• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেন-রাশিয়া সংঘাত: কিয়েভের ভারতীয় দূতাবাস অস্থায়ীভাবে স্থানান্তরিত পোল্যান্ডে

Google Oneindia Bengali News

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্দ পরিস্থিতি ক্রমেই ঘোরালো হচ্ছে। দুই সপ্তাহ পরেও যুদ্ধের ভয়াবহতা অব্যাহত। তাই ভারতীয় বিদেশমন্ত্রক ইউক্রেনের দূতাবাস স্থানান্তর করার সিদ্ধান্ত নিল। সেই সিদ্ধান্ত মোতাবেক ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে আপাতত ভারতীয় দূতাবাস পোল্যান্ডে স্থানান্তর করা হচ্ছে। রবিবার মন্ত্রণালয় একটি অফিসিয়াল বিবৃতি প্রকাশ করে তা জানিয়ে দিয়েছে।

কিয়েভের ভারতীয় দূতাবাস অস্থায়ীভাবে স্থানান্তরিত পোল্যান্ড

ইউক্রেনের সাম্প্রতিক যুদ্ধ পরিস্থিতির অবনতি হয়েছে। তার ফলে নিরাপত্তা পরিস্থিতি আরও জটিল হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে দূতাবাস অন্যত্র সরিয়ে নেওয়ার। বর্তমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পশ্চিম অংশে হামলা হচ্ছে। তা ক্রমশ রাজধানীর দিকে অগ্রসর হচ্ছে। এর ফলে নিরাপত্তাজনিত কারণেই সরিয়ে নেওয়া হচ্ছে ভারতীয় দূতাবাস।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এই তথ্য শেয়ার করে জানান, ইউক্রেনের দ্রুত অবনতিশীল নিরাপত্তা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ভারতীয় দূতাবাস অস্থায়ীভাবে পোল্যান্ডে স্থানান্তরিত করা হচ্ছে। পরিস্থিতির অগ্রগতি অনুসারে পরবর্তী সময়ে তা পর্যালোচনা করা হবে। পরিস্থিতির উন্নয়ন হলে পুনর্মূল্যায়ন করা হবে বিষয়টি।

ইতিমধ্যে ভারত অপারেশন গঙ্গার অধীনে ইউক্রেন এবং তার প্রতিবেশী দেশগুলিতে আটকে পড়া ভারতীয়দের ফিরিনেয় আনা হচ্ছে। প্রধানত ছাত্রদের উদ্ধার করার কাজ চালানো হচ্ছে অগ্রাধিকার দিয়ে। ভারত সরকার এই দেশগুলি থেকে ভারতীয় নাগরিকদের দ্রুত সরিয়ে নেওয়ার জন্য ভারতীয় বিমান বাহিনীতে দায়িত্ব দিয়েছে।

ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছিল, এর ইউক্রেনের হটস্পট- যেমন কিয়েভ, খারকিভ ইত্যাদি জায়গা থেকে সমস্ত ভারতীয়কে সরিয়ে নেওয়া হয়েছে। অপারেশন গঙ্গার অধীনে ইউক্রেনেও মানবিক সাহায্য পাঠানো হচ্ছে। রাশিয়া যে ইউক্রেনে সৈন্য পাঠিয়েছিল, তা ইতিমধ্যে ১৮ দিন হয়ে গেছে। এখন পর্যন্ত দুই দেশের মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। দুই দেশের মধ্যে সংঘর্ষের ফলে প্রায় ২.২ মিলিয়ন ইউক্রেনীয় বাস্তুচ্যুত হয়েছে।

এদিনই ইউক্রেনের সামরিক ঘাঁটিতে ধারাবাহিক বিমান হামলা চালিয়েছে রাশিয়া। তার জেরে ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। পোল্যান্ড সীমান্ত লাগোয়া লভিভের কাছে ইউক্রেনের শান্তিরক্ষা ও নিরাপত্তার আন্তর্জাতিক কেন্দ্রে হামলা করেছে রাশিয়া। সেখা বিদেশী প্রশিক্ষকরা কাজ করেন। আক্রমণের দুই সপ্তাহেরও বেশি সময় ধরে রাশিয়ান বিমান হামলা চলছে। তা ক্রমেই পূর্ব থেকে আরও পশ্চিমের দিকে এগিয়ে চলেছে। পোল্যান্ডের কাছে ইউক্রেনের সীমান্তে লভিভ শহরের কাছে এই হামলার পর ভারত আর ঝুঁকি নিচ্ছে না যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে তাদের দূতাবাস রাখার।

English summary
Ukraine-Russia Conflict: MEA decides to move Indian embassy at Poland from Kyiv due to security situation.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X