• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাত মেটাতে মাথা নোয়াতে শুরু করল চিন! মস্কোয় হাইভোল্টেজ বৈঠকের অপেক্ষা

  • |

লাদাখ সংঘাতের বরফ গলাতে এবার চিন নিজেই মাতা নোয়াতে শুরু করে দিল। রাশিয়ার মস্কোয় এসসিও বৈঠকের ফাঁকে রাজনাথ সিংয়ের কাছে এক বিশেষ অনুরোধ আসে চিনের প্রতিরক্ষামন্ত্রীর তরফে। একনজরে দেখে নেওয়া যাক, মস্কোয় কী ঘটছে।

 রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৃহস্পতিবারই এক বিশেষ বৈঠকে বসেন রাজনাথ সিং। সেখানে ভারতের প্রতিরক্ষা বিষয়ক কূটনীতিকরাও হাজির ছিলেন। ভারত ও রাশিয়ার যৌথ সেনা মহড়ার পাশপাাশি এই বৈঠক লাদাখ সংঘাতের আবহে গুরুত্ব পেতে থাকে।

 মস্কোয় যা ঘটেছে

মস্কোয় যা ঘটেছে

এদিকে, এসসিও বৈঠকের জন্য বিশ্বের একাধিক দেশের প্রতিরক্ষামন্ত্রীরা আপাতত রয়েছেন মস্কোতে। সেখানে রয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও। রয়েছেন চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং ও চিনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের সদস্যরা। আর এই এসসিও বৈঠকের ফাঁকেই রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে বসবার আর্জি জানালেন চিনের বিদেশমন্ত্রী।

 ১০ সেপ্টেম্বর রাশিয়ায় জয়শঙ্কর

১০ সেপ্টেম্বর রাশিয়ায় জয়শঙ্কর

এদিকে, সাংহাই কোঅপরেশন অর্গানাইজেশনের এই বৈঠকের জন্য আগামী ১০ সেপ্টেম্বর রাশিয়া উড়ে যাচ্ছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। সেখানে বিদেশমমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা। এদিকে, লাদাখ সংঘাতের মাঝে এই বিদেশমন্ত্রীদের বৈঠকে চিন-ভারত পারদ গলছে কি না, তা নিয়ে থাকছে জল্পনা।

এসসিও বৈঠক ও উদ্দেশ্য

এসসিও বৈঠক ও উদ্দেশ্য

রাশিয়ায় আয়োজিত এই গুরুত্বপূর্ণ বৈঠকে চিন-ভারত এই দুই যুযুধান পক্ষ ছাড়াও রয়েছে কাজাখস্তান, রাশিয়ায়, তাজাকিস্তান, পাকিস্তান, কিরঘিজস্তান সহ একাধিক দেশ। সন্ত্রাস দমন সহ ওকাধিক নিরাপত্তা ও প্রতিরক্ষা বিষয়ক ইস্যু এখানে আলোচিত হচ্ছে , বলে খবর।

English summary
Ladakh stand off, Chinese defence minister wanted to meet Rajnath in Moscow
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X