• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৮০ জন জঙ্গি ভারতে প্রবেশের জন্য এলওসিতে দাঁড়িয়ে, পাকিস্তানে লঞ্চপ্যাডগুলি নতুন করে সক্রিয়

  • |
Google Oneindia Bengali News

সার্জিক্যাল ও এয়ার স্ট্রাইকে পরপর এলওসি সীমান্তের জঙ্গি লঞ্চপ্যাডগুলি গুঁড়িয়ে দিয়েছিল ভারত। এবার আবার নতুন করে লঞ্চপ্যাডগুলি সক্রীয় হয়েছে বলে জানালো ভারতের গোয়েন্দা বিভাগ৷ কাশ্মীর উপত্যকায় নিয়ন্ত্রণ রেখা (এলওসি) জুড়ে লঞ্চ প্যাডগুলিতে ৬০ থেকে ৮০ জন জঙ্গি ভারতে ঢোকার অপেক্ষায় রয়েছে বলে জানা গিয়েছে গোয়েন্দা সূত্রে৷ সূত্র মারফৎ জানা গিয়েছে আফগান প্রত্যাবর্তনকারী এই ভাড়াটের জঙ্গিরা বড় নাশকতায় প্রশিক্ষণ প্রাপ্ত। তবে গোয়েন্দারা জানাচ্ছেন এই জঙ্গিদের ভারতের দিকে ঠেলে দেওয়ার আগে বেশ কয়েকবার ভাবতে হবে পাকিস্তানকে। ইসলামাবাদ ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের 'গ্রে লিস্ট'-এ রয়েছে এবং পাকিস্তানকে সন্ত্রাসবাদ বিরোধী স্ট্যান্ড নেওয়ার অন্তত চেষ্টা করতে হবে।

৮০ জন জঙ্গি ভারতে প্রবেশের জন্য এলওসিতে দাঁড়িয়ে, পাকিস্তানে লঞ্চপ্যাডগুলি নতুন করে সক্রিয়

২০১৯ সালে ভারতীয় সেনাবাহিনীর এয়ারস্ট্রাইকের পর পাকিস্তান গত বছরের প্রথম মাস পর্যন্ত লঞ্চ প্যাডগুলি থেকে দূরে সরে গিয়েছিল। সম্প্রতি কিছু সপ্তাহের জন্য লঞ্চপ্যাডগুলিকে আবার সক্রিয় ভূমিকায় দেখা গিয়েছে। গোয়েন্দারা জানাছেন, গত বছরের অগাস্ট থেকে প্রায় ৬০ থেকে ৮০ জন সন্ত্রাসী সীমান্তের ওপারে এই পুনঃসক্রিয় লঞ্চ প্যাডগুলিতে উপস্থিত রয়েছে এবং গোয়েন্দা তথ্য ও ফিল্ড ইউনিটগুলির পর্যবেক্ষণ অনুসারে এই সন্ত্রাসীরা আফগান যুদ্ধ যোগ দিয়ে ফিরে আসা সন্ত্রাসী।

এলওসি গত ফেব্রুয়ারি থেকে যুদ্ধবিরতির সাক্ষী। সেনা আধিকারিকরা বলেছেন যে পাকিস্তানি সেনাবাহিনী, ২০১৯ সালে সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের সেনাবাহিনীর কাছে বড় ধাক্কা খাওয়ার পর নিজেদের শক্তিশালী করার জন্য এই সময়টি ব্যবহার করেছে পাকিস্তান৷ গত বছর থেকে যুদ্ধবিরতির সুযোগ নিয়ে পাকিস্তানি সেনাবাহিনী তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, কামান এবং মর্টার শক্তিশালী করার পাশাপাশি প্রায় ৬০টি ভারী ক্যালিবার বন্দুক নিয়ে এসেছে এলওসিতে। যদিও ভারতীয় সেনাবাহিনী এলওসি বরাবর কৌশলগত সুবিধা বজায় রাখছে, যাতে পাকিস্তানি সেনাবাহিনীর সন্ত্রাসবাদীদের এপারে ঠেলে দেওয়ার পরিকল্পনাগুলিকে ব্যর্থ করতে নিশ্চিত পদক্ষেপ নিতে পারে তারা৷

সেনা আধিকারিকরা বলেছেন যে সন্ত্রাসবাদী অনুপ্রবেশ ইস্যুতে সমস্ত ধরণের চ্যালেঞ্জ মোকাবিলায় এলওসি বরাবর গ্রিড এবং নজরদারি আরও শক্তিশালী করা হয়েছে। হটলাইনে ভারত ও পাকিস্তানের ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশন্সের মধ্যে আলোচনার পরে, ২৫ ফেব্রুয়ারি, ২০২১-এ একটি যৌথ বিবৃতি জারি করা হয়েছিল যেখানে দুটি দেশ এলওসি এবং অন্যান্য সমস্ত সেক্টর বরাবর সমস্ত চুক্তি, সমঝোতা এবং যুদ্ধবিরতি কঠোরভাবে পালনে সম্মত হয়েছিল। এটি ওইদিন মধ্যরাত থেকে কার্যকর হয়।

English summary
Launchpads reactivated in Pakistan as 60 militants stand in LOC to enter India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X