• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩০ মিনিটের ব্যবধানে কেঁপে উঠল চিলি, ভারত, জাপান সহ ৭টি দেশ! একদিনে বিশ্বে ৪৪টি ভূমিকম্প

Google Oneindia Bengali News

গত ২৪ ঘণ্টায় তিনবার কেঁপে উঠেছে গুজরাত। এর মধ্যে সোমবারই দুটো ভূমিকম্প অনুভব করা যায় কয়েক ঘণ্টার ব্যবধানে। তবে শুধু ভারত নয়। গত ২৪ ঘণ্টায় ১৭টি ভূমিকম্প হয়েছে বিশ্বজুড়ে। পশ্চিমের চিলি, জ্যামাইকা থেকে পূর্বের জাপান। প্রায় বিশ্বের প্রতিটি কোণ কেঁপে উঠেছে গত কয়েক ঘণ্টায়।

সারা বিশ্বে ৪৪টি ভূমিকম্প

সারা বিশ্বে ৪৪টি ভূমিকম্প

গত ২৪ ঘণ্টায় বিভিন্ন মাত্রার ৪৪টি ভূমিকম্প হয়েছে গোটা বিশ্বজুড়ে। এর মধ্যে ৩০ মিনিটের ব্যবধানে কেঁপে ওঠে জ্যামাইকা, জাপান, ভারতের গুজরাত, চিলি, তুরস্ক, আ্যাল্বেনিয়া, ক্যালিফোর্নিয়া, আলাস্কা, হাওয়াই।

২৪ ঘণ্টায় ৩ বার কেঁপে ওঠে গুজরাত

২৪ ঘণ্টায় ৩ বার কেঁপে ওঠে গুজরাত

গতরাতেই কেঁপে উঠেছিল ভারতের গুজরাত রাজ্যের রাজকোট, জম্মু সহ একাধিক স্থান। সেই আতঙ্ক কাটতে না কাটতেই ফের সোমবার ভোরে কেঁপে ওঠে কাশ্মীর। এরপর দুপুরে গুজরাতের মাটি কেঁপে ওঠে। গত ২৪ ঘণ্টায় এ নিয়ে তিনবার কেঁপে উঠল গুজরাত।

জাপান-তুরস্কে শক্তিশালী ভূমিকম্প

জাপান-তুরস্কে শক্তিশালী ভূমিকম্প

এদিকে তুরস্কের পূর্বাঞ্চলীয় বিঙ্গল প্রদেশে রোববার ৫.৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে একজন প্রাণ হারিয়েছে। আহত ১৮ জন। এদিকে জাপানেও রবিবার আফটারশক অনুভব করা যায়। এর আগে ১৩ তারিখ জাপানের আমামি দ্বীপপুঞ্জে ৬.৩ কম্পাঙ্কের শক্তিশালী ভূমিকম্প আঘাত করে জাপানে। রবিবার তারই আফটারশক অনুভব করা যায়।

এছাড়া আধঘণ্টায় আরও যেসব স্থানে ভূমিকম্প

এছাড়া আধঘণ্টায় আরও যেসব স্থানে ভূমিকম্প

ক্যারিবিয়ানের জ্যামাইকা, ভারতের গুজরাত, দক্ষিণ আমেরিকার চিলি, ইউরোপের তুরস্ক, আ্যাল্বেনিয়া, আমেরিকার ক্যালিফোর্নিয়া, আলাস্কা, হাওয়াইতে ভূমিকম্প অনুভব করা যায় এর আধঘণ্টার মধ্যেই।

প্রমাদ গুণছেন ভূবিজ্ঞানীরা

প্রমাদ গুণছেন ভূবিজ্ঞানীরা

এতেই প্রমাদ গুণছেন ভূবিজ্ঞানীরা। কোনও বড় বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে একাধিক ভূমিকম্প। বার বার এভাবে ভূমি কম্পনে নতুন বিপদ আঁচ করেছেন ভূ বিজ্ঞানীরা। তাঁরা বলছেন বার ভার ঘন ঘন ভূমিকম্প তখনই হয় যখন বড় কোনও বিপদ আসার থাকে। এর আগে গত একমাসের মধ্যে শুধুমাত্র দিল্লিতেই ১৪টি ভূমিকম্পন অনুভব করা যায়। সব মিলিয়ে প্রলয়ের আশঙ্কায় আতঙ্কিত বিশ্ব।

মুকুলেই আটকে জল্পনার মেঘ !

২১ জুন সূর্যগ্রহণের দিনই করোনা ভাইরাসের ধ্বংস হবে, বলছেন ভারতীয় বিজ্ঞানী২১ জুন সূর্যগ্রহণের দিনই করোনা ভাইরাসের ধ্বংস হবে, বলছেন ভারতীয় বিজ্ঞানী

English summary
Earthquake Hits 7 countries Within 30 Minutes as 44 tremor felt in last 24 hours,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X