• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শুরু সীমান্ত নজরদারি স্যাটেলাইট কার্টোস্যাট-৩-এর লঞ্চের কাউন্টডাউন

Google Oneindia Bengali News

শুরু হল কার্টোস্যাট-৩-এর লঞ্চের কাউন্টডাউন। ২৫ নভেম্বর শ্রীহরিকোটা থেকে লঞ্চ করার কথা ছিল কার্টোস্যাট-৩। তবে প্রযুক্তিগত কারণে সেই লঞ্চ পিছিয়ে যায়। ২৭ নভেম্বর সকাল ৯টা ২৮ মানিটে লঞ্চ করা হবে। এই স্যাটেলাইট ছাড়াও ডিসেম্বরে ইসরো আরও দুটি স্যাটেলাইট লঞ্চ করবে। এই স্যাটেলাইটগুলি মহাকাশ থেকে ভারতীয় সীমান্তের উপর নজর রাখবে। এই একই লঞ্চে কার্টোস্যাট ছাড়াও থাকবে ১৩টি অন্য কমার্সিয়াল ন্যানো স্যাটেলাইট। এই সবকটি স্যাটেলাইট আমেরিকার। আমেরিকার সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তির ভিত্তিতেই এই স্যাটেলাইটগুলি লঞ্চ করবে ইসরো।

শুরু কার্টোস্যাট-৩-এর লঞ্চের কাউন্টডাউন

কার্টোস্যাট স্যাটেলাইটটি কার্টোগ্রাফি বা মানচিত্রনির্মানকারী স্যাটেলাইট। এই স্যাটেলাইটটি রিস্যাট সিরিজ স্যাটেলাইটের অন্তর্গত। এই রিস্যাটের সাহায্যেই ভারত বালাকোটে হামলা চালিয়ে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে সমর্থ হয়েছিল। কার্টেস্যাট-৩ এই সিরিজের থার্ড জেনারেশন স্যাটেলাইট। এটির উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা হাই রেজলিউশনের ছবি তুলতে সক্ষম। মাত্র ২৫ সেন্টিমিটার দূর্তবের জিনিসকেও আলাদাভাবে বোঝাতে সক্ষম এই স্যাটেলাইটের ক্যামেরা। এই ক্যামেরার সাহায্যেই ভারতীয় সেনা সীমান্তে নজর রাখতে পারবে ও কোনও রকম অনুপ্রবেশের চেষ্টা রুখে দিতে সক্ষম হবে।

৫০৯ কিলোমিটার উচু কক্ষপথে এই স্যাটেলাইটটি ঘুরবে। এটি ৯৭.৫ ডিগ্রি বাঁকে ভআরতের সীমান্তের উপর নজর রাখবে। আবহাওয়া ভালো থাকলে ২৫ নভেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিতি সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে এই কার্টোস্যাট-৩। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি সি৪৭ রকেট ব্যবহার করে এই স্যাটেলাইটটি লঞ্চ করবে ইসরো। এটি ইসরোর শ্রীহরিকোটা থেকে লঞ্চ করা ৭৪তম লঞ্চ ভেহিকেল।

English summary
countdown for border surveillance cartosat 3 satellite begins
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X