• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নভেম্বর মাসে বেকারত্বের হার তিনমাসের মধ্যে সর্বোচ্চ! রিপোর্ট ঘিরে বাড়ছে চিন্তা

নভেম্বর মাসে বেকারত্বের হার তিনমাসের মধ্যে সর্বোচ্চ! রিপোর্ট ঘিরে বাড়ছে চিন্তা
  • |
Google Oneindia Bengali News

ভারতে বাড়ছে বেকারত্ব! আর নভেম্বরে সেই হার বেড়ে দাঁড়িয়েছে ৮.০ শতাংশে। এমনটাই জানাচ্ছে সেন্টার ফফ মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE)-র করা একটি সমীক্ষা। আর সেই সমীক্ষাতে করা ডেটা রীতিমত আতঙ্ক বাড়াচ্ছে। দেখা যাচ্ছে নভেম্বর মাসে বেকারত্বের হার বেড়ে তিন বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছে। শহরে এই বেকারত্বের হার মাসে 7.21 শতাংশ থেকে বেড়ে নভেম্বরেই 8.96 শতাংশে পৌঁছে গিয়েছে। যদিও গ্রামীণ এলাকাতে বেকারত্বের হার 8.04 শতাংশ থেকে কমে 7.55 শতাংশে এসেছে। কিন্তু শহরের হিসাবে বেকারত্বের হার রীতিমত হার বাড়াচ্ছে।

শহরে বাড়ছে উদ্বেগ

শহরে বাড়ছে উদ্বেগ

গ্রামের থেকে শহরে বাড়ছে বেকারত্বের হার। গোটা দেশেই ছবিটা কার্যত এক। বিশেষ করে গত মাসের তুলনাতে তা অনেকটাই বেড়েছে। সেন্টার ফল মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির তরফে দেওয়া তথ্য অনুযায়ী যেখানে গত মাসে এই হার ছিল ৭.২১ শতাংশ। সেখানে নভেম্বরের বেকারত্বের হার বেকারত্ব ৮.৯৬ । অন্যদিকে গ্রামীণ এলাকার বেকারত্বের হার কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। বলে রাখা প্রয়োজন, প্রযুক্তি ক্ষেত্র সহ একাধিক ক্ষেত্রে চলছে কর্মী ছাঁটাই। সেখানে দাঁড়িয়ে এই রিপোর্ট চিন্তা বাড়াচ্ছে বলেই মত।

CMIE এর ডেটার উপর সরকারের নজর থাকে-

CMIE এর ডেটার উপর সরকারের নজর থাকে-

সরকার আলাদা ভাবে বেকারত্ব নিয়ে কোনও আলাদা রিপোর্ট প্রকাশ করে না। ফলে মুম্বইয়ের সংস্থা CMIE-এর রিপোর্ট খুব গুরুত্বপূর্ণ। ফলে অর্থনীতিবিদ এবং নীতি নির্ধারকরা খুব গুরুত্ব দিয়েই এই রিপোর্ট দেখে থাকে। অন্যদিকে, জাতীয় পরিসংখ্যান কমিশন অর্থাৎ NSO-এর তথ্য অনুযায়ী, শহর এলাকাতে ১৫ বছরের বেশি বয়সের মানুষের জন্যে বেকারত্বের হার 9.8 শতাংশ থেকে কমে 7.2 শতাংশে পৌঁছে গিয়েছে। ২০ সেপ্টেম্বর শেষ হওয়া ত্রৈমাসিকের ভিত্তিতে তৈরি করা হয়েছে। পিএলএফএসের তরফে এই তথ্য দেওয়া হয়েছে। রিপোর্ট অনুযায়ী, করোনার পরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অর্থনীতির। আর সেই সময়ে এক টা বড় অংশের মানুষ চাকরি হারিয়েছেন বলে রিপোর্টে উঠে আসছে।

NSO -এর ডেটা কি বলছে?

NSO -এর ডেটা কি বলছে?

এই সমীক্ষাতে জানা যায়, মহিলাদের মধ্যে শহরে বেকারত্বের হার জুলাই-সেপ্টেম্বরের মধ্যে 11.6 শতাংশ থেকে 9.4 শতাংশে নেমে এসেছে। যেখানে এক বছর আগেও 11.6 শতাংশ ছিল। এপ্রিল-জুন মাসেও এটি 9.5 শতাংশ ছিল। তবে এই তুলনা জুলাই থেকে সেপ্টেম্বর ২০২১ এর মধ্যে করা হয়েছিল। করোনার প্রভাবে এই হার সেই সময়ে এতটাই বেড়ে গিয়েছিল। ডেটা অনুসারে, এপ্রিল থেকে জুন ২০২২ সালের মধ্যে ১৫ বছরের বেশি বয়সীদের বেকারত্বের হার শহর এলাকাতে ছিল 7.6 শতাংশ।

বলে রাখা প্রয়োজন, NSO সার্ভে ২০১৭ সালে নিয়ে আসা হয়। এই সমীক্ষার ভিত্তিতে, একটি ত্রৈমাসিক বুলেটিন বের করা হয়। যেখানে লেবার ফোর্সে রিপোর্ট এক হয়। এর মাধ্যমে বেকারত্বের হার, পপুলেশন রেসিও ( (WPR) সহ বেশ কিছু তথ্য পাওয়া যায়।

কর্মসংস্থানে বড় ভূমিকা ইলেকট্রনিক্স-বিপিও সেক্টরের! আগামী ২ বছরে ১ কোটি অতিরিক্ত চাকরি, বললেন অশ্বিনী বৈষ্ণবকর্মসংস্থানে বড় ভূমিকা ইলেকট্রনিক্স-বিপিও সেক্টরের! আগামী ২ বছরে ১ কোটি অতিরিক্ত চাকরি, বললেন অশ্বিনী বৈষ্ণব

English summary
Unemployment Rate increased to 8 Per Cent in November, Three-Month High
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X