মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমার পথে ফের বাধা চিনের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ফের জৈশ- এ মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গির তকমার দেওয়ার পথে বাধা হয়ে দাঁড়াল পাকিস্তানের সব ঋতুর বন্ধু চিন। রাষ্ট্রসঙ্ঘে আমেরিকা, ফ্রান্স ও ব্রিটেন একজোট হয়ে মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গির তকমা দিতে চাইলেও বৃহস্পতিবার চিন এই প্রস্তাবে ফের বাধা দেয়। চিনের দাবি, ঐকমত্য নেই বলেই এই প্রস্তাবে তারা রাজি হতে পারছে না।

মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমার পথে ফের বাধা চিনের

পাঠানকোট হামলার মূল চক্রী মৌলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করতে বরাবরই চাপ দিয়ে আসছে ভারত। ভারতের সঙ্গে একমত হয়েছে আমেরিকাও। কিন্তু প্রতিবারই এই পথে বাধা হয়ে দাঁড়িয়েছে চিন। ইতিমধ্যেই জৈশ- এ মহম্মদকে নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তকমা দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। এদিন চিনের পক্ষ থেকে বলা হয়, মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়া নিয়ে কোনও সিদ্ধান্তে আসতে পারেনি তারা ।

এর আগে গত অগাস্ট মাসে রাষ্ট্রসঙ্ঘে এই প্রস্তাবের ওপর তিন মাসের জন্য টেকনিক্যাল হোল্ড প্রয়োগ করেছিল চিন। তার আগে ফেব্রুয়ারি মাসেও এই প্রস্তাবটি খারিজ করে দেয় চিন। প্রত্যেকবার নানা অজুহাতে চিনের এই বাধা দেওয়ায় বেজিংয়ের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলেছে ভারত।

English summary
Once again China blocks another move by US, France and UK in UN to declare Masood Azhar as global terrorist, China says there is no consensus on it

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.