মুডিজ-এর রেটিং শুনে প্রতিক্রিয়ায় কি জানালেন জেটলি

  • Posted By:
Subscribe to Oneindia News

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এদিন আন্তর্জাতিক সংস্থা মুডিজ-এর করা সমীক্ষার প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারতে যে সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে তার প্রশংসা করে নতুন রিপোর্ট পেশ করেছে মুডিজ। সেই রিপোর্টকে প্রশংসা হিসাবেই অভ্য়র্থনা জানিয়েছেন জেটলি।

মুডিজ-এর রেটিং শুনে প্রতিক্রিয়ায় কি জানালেন জেটলি

[আরও পড়ুন:সংস্কারি মোদী সরকারকে কুর্ণিশ মুডি'জ রেটিংয়ে, ফের বুক চওড়া হল মোদীর]

ক্রেডিট রেটিং বাড়ার যে কারণ মুডিজ উল্লেখ করেছে তার পিছনে জিএসটি, নোট বাতিল, আধার আইডেন্টিফিকেশন সহ একাধিক কেন্দ্রীয় পদক্ষেপের উল্লেখ রয়েছে। সেই প্রসঙ্গে অরুণ জেটলি বলেছেন, গত তিন-চার বছর ধরেই ভারত সংস্কারের প্রক্রিয়ার মধ্য়ে দিয়ে এগোচ্ছে। যার স্বীকৃতি এদিন পাওয়া গিয়েছে।

জিএসটি বলবত হওয়ার পর থেকে জিডিপি অনেকটা কমে গিয়েছে। তবে শর্ট টার্ম অর্থনৈতিক গোলযোগের দিকে না তাকিয়ে অর্থনৈতিক নীতি সংস্কারের ইতিবাচকতার দিকেই দৃষ্টি দিয়েছে মুডিজ।

কেন্দ্রীয় অর্থসচিব অরবিন্দ সুব্রহ্মণ্য়ম মুডিজের রিপোর্ট দেখে বলেছেন, এটা অনেক আগেই হওয়ারই ছিল। জিএসটি, ব্য়াঙ্ক রিক্য়াপ প্ল্য়ান, ব্য়াঙ্করাপ্সি কোড, ম্য়াক্রো স্টেবিলিটি সহ একাধিক সংস্কার করা হয়েছে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক রেটিং এজেন্সি মুডি'জ ভারতের স্থানীয় ও বিদেশি কারেন্সি ইস্যু করা রেটিংয়ে Baa3 থেকে Baa2-তে উন্নীত করেছে। পাশাপাশি আধার বা বায়োমেট্রিক ব্যবস্থা চালু করার ফলে সরাসরি বেনিফিট ট্রান্সফার স্কিম ও ব্যাঙ্কিংয়ে জালিয়াতি অনেকাংশে বন্ধ করা গিয়েছে। যেগুলিকেও উন্নতির সূচক হিসাবে ধরা হয়েছে। এর আগে ২০০৪ সালে শেষবার ভারতকে Baa3 রেটিং দিয়েছিল মুডিজ। তারপরে ১৩ বছরের ব্যবধানে এই প্রথম রেটিংয়ে উপরে তুলেছে।

English summary
Moody's Upgrade Endorsement Of Reforms, Says Finance Minister Arun Jaitley
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.