• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'সবার জন্য উন্নতি' এই ভাষাতে সাধারণ বাজেটকে স্বাগত সিআইআই-এর, আর কী বললেন তারা

বিনিয়োগকে উৎসাহ দেওয়ার মতো কোনও বার্তা নেই। এমনকী, এমন বড় কোনও ঘোষণাও এবারেরর বাজেটে হয়নি যাতে কর্পোরেট সেক্টর উৎফুল্ল হয়ে উঠতে পারে। একমাত্র পাওনা ২৫০ কোটি টাকার টার্নওভার সংস্থাগুলির করে ছাড়। এতে কতিপয় সংস্থা লাভবান হলেও বিগিজ-দের ক্ষেত্রে এই ঘোষণায় সরাসরি প্রত্যক্ষ কোনও লাভ নেই। এত সত্ত্বেও এবারের বাজেটে এক নতুন সম্ভাবনার আলোই দেখছে বণিক মহল। বণিকসভা সিআইআই-এর মতে, এবারের বাজেটে শিল্পক্ষেত্রের জন্য তেমন কোনও ঘোষণার কথা না বললেও দেশের সার্বিক উন্নতির জন্য যে প্রস্তাবগুলো রেখেছে তা রীতিমতো সাধুবাদ যোগ্য।

'সবার জন্য উন্নতি' এই ভাষাতে সাধারণ বাজেটকে স্বাগত সিআইআই-এর, আর কী বললেন তারা

[আরও পড়ুন:গ্রামোন্নয়নে টার্গেট, গরিবদের জন্য কল্পতরু বাজেট পেশ জেটলির]

সিআইআই-এর পূর্বাঞ্চলীয় শাখার ডেপুটি চেয়ারপার্সন তথা ওরটেল কমিউনিকেশন প্রাইভেট লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর জাগি মাঙ্গত পাণ্ডা ওয়ান ইন্ডিয়া বাংলাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এবারের বাজেটকে 'ব্য়ালান্সড' বলে প্রতিক্রিয়া দেন। তাঁর মতে, এবারের বাজেট প্রচণ্ডভাবেই 'পপুলিস্ট'। কিন্তু তাতে যে ভাবে সমাজের নীচু তলার মানুষ এবং গ্রামাঞ্চলের কথা মাথায় রাখা হয়েছে তাকে সমর্থন করতেই হয়। কর্পোরেট সেক্টরের এমএসএমই-দের জন্যও যে ভাবে বাজেটে কর ছাড়ের প্রস্তাব দেওয়া হয়েছে তাও যথেষ্ট ভালো। সবকিছু খতিয়ে দেখলে বাজেটের এমন ঘোষণায় আগামী দিনে কর্পোরেট সেক্টরের বড় রথি-মহারথিরা লাভবান হতে চলেছেন। মোদী সরকারের এই বাজেটকে তিনি ১০-এর মধ্যে সাড়ে সাত নম্বর দিচ্ছেন বলেও জানান। বহুদিন পরে একটা ভালো বাজেট প্রত্যক্ষ করা গেল বলেও প্রতিক্রিয়া দেন জাগি মাঙ্গত পাণ্ডা।

'সবার জন্য উন্নতি' এই ভাষাতে সাধারণ বাজেটকে স্বাগত সিআইআই-এর, আর কী বললেন তারা

সিআইআই-এর আরএক সদস্য শিল্পপতি সঞ্জয় বুধিয়া-র মতে 'কানেক্টিভিটি'-র উপর জোর দেওয়া হয়েছে এবারে বাজেটের উপরে। দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য এবং গ্রামাঞ্চলের অর্থনীতিকে বুনিয়াদি শক্তি দিতে বাজেটে ঘোষিত প্রস্তাব সত্যিকারেই সাধুবাদ যোগ্য। বর্তমান সরকার সত্যিকারে 'হ্যাভস' এবং 'হ্যাভস নট'-দের মধ্যে ফারাক মেটাতে যে সব উদ্যোগ নিয়ে তা সমর্থন করার মতো। যদি ১০০ শতাংশ ভারতের কথা বাজেটে রাখতে হয় তাহলে এটা আদর্শ বাজেট বলেও মন্তব্য করেন সঞ্জয় বুধিয়া।

'সবার জন্য উন্নতি' এই ভাষাতে সাধারণ বাজেটকে স্বাগত সিআইআই-এর, আর কী বললেন তারা

সংসদে বাজেট পেশ টেলিভিশনে প্রত্যক্ষ করতে এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুন জেটলির বাজেট স্পিচ দেখার জন্য সিআইআই-এর পূর্বাঞ্চল শাখায় এদিন সকাল থেকে হাজির হয়ে যান সদস্যরা। এদের মধ্যে যেমন ছিলেন জাগি মাঙ্গত পাণ্ডা, সঞ্জয় বুধিয়ারা তেমনি ছিলেন জি পি চৌধুরী, দীপঙ্কর চট্টোপাধ্যায়, আলোক মুখোপাধ্যায়, রঞ্জন ভাসওয়ানি, অমিত সারাওগিরা। সকলেই একবাক্যে বাজেট ২-১৮-১৯-কে স্বাগত জানান। সকলেরই আশা বাজেটে প্রস্তাবিত সিদ্ধান্তগুলি বাস্তবায়িত হলে কর্পোরেট সেক্টরের জন্য তা ভাল বার্তাই বহন করে নিয়ে আসবে।

এদিকে, পরে এক বিশেষ বার্তায় সিআইআই-এর ডিরেক্টর জেনারেল চন্দ্রজিত বন্দ্যোপাধ্যায় বাজেট-এর প্রস্তাবিত ঘোষণাকে স্বাগত জানান। এই বিশেষ বার্তায় তিনি জানান, সরকার যেভাবে সাধারণ মানুষের নিত্য সমস্যাকে মাথায় রেখে স্বাস্থ্য, শিক্ষা এবং সামাজিক সুরক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে তা প্রশংসারযোগ্য। পাশাপাশি ক্ষুদ্র শিল্প সংস্থাগুলিকে কর ছাড়ের সুবিধা দেওয়া যে কথা বাজেটে ঘোষণা করা হয়েছে তাতে ছোট-ছোট উদ্যোগপতিরা সাহস পাবেন। এটা ক্ষুদ্র শিল্প ক্ষেত্রে উন্নতির পক্ষে খুবই সহায়ক হয়ে উঠবে বলেও মনে করছেন তিনি।

English summary
Confederation of Indian Industries has welcomed the Union Budget 2018-19. They think this budget may not the big announcement for the industry but there are lots of scope for future growth.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X