• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্যানের সঙ্গে আধার সংযোগ কি এখনও করেননি? সামনের বছর থেকে বড় সমস্যায় পড়তে পারেন

  • |
Google Oneindia Bengali News

প্যানের সঙ্গে আধারের সংযোগ করেছেন কি? যদি এখনও কেউ তা না করে থাকেন, তাহলে ২০২৩-এর মার্চের মধ্যেই তা করতে হবে। সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সের তরফে জানানো হয়েছে, যদি ২০২৩ সালের মার্চের মধ্যে এই সংযোগ না করেন, তাহলে ওই সময়ের পরে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে।

এখন হাজার টাকা জরিমানা

এখন হাজার টাকা জরিমানা

যাঁরা ২০২২-এর মার্চের মধ্যে প্যান-আধার লিঙ্ক করেননি তাঁদের ১ হাজার টাকা জরিমানা করা হচ্ছে। তবে এই ধরনের ক্ষেত্রে প্যান কার্ড ব্যবহার করা যাচ্ছে। যাঁরা এখনও আধার-প্যান সংযোগ করেননি তাঁরা ২০২৩-এর মার্চ পর্যন্ত প্যান কার্ড ব্যবহার করতে পারবেন।
প্রসঙ্গত আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযোগ করানোর সময়সীমা বেশ কয়েকবার বাড়িয়েছে আয়কর বিভাগ। এই দুটি লিঙ্ক করার শেষ সময়সীমা দেওয়া হয়েছিল ২০২২-এর ৩১ মার্চ।

আয়কর বিভাগের সতর্কতা

যাঁরা এখনও আধারের সঙ্গে প্যানের লিঙ্ক করেননি তাঁদের জন্য আয়কর বিভাগের তরফে সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৯৬১-র আয়কর আইন অনুযায়ী, আধারের সঙ্গে প্যান লিঙ্ক করার শেষ তারিখ ২০২৩-এর ৩১ মার্চ। যদি ওই সময়ের মধ্যেও কেউ আধারের সঙ্গে প্যান লিঙ্ক না করেন, তাহলে তাদের প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। তাই দেরি করবেন না, আজই আধারের সঙ্গে প্যান লিঙ্ক করুন।

সমস্যায় পড়বেন কার্ড হোল্ডাররা

সমস্যায় পড়বেন কার্ড হোল্ডাররা

সিবিডিটি বলেছে যাঁরা ২০১৭-র পয়লা জুলাইয়ের আগে প্যান কার্ড পেয়েছেন, তাঁরা আধার নম্বরও পাওয়ার যোগ্য। সেই কারণে তাঁদেরকে ২০২৩-এর ৩১ মার্চের আদে বিষয়টি নির্ধারিত কর্তৃপক্ষের কাছে আধারের ব্যাপারে জানাতে হবে। আর এই কাজে ব্যর্থ হলে প্যান নিষ্ক্রিয় হয়ে যাবে। কোনও কাজেই সেই প্যান নম্বর আর ব্যবহার করা যাবে না। তবে আধারের ব্যাপারে নির্ধারিত কর্তৃপক্ষকে জানানো এবং নির্ধারিত ফি জমা দেওয়ার পরে প্যান কার্ড ফের সক্রিয় হতে পারে।

সহজেই আধার-প্যান সংযোগ

সহজেই আধার-প্যান সংযোগ

  • আয়কর দফতরের অফিসিয়াল ওয়েবসাইট https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar-এ যেতে হবে
  • কুইক লিঙ্ক বিভাগে গিয়ে লিঙ্ক আধার-এ ক্লিক করতে হবে
  • একটি নতুন উইন্ডো আসবে, সেখানে আধার, প্যান এবং মোবাইল নম্বর লিখতে হবে
  • সেখানে আধারের বিবরণ যাচাইয়ের বিকল্প নির্বাচন করতে হবে
  • ফোন নম্বর ওটিপি পাওয়ার পরে তা নির্ধারিত জায়গায় গিয়ে ভ্যালিডেট করতে হবে
  • জরিমানা দেওয়ার পরে প্যান আধারের সঙ্গে লিঙ্ক হয়ে যাবে (এখানে উল্লেখযোগ্য, জরিমানা না দিলে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা যাবে না)

ভারতে ফের শরণার্থীর বোঝা! বাংলাদেশে সামরিক অভিযানে সীমান্ত পেরিয়ে নারী-শিশুদের আশ্রয় মিজোরামেভারতে ফের শরণার্থীর বোঝা! বাংলাদেশে সামরিক অভিযানে সীমান্ত পেরিয়ে নারী-শিশুদের আশ্রয় মিজোরামে

English summary
CBDT announces Pan will become inoperative after March 2023 if not linked with Aadhaar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X