• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে বেকারত্বের হার শীর্ষে পৌঁছল, গ্রামকে টেক্কা দিয়ে শহরের পরিসংখ্যানে চোখ কপালে

ভারতে বেকারত্বের হার শীর্ষে পৌঁছল, গ্রামকে টেক্কা দিয়ে শহরের পরিসংখ্যানে চোখ কপালে
  • |
Google Oneindia Bengali News

ভারতে বেকারত্বের হার শীর্ষে পৌঁছে গেল ২০২২-এর অগাস্টে। গ্রামকে টেক্কা দিয়ে শহরের পরিসংখ্যান আকাশ ছুঁল এই মাসে। ভারতে শহুরে বেকারত্ব বেড়ে ৯.৫৭ শতাংশে পৌঁছে গিয়েছে। গত মাসের তুলনায় তা অনেকটাই বেশি। বিগত এক বছরের মধ্যে সর্বোচ্চ স্থানে পৌঁছেছে বেকারত্ব। সিএমআইই পরিসংখ্যানে উদ্বেগর ছাপ স্পষ্ট।

গ্রামের তুলনায় শহরে বেকারত্বের হার

গ্রামের তুলনায় শহরে বেকারত্বের হার

ভারতের গ্রামের তুলনায় শহরে বেকারত্বের হার বেশি। অগাস্টের পরিসংখ্যান অনুযায়ী গ্রামে যখন বেকারত্বের হার বেড়ে হয়েছে ৭.৬৮ শতাংশ, শহরে তখন বেকারত্বের হার বেড়ে হয়েছে ৯.৫৭ শতাংশ। তবে বেকারত্বের হার বৃদ্ধি হয়েছে প্রায় সমহারে। বেকারত্বের হার বৃদ্ধিতে গ্রাম এগিয়ে রয়েছে একটু। জুলাই মাসে শহরে বেকারত্বের হার ছিল ৮.২১ শতাংশ। তা বেড়ে অগাস্টে ৯.৫৭ শতাংশ হয়েছে। আর গ্রামে ছিল ৬.২১ শতাংশ, তা বেড়ে অগাস্টে হয়েছে ৭.৬৮ শতাংশ।

গ্রাম ও শহর মিলিয়ে ভারতে বেকারত্বের হার

গ্রাম ও শহর মিলিয়ে ভারতে বেকারত্বের হার

গ্রাম ও শহর মিলিয়ে ভারতে বেকারত্বের হার অগাস্ট মাসে হয়েছে ৮.২৮ শতাংশ। জুলাই মাসে তা ছিল ৬.৮০ শতাংশ। অর্থাৎ প্রায় দেড় শতাংশ বেড়েছে বেকারত্ব। এই সংখ্যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে একবারই ৮-এর উপরে উঠেছিল ভারতের বেকারত্বের হার। ২০২২-এর ফেব্রুয়ারিতে বেকারত্বের হার ছিল ৮.১১ শতাংশ। আর সবথেকে কম বেকারত্বের হার ছিল ২০২২-এর জানুয়ারিতে ৬.৫৬ শতাংশ।

ভারতে শহরে বেকারত্বের হারের পরিসংখ্যান

ভারতে শহরে বেকারত্বের হারের পরিসংখ্যান

শহরে বেকারত্বের হার সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে এই অগাস্টে ৯.৫৭ শতাংশ। শহরে সবথেকে কম বেকারত্বের হার ছিল ২০২২-এর জুন মাসে ৭.৩২ শতাংশ। আর বিগত এক বছরের মধ্যে এই প্রথমবার ৯.৫ শতাংসের উপরে উঠল শহরে বেকারত্বের হার। ২০২১-২২ অর্থ বছরের শেষ মাসে অর্থাৎ ২০২২-এর মার্চে এই হার ছিল ৮.২৮।

ভারতের গ্রামে বেকারত্বের হারের পরিসংখ্যান

ভারতের গ্রামে বেকারত্বের হারের পরিসংখ্যান

সিএমআইই রিপোর্ট অনুসারে, গ্রামে বেকারত্বের হার সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে এই ২০২২-এর ফেব্রুয়ারিতে ৮.৩৭ শতাংশ। গ্রামে সবথেকে কম বেকারত্বের হার ছিল ২০২২-এর জানুয়ারি মাসে ৫.৮৩ শতাংশ। সেই নিরিখে অগাস্টের পরিসংখ্যানে গ্রামের বেকারত্বের হার নিয়ন্ত্রণেই রয়েছে। মাত্রা ছাড়া বেকারত্ব হয়েছে শহরে

রাজ্যওয়াড়ি বেকারত্বের হার ভারতে

রাজ্যওয়াড়ি বেকারত্বের হার ভারতে

অগাস্ট মাসের পরিসংখ্যানের নিরিখে রাজ্যওয়াড়ি যে বেকারত্বের হার সামনে এসেছ তাতে সবার উপরে স্থান পেয়েছে হরিয়ানা। হরিয়ানায় বেকারত্বের হার ৩৭.৩ শতাংশ। হরিয়ানার পর ৩০ শতাংশের উপরে রয়েছে জম্মু ও কাশ্মীর ৩২.৮ শতাংশ, রাজস্থান ৩১.৪ শতাংশ। তারপর রয়েছে ঝাড়খণ্ড ১৭.৩ শতাংশ ও ত্রিপুরায় ১৬.৩ শতাংশ। এই হল সর্বোচ্চ হার অনুযায়ী প্রথম পাঁচটি রাজ্যের তালিকা। আর সর্বনিম্ন বেকারত্বের হার ছত্তিশগড়ে ০.৪ শতাংশ। তারপরে রয়েছে মেঘালয় ২ শতাংশ, মহারাষ্ট্র ২.২ শতাংশ, গুজরাট ও ওড়িশায় ২.৬ শতাংশ। পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ৭.৪ শতাংশ।

২ সেপ্টেম্বরে ভারতের বেকারত্বের হার

২ সেপ্টেম্বরে ভারতের বেকারত্বের হার

এ তো গেল অগাস্ট মাসের পরিসংখ্যান অনুযায়ী বেকারত্বের পরিসংখ্যান। সেপ্টেম্বরের ২ তারিখে বেকারত্বের হারে একটু কমেছে। ২ সেপ্টেম্বরে ভারতের বেকারত্বের হার কমে হয়েছে ৮.১ শতাংশ। ছিল ৮.২৮ শতাংশ। শহরে বেকারত্বের হার হয়েছে ৯.৫ শতাংশ। ছিল ৯.৫৭ শতাংশ। গ্রামে বেকারত্বের হার হয়েছে ৭.৫ শতাংশ। ছিল ৭.৬৮ শতাংশ।

English summary
Unemployment rate in India rises to high in August 2022 according to CMIE report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X