• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৭২ বছরে সোনা কমনওয়েলথ গেমসে, বিশ্বকে চমকে দিলেন এই মহিলা

Google Oneindia Bengali News

বয়স শুধু যে একটা নম্বর মাত্র তা আবার প্রমাণ করে দিলেন স্কটল্যান্ডের রোজমেরি লেন্টন। ৩ আগস্ট বুধবার, কমনওয়েলথ গেমসে লন বোলসে প্যারা উইমেনস পেয়ার ইভেন্টে ৭২ বছর বয়সে সোনা জিতেছেন তিনি। তার বোলিং পার্টনার পলিন উইলসনের সাথে অস্ট্রেলিয়ান জুটিকে পরাজিত করেছেন৷ শেরিল লিন্ডফিল্ড এবং সেরেনা বনেল জেতেন তাদের পক্ষে ১৭-৫ পয়েন্ট নিয়ে।

৭২ বছরে সোনা কমনওয়েলথ গেমসে, বিশ্বকে চমকে দিলেন এই মহিলা

মেগা ইভেন্টের সবচেয়ে পুরানো প্রতিযোগীদের মধ্যে অন্যতম ডামফ্রিজের লেন্টন। কমনওয়েলথে প্রথম উপস্থিতিতে সোনা জিতে চমক দিয়েছেন। তিনি বর্তমান চ্যাম্পিয়নশিপে স্কটল্যান্ডকে তাদের চতুর্থ স্বর্ণপদক জিততে সাহায্য করেছেন। লেন্টন বলেছেন, "আমি স্বপ্ন দেখছি। আমরা দুজনেই দুর্দান্ত খেলেছি এবং জিতেছি।" তিনি বলেছিলেন, "আমরা সবসময় জানতাম যে আমরা এটা করতে পারি। রাউন্ড রবিনে আমরা সবসময় একসঙ্গে কোনও প্ল্যান তৈরি করিনি, কিন্তু যখন এটি সত্যিই গুরুত্বপূর্ণ ছিল তখন আমরা তা করেছি এবং এটিই গুরুত্বপূর্ণ বিষয়।"

প্রায় দুই দশক আগে, লেন্টন একটি আঘাত পেয়েছিলেন যা তাকে দীর্ঘ দুই দশক ধরে হুইলচেয়ারে রেখেছিল। তিনি হুইলচেয়ার কার্লিং খেলায় বিশ্ব চ্যাম্পিয়নশিপের নয়টি সংস্করণে অংশ নেন। চোট ভোগ করার পরে, কমনওয়েলথে অংশ নেওয়ার পর তিনি বলেছেন যে এটি অলিম্পিক ইভেন্টের সমতুল্য।

লেন্টন ক্রিচটন রয়্যাল বিসি-তে তার ব্যবসা রয়েছে, ডামফ্রিজে তার স্থানীয় বোলিং ক্লাবে প্র্যাকটিস করেন। লেন্টন যোগ করেছেন, "এটি প্রথমবারের মতো মহিলাদের প্যারা-বোলদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আমি ভেবেছিলাম আমি কখনই কমনওয়েলথ গেমসে যেতে পারব না এবং, যদি আমি তা করি তবে এটি দর্শক হিসাবে থাকব। এটি কার্যত আমাদের অলিম্পিক কারণ আমরা এর উপরে কিছু নেই।"

২০১০ কমনওয়েলথের সময় ভারত প্রথম লন বোলে (lawn bowl) অংশগ্রহন করেছিল। যদিও খেলার নিয়ম জানেন এমন লোকের সংখ্যা অতি কম। খেলাটি কীভাবে খেলা হয় এবং ভারত এখন পর্যন্ত কীভাবে করেছে তা জেনে নিন। লন বোল (lawn bowl) সবুজ মাঠের উপর খেলা হয় এবং এর চারটি ফর্ম্যাট রয়েছে - সিঙ্গেল, পেয়ারস, ট্রিপল এবং ফোরস। প্রতিটি দলের লোক সংখ্যা অনুসারে সমস্ত ফরম্যাটের নামকরণ করা হয়েছে। এই খেলাটি শুরু হয় লম্বা সবুজ স্ট্রেচে। এখানে বলটিকে টার্গেটের কাছাকাছি রাখার জন্য নিচে নামিয়ে আসতে করে গড়িয়ে দেওয়া হয়। একে বলা হয় 'জ্যাক'।

যে দল বলটি জ্যাকের সবচেয়ে কাছাকাছি রাখতে পারে তারা পয়েন্ট জেতে। 'জ্যাক' এক প্রান্ত থেকে বিপরীত প্রান্তের দিকে ঘোরানো হয় এবং কমপক্ষে ২৩ মিটার দূরত্ব অতিক্রম করা হয়। দূরত্ব কভার করার পর যে বিন্দুতে এটি থামে সেটিই খেলোয়াড়দের চূড়ান্ত লক্ষ্য হয়ে ওঠে। একবার লক্ষ্য নির্ধারণ করা হলে প্রতিটি দল পালা করে তাদের বোল ঘুরিয়ে নেয়। একক ফরম্যাটে অ্যাটেম্পটের কথা বললে, প্রতিটি দল চারটি অ্যাটেম্পট পায় যখন অন্যান্য ফরম্যাটে, একটি দল প্রতি খেলোয়াড় দুটি থ্রো পায়। চার খেলোয়াড়ের ফরম্যাটে, প্রতিটি দল এক প্রান্ত থেকে আটটি থ্রো ছুঁড়তে পায়। একটি দল জ্যাকের কাছাকাছি কতগুলি বোল রাখতে পেরেছে তার দ্বারা পয়েন্টগুলি দেওয়া হয়৷

তারপর বিজয়ী নির্ধারণের জন্য স্কোর গণনা করা হয়। একক প্রতিযোগিতায় পয়েন্ট ফরম্যাটের কথা বললে, ২১ পয়েন্টে পৌঁছানো প্রথম খেলোয়াড় বা টিম ম্যাচ জেতে। অবশিষ্ট ফরম্যাটে, ১৮ বার বল ছোঁড়া হয়। ১৮-বার থ্রো-এর শেষে সর্বাধিক পয়েন্ট সহ দলটি প্রতিযোগিতায় জয়ী হয়।

ভারত এই খেলায় এশিয়ান এবং এশিয়া-প্যাসিফিক চ্যাম্পিয়নশিপের মঞ্চে ধারাবাহিকভাবে ভালো জায়গায় শেষ করেছে। তবে ভারতীয় দল বিগত কয়েক বছর ধরে কমনওয়েলথ গেমসে এই খেলায় সেরা পারফরম্যান্স দিতে পারেনি। ভারত ২০২২এর আগে ২০১০, ২০১৪ এবং ২০১৮ সংস্করণে অংশ নিয়েছে। দেশটি মাত্র দুবার সেমিফাইনালে উঠতে পেরেছে এবং অন্যান্য টুর্নামেন্টে চতুর্থ হয়েছে।

গেমস ভিলেজ থেকে উধাও শ্রীলঙ্কার তিন খেলোয়াড়, শুরু খানাতল্লাশি গেমস ভিলেজ থেকে উধাও শ্রীলঙ্কার তিন খেলোয়াড়, শুরু খানাতল্লাশি

English summary
in commonwealth games 72 year old from scotland wins gold
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X