কেন্দ্রীয় বাজেট ২০১৮-য় জেটলির ফোকাস থাকবে এই বিষয়গুলির উপরে

  • Posted By:
Subscribe to Oneindia News

কেন্দ্রীয় বাজেট এবারের সরকারের কাছে বড় চ্যালেঞ্জ। আগামী বছর লোকসভা নির্বাচন। তার আগে এটাই নরেন্দ্র মোদী সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এবারের বাজেট বিজেপি সরকার কতটা ভালোভাবে পেশ করবে তার উপরে আগামী ভোটের অনেককিছু নির্ভর করবে। সমাজের কোন শ্রেণির প্রতি ফোকাস করবে কেন্দ্র, কাদের জন্য বাজেটে চোখ রাখবেন অর্থমন্ত্রী অরুণ জেটলি তা দেখে নেওয়া যাক একনজরে।

দরিদ্র ও বঞ্চিত শ্রেণি

দরিদ্র ও বঞ্চিত শ্রেণি

অরুণ জেটলি সামাজিক সুরক্ষা মজবুত করতে, স্বাস্থ্য পরিষেবা ও গৃহ নির্মাণের উপরে জোর দেবেন বাজেট। মূল উদ্দেশ্য দরিদ্র ও বঞ্চিত শ্রেণিকে সমাজে উপরের দিকে তুলে আনা।

কৃষি

কৃষি

ভারতে মোট কর্মজীবী মানুষের প্রায় ৪৮.৯ শতাংশ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষিকাজে যুক্ত। তবে জিডিপিতে তাদের অবদান ২০ শতাংশের কম। এই বাজেটে কৃষকদের আয় যাতে দ্বিগুণ করা যেতে পারে ২০২২ সালের মধ্যে, সেই ব্যবস্থা সরকার করবে।

পরিকাঠামো

পরিকাঠামো

২০১৯ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে বাজেটের একটা বড় অংশের খরচ পরিকাঠামো উন্নয়নে দেবে কেন্দ্র। আগের বারের চেয়ে বাজেটে অন্তত ৫০ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করতে পারেন জেটলি।

যুবদের জন্য বাজেট

যুবদের জন্য বাজেট

যুবসমাজের জন্য যাতে কিছু করা যায় সেই চেষ্টা এবারের বাজেটে করতে পারেন জেটলি। তাদের শিক্ষা, স্কিল ডেভেলপমেন্ট, চাকরির সুযোগ তৈরি করার প্রচেষ্টা এবারের বাজেটে দেখা যাবে। কারণ আগামী লোকসভা ভোটে ভোটারদের একটা বড় অংশই যুব সম্প্রদায়।

কর ব্যবস্থা

কর ব্যবস্থা

প্রত্যক্ষ কর ব্যবস্থায় বদল, আয়কর ও কর্পোরেট ট্যাক্স. আবগারি শুল্ক নিয়েও বাজেটে নতুন দিশা দেখাতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। আয়করে মধ্যবিত্তদের বিশেষ ছাড় দেওয়া হতে পারে।

গ্রামীণ জনসংখ্যা ও বাজেট

গ্রামীণ জনসংখ্যা ও বাজেট

এবছর ও আগামী বছরে বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা ভোট রয়েছে। সেই রাজ্যগুলির দিকে তাকিয়ে বাজেটে গ্রামীণ জনসংখ্যার উপরে ফোকাস করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

পাবলিক সার্ভিস

পাবলিক সার্ভিস

স্বচ্ছ্ব সরকারি পরিষেবা ও সময়ে পরিষেবা দেওয়া নিয়ে এবারের বাজেটে নতুন পথ অবলম্বনের ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। জনগণের যোগদান নিয়ে সওয়াল করতে দেখা যেতে পারে তাঁকে।

আর্থিক সামঞ্জস্যতা

আর্থিক সামঞ্জস্যতা

এবারের কেন্দ্রীয় বাজেটে আয় ও ব্যয়ের সামঞ্জস্যতা বজায় রাখতে বিভিন্ন উৎসগুলিকে নিয়ন্ত্রণ করতে নানা ঘোষণা জেটলি করতে পারেন।

ডিজিটাল অর্থনীতি

ডিজিটাল অর্থনীতি

ডিজিটাল অর্থনীতিকে আরও ছড়িয়ে দিতে এবারের বাজেটে কেন্দ্র বড় ভূমিকা নিতে চলেছে। পাশাপাশি ইন্টারনেট স্পিডকে আরও বাড়াতেও বাজেটে সুপারিশ করা হবে। যাতে সবমিলিয়ে ডিজিটাল অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়া যায়।

ব্যাঙ্কিং সেক্টর

ব্যাঙ্কিং সেক্টর

ব্যাঙ্কিং সেক্টরের পুনরুজ্জীবন ঘটিয়ে আরও বিনিয়োগের মাধ্যমে এই ক্ষেত্রকে কেন্দ্র চাঙ্গা করার চেষ্টা করতে পারে এবারের বাজেটে।

English summary
Union Budget 2018 : FM Arun Jaitley likely to focus on these things

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.