেকে ৫০ হাজার টাকা চাওয়া হয় বাড়ির আসবাবপত্র কেনবার জন্য। যদিও কল্পনার পরিবারের বক্তব্যকে নস্যাৎ করে মাদ্রাজ হাইকোর্টে তাঁর শ্বশুরবাড়ির তরফে সাফ জানানো হয়, বাড়ির আভ্যন্তরীণ সমস্যার জেরে বচসা থেকে কল্পনার মৃত্যু হয়।

English summary
Demanding money to buy household articles not dowry, rules Madras HC.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X