• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উইম্বলডন খেতাব জিতেও ধাক্কা জকোভিচের, ফেডেরার ২৫ বছরে প্রথম চরম তিক্ত অভিজ্ঞতার সাক্ষী

Google Oneindia Bengali News

উইম্বলডন খেতাব জেতার কয়েক ঘণ্টার মধ্যেই ধাক্কা খেলেন নোভাক জকোভিচ। এটিপি অর্থাৎ পুরুষদের টেনিসের সিঙ্গলস র‌্যাঙ্কিংয়ে চার ধাপ নেমে গেলেন সার্বিয়ান তারকা। সদ্যপ্রকাশিত তালিকায় তিনি রয়েছেন সাতে। অন্যদিকে, গত ২৫ বছরে এই প্রথমবার রজার ফেডেরার র‌্যাঙ্কিংয়ের বাইরে চলে গেলেন। যা নিঃসন্দেহে আরেকটি বড় ধাক্কা।

উইম্বলডন খেতাব জিতেও ধাক্কা জকোভিচের

এবারের উইম্বলডনের পারফরম্যান্স যে র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে বিচার্য হবে না তা আগেই জানা গিয়েছিল। রাশিয়া ও বেলারুসের খেলোয়াড়দের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি থাকার ফলে। গতকাল জকোভিচ কেরিয়ারের সপ্তম উইম্বলডন সিঙ্গলস খেতাব জিতেছেন, টানা চারবার তিনি এই খেতাব জেতেন। পিট সাম্প্রাসের সাতবার উইম্বলডন জয়ের নজিরও স্পর্শ করেন। ২০২১ সালের উইম্বলডনে জকোভিচ, নিক কির্গিয়সরা যা পয়েন্ট জিতেছিলেন তা খোয়াতে হয়েছে তাঁদের সদ্যপ্রকাশিত র‌্যাঙ্কিংয়ে। জকোভিচ ফাইনালে হারিয়েছেন নিক কির্গিয়সকে। তিনি ৪০ থেকে নেমে গিয়েছেন ৪৫-এ।

রজার ফেডেরারের অভিষেক হয়েছিল ১৯৯৭ সালের সেপ্টেম্বরে, ১৬ বছর বয়সে। সেবার তিনি যুগ্মভাবে ৮০৩ নম্বরে ছিলেন। পরবর্তীকালে তিনি সর্বাধিক সময় এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড গড়েছিলেন। যেটি পরে ভেঙে দেন জকোভিচ। এবারের উইম্বল়ডন শুরুর আগে পর্যন্ত তিনি ৯৭ নম্বরে ছিলেন। কিন্তু এখন তাঁর পয়েন্ট শূন্য। ৫২ সপ্তাহের পারফরম্যান্সের ভিত্তিতেই র‌্যাঙ্কিং স্থির হয়ে থাকে। গত বছর উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে ওঠার পর থেকে চোটের কারণে আর তিনি খেলতে পারেননি। গত বছরই ফেডেরারের হাঁটুতে অস্ত্রোপচার হয়, ১৮ মাসের মধ্যে তৃতীয়বার। ৮ অগাস্ট ৪১ বছর পূর্ণ হবে ফেডেরারের, অক্টোবরে তিনি সুইৎজারল্যান্ডে একটি প্রতিযোগিতায় নামতে পারেন। আগামী বছর উইম্বলডন খেলার বিষয়েও তিনি আশাবাদী। তবে তার আগে দীর্ঘ ২৫ বছর পর এটিপি র‌্যাঙ্কিংয়ের বাইরে চলে যেতে হলো তাঁকে।

ডব্লুটিএ অর্থাৎ মহিলাদের টেনিস র‌্যাঙ্কিংয়েও উইম্বলডনের পারফরম্যান্স ধরা হয়নি। ফলে চ্যাম্পিয়ন এলেনা রাইবাকিনা ২৩ নম্বরেই রইলেন। ফরাসি ওপেন চ্যাম্পিয়ন ইগা সোয়াতেক (Iga Swiatek), যিনি উইম্বলডনের তৃতীয় রাউন্ডে বিদায় নিয়েছেন এবার, তিনি শীর্ষস্থান ধরে রেখেছেন। গতবার উইম্বলডনের ফাইনালিস্ট ক্যারোলিনা প্লিসকোভা আট ধাপ নেমে চলে গিয়েছেন ১৫ নম্বরে। অস্ট্রেলিয়ান ওপেনে রানার-আপ ড্যানিয়েলা কলিন্স সপ্তম ও ইউএস ওপেন চ্যাম্পিয়ন এমা রাদুকানু দশম স্থানে রয়েছেন। ফরাসি ওপেন চ্যাম্পিয়ন কোকো গফ রয়েছেন একাদশ স্থানে। পুরুষদের ক্রমতালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন রাশিয়ান দানিল মেদভেদেভ। এবারের উইম্বলডনে অবশ্য নামতে পারেননি তিনি।

English summary
Roger Federer Unranked For The First Time In 25 Years. Novak Djokovic Slid To Seventh Spot In ATP Rankings.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X