• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গবেষণাগারে তৈরি হয়েছে মারাত্মক নতুন কোভিড স্ট্রেন! দাবি বোস্টন ইউনিভার্সিটির গবেষকদের

গবেষণাগারে তৈরি হয়েছে মারাত্মক নতুন কোভিড স্ট্রেন! দাবি বোস্টন ইউনিভার্সিটির গবেষকদের
  • |
Google Oneindia Bengali News

সারা বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পরে কোনও কোনও দেশের তরফে দাবি করা হয়েছিল চিন এই মহামারী ছড়ানোর পিছনে দায়ী। তবে বর্তমান সময়ে বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, তাঁরা এমন একটি নতুন কোভিডের স্ট্রেন তৈরি করেছেন, যেখানে মৃত্যুর হার ৮০ শতাংশের মতো।

 আসল ভাইরাসের সঙ্গে ওমিক্রনের সংমিশ্রন

আসল ভাইরাসের সঙ্গে ওমিক্রনের সংমিশ্রন

কোনও কোনো সংবাদ মাধ্যমের তরফে দাবি করা হয়েছে বোস্টন বিশ্ববিদ্যালয়ে করোনার যে স্ট্রেন তৈরির করা হয়েছে বলে দাবি করা হচ্ছে, তা তৈরি করা হয়ে থাকতে পারে উহানের আসল ভাইরাস এবং ওমিক্রনের সংমিশ্রনে। নতুন তৈরি স্ট্রেন ইঁদুরের ওপরে প্রয়োগ করে দেখা গিয়েছে, ৮০ শতাংশের মৃত্যু হয়েছে। এক্ষেত্রে আরও বলা হয়েছে, ইঁদুরগুলি যখন ওমিক্রনের সংস্পর্শে এসেছিল সেই সময় তাঁদের লক্ষণগুলি ছিল হালকা। এই গবেষণায় বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ছাড়াও ফ্লোরিডার গবেষকরাও ছিলেন। যে পরীক্ষাগারে এই পরীক্ষা চালানো হয় তার নাম ন্যাশনাল ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস ল্যাবরেটরিস।

 কোন পথে গবেষণা

কোন পথে গবেষণা

সংবাদ মাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গবেষণায় ওমিক্রন থেকে স্পাইক প্রোটিন বের করে চিনের উহানে প্রথম শনাক্ত স্ট্রেনের সঙ্গে যুক্ত করা হয়। তারপর তা ইঁদুরের ওপরে প্রয়োগ করা হয়। দেখা গিয়েছে শুধু ওমিক্রনের সংক্রমণে মারাত্মক কিছু না হলেও ওমিক্রন এস-বাহক ভাইরাস ৮০ শতাংশ ইঁদুরের মৃত্যুর হার-সহ গুরুতর রোগের কারণ হচ্ছে। হবেষকরা জানিয়েছে নতুন এই স্চ্রেনে ওমিক্রনের তুলনায় পাঁচহুণ বেশি সংক্রামক ভাইরাসের কণা রয়েছে।

 মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করবে

মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করবে

তবে বিবৃতিতে বলা হয়েছে, এই গবেষণা ভবিষ্যতে মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করবে এবং জনগণকে বাড়তি সুবিধা দেবে। আসলে এই গবেষণা ভাইরাসের প্রতিলিপিকে কম বিপজ্জনক করে তুলেছে। তবে এই পরীক্ষার সীমাবদ্ধতা হল ব্যবহৃত ইঁদুরের জাত। বাকি সব প্রকার মানুষের মতোই।

 বিশ্বাস ও গবেষণা

বিশ্বাস ও গবেষণা

সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোভিড19 প্রথমে ছড়িয়ে পড়ার সময় বিশ্বাস করা হয়েছিল, তা ছড়িয়েছেন উহানের একটি বাজার থেকে। আবার অনেকে বিশ্বাস করেন, ভাইরাসটি উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে তৈরি করা হয়েছিল। অন্যদিকে, এই করোনা সংক্রমণের একেবারে শুরুর দিকে বিশ্বস্বাস্থ্য সংস্থা পরিস্থিতির মেকাবিলায় সমালোচনার মুখে পড়েছিল। এই মুহূর্তে ওমিক্রনে সংক্রমণের ক্ষমতা অত্যন্ত বেশি। যার টিকার ডোজ সম্পূর্ণ করেছেন, তাঁরাও সংক্রমিত হচ্ছেন। গবেষকরা জানিয়েছেন স্পাইক প্রোটিন সংক্রমণের হার বৃদ্ধির জন্য দায়ী।

কংগ্রেসের সভাপতি নির্বাচনের আগের কয়েকটি মুহূর্ত, যেখান থেকে নিশ্চিত হয়েছিল ভোট অবশ্যম্ভাবী কংগ্রেসের সভাপতি নির্বাচনের আগের কয়েকটি মুহূর্ত, যেখান থেকে নিশ্চিত হয়েছিল ভোট অবশ্যম্ভাবী

English summary
Deadly new covid strain with 80% mortality rate has been created in laboratory, claims Boston University researchers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X