কর্তৃপক্ষের নিয়মের প্যাঁচ! আরও বিপাকে 'আধার'

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

প্লাস্টিকের আধার কার্ডে মান্যতা দেবে না আধার কর্তৃপক্ষ ইউআইডিএআই। সেইজন্য দেশবাসীর কাছে এই ধরনের আধার কার্ড থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে তারা।

কর্তৃপক্ষের নিয়মের প্যাঁচ! আরও বিপাকে 'আধার'

ইউআইডিএআই কর্তৃপক্ষ জানিয়েছে, প্লাস্টিক কার্ডের জেরে সমস্যায় পড়তে পারেন নাগরিকরা। এই কার্ডের কিউআর কোড বন্ধ হয়ে যেতে পারে কিংবা তথ্যও ফাঁস হয়ে যেতে পারে। এমনটাই আশঙ্কা আধার কর্তৃপক্ষের।

আধারের এই ধরনের 'স্মার্টকার্ড' জরুরি নয় বলেই মনে করছে কর্তৃপক্ষ। কার্ড ছাপানোর সময় কিউআর কোড তার কার্যকরী ক্ষমতা হারিয়ে ফেলে বলেই জানিয়েছে আধার কর্তৃপক্ষ। অন্য দিক থেকে আধার কার্ড, সাধারণ কাগজের ওপর ডাউনলোড করা আধার কার্ড কিংবা এম আধার পুরোপুরি বৈধ। জানিয়েছেন ইউআইডিএআই-এর সিইও অজয়ভূষণ পাণ্ডে।

তিনি আরও বলেছেন, যদি কারও কাছে কাগজের ওপর ছাপানো আধার কার্ড থাকে, তাহলে তাকে ল্যামিনেট করা কিংবা প্লাস্টিক আধার কার্ডের দরকার নেই। ইউআইডিএআই-এর কাছে প্ল্যাস্টিক আধার কার্ডের কোনও গুরুত্ব নেই বলেই জানিয়েছেন সিইও।

যদি কোনও ব্যক্তি তার আধার কার্ড হারিয়ে ফেলেন, তাহলে তিনি ইউআইডিএআই-এর ওয়েবসাইট থেকে বিনা পয়সায় তা ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড আধার কার্ড, তা সাদা-কালোয় ছাপানো হলেও, তা গ্রহণযোগ্য বলেই জানিয়েছে আধার কর্তৃপক্ষ।

English summary
Plastic Aadhaar Cards not valid, says UADAI

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.