• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানের বিস্ফোরণে নিহত তিন নাগরিক, হুঁশিয়ারি চিনের

Google Oneindia Bengali News

চিন পাকিস্তানে তাদের নাগরিকদের হত্যার জন্য পাকিস্তানকে কড়া সতর্কতা দিয়েছে। চিনের বিদেশ মন্ত্রণালয়ের এক মুখপাত্র ইসলামাবাদকে তাদের দেশের নাগরিকদের নিরাপত্তা বাড়াতে বলেছেন এবং করাচি বিশ্ববিদ্যালয়ে আত্মঘাতী হামলার পূর্ণাঙ্গ তদন্ত ও অপরাধীদের শাস্তির দাবি করেছেন।

ঘটনা কী ?

ঘটনা কী ?

মঙ্গলবার তিন চিনা শিক্ষক নিহত এবং বেশ কয়েকজন আহত হন এক বিস্ফোরণে। করাচি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিতরে শাটল প্যাসেঞ্জার ভ্যানটি বিস্ফোরিত হয়। বোরকা পরিহিত এক বেলুচ মহিলা আত্মঘাতী বোমারু বিস্ফোরণ ঘটায়। ভ্যানটি কনফুসিয়াস ইনস্টিটিউটের।

কি বলেছে চিনা মুখপাত্র ?

কি বলেছে চিনা মুখপাত্র ?

ঘটনার 'তীব্র নিন্দা এবং ক্ষোভ' প্রকাশ করে চিনা মুখপাত্র বলেছেন, "চিনাদের রক্ত বৃথা যাবে না, এবং যারা এই ঘটনার পিছনে রয়েছে তাদের অবশ্যই মূল্য দিতে হবে।"

কী বলছেন চিনেরনসহকারী বিদেশমন্ত্রী

কী বলছেন চিনেরনসহকারী বিদেশমন্ত্রী

চিনের সহকারী বিদেশ মন্ত্রী উ জিয়াংহাও অত্যন্ত গভীর উদ্বেগ প্রকাশ করতে চিনে পাকিস্তানের রাষ্ট্রদূতকে একটি জরুরি ফোন কল করেন। তিনি দাবি করেছেন যে পাকিস্তান অবিলম্বে এই ঘটনার একটি পুঙ্খানুপুঙ্খ তদন্ত পরিচালনা করবে, অপরাধীদের গ্রেপ্তার করবে, শাস্তি দেবে এবং পাকিস্তানে চিনা নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতেল। এই ধরনের ঘটনা পুনরায় ঘটতে না দেওয়ার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা গ্রহণ করবে। মুখপাত্র বলেছেন। চিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পাকিস্তানে চিনা কূটনৈতিক মিশন প্রাসঙ্গিক পাকিস্তানি বিভাগগুলোকে নিহতদের ফলো-আপ সংক্রান্ত বিষয়গুলো সঠিকভাবে পরিচালনা করার জন্য, আহতদের চিকিৎসা করার জন্য এবং জড়িত সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে দৃঢ়ভাবে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করবে বলে জানিয়েছেন চিনা মুখপাত্র।

করা ঘটিয়েছে এই বিস্ফোরণ ?

করা ঘটিয়েছে এই বিস্ফোরণ ?

নিষিদ্ধ বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) যুক্ত মাজিদ ব্রিগেড করাচি বিশ্ববিদ্যালয়ে চিন-নির্মিত কনফুসিয়াস ইনস্টিটিউট স্থানীয় ছাত্রদের চিনা ভাষা শেখানোর একটি অলাভজনক প্রতিষ্ঠান। এর কাছে হামলার দায় স্বীকার করেছে বিশ্ববিদ্যালয়ের একজন মুখপাত্র। তিনি বলেন, নিহতদের মধ্যে তিনজন চিনা নাগরিক। তারা হলেন কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক হুয়াং গুইপিং, ডিং মুপেং, চেন সা এবং পাকিস্তানি ড্রাইভার খালিদ।


মুখপাত্র যোগ করেছেন যে আরও দু'জন - চিনা নাগরিক ওয়াং ইউকিং এবং একজন পাকিস্তানি ব্যক্তি বিস্ফোরণে আহত হয়েছেন৷ মহিলা আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকে উড়িয়ে দিচ্ছেন এমন হামলার সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে কনফুসিয়াস ইনস্টিটিউটের প্রবেশদ্বারের বাইরে। একজন বোরকা পরিহিত মহিলা দাঁড়িয়ে রয়েছেন৷ ভ্যানটি ইনস্টিটিউটের প্রবেশপথের কাছে আসার সাথে সাথেই মহিলাটি নিজেকে বিস্ফোরণ ঘটায়৷

বিএলএ, পাকিস্তান, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন বিএলএর একজন মুখপাত্র বলেছেন যে হামলাটি বালুচ ওরফে ব্রামশ দ্বারা পরিচালিত হয়েছিল।নেতৃত্বে ছিলেন "প্রথম ব্রিগেডের মহিলা আত্মঘাতী বোমারু।" সে আরও বলে, হামলাটি "বেলুচ প্রতিরোধের ইতিহাসে একটি নতুন অধ্যায়" চিহ্নিত করেছে।

প্রচারিত বোমারু বিমানের একটি ছবিতে মহিলাটিকে তার দুটি ছোট বাচ্চার সাথে দেখা গিয়েছে। বিজ্ঞাপন গোষ্ঠীর দ্বারা জারি করা একটি কথিত ভিডিওতে, বিএলএর একজন মুখপাত্র বলেছেন যে আক্রমণের উদ্দেশ্য খুব স্পষ্ট ছিল "এটি ছিল বেলুচিস্তান থেকে অবিলম্বে সরে যাওয়ার জন্য চীন এবং পাকিস্তানের কাছে একটি সহজ এবং স্পষ্ট বার্তা," সশস্ত্র লোকদের দ্বারা বেষ্টিত মুখোশধারী মুখপাত্র বলেছিলেন। একটি পার্বত্য অঞ্চলে।"বেলুচ লিবারেশন আর্মি আপনাকে গ্যারান্টি দেয় যে বেলুচ ভূমিতে সিপিইসি খারাপভাবে ব্যর্থ হবে," মুখপাত্র, যিনি একটি অ্যাসল্ট রাইফেল ধারণ করেছিলেন, সাবলীল ইংরেজিতে বলেছিলেন।

তিনি সতর্ক করে দিয়েছিলেন যে বেলুচিস্তানে চীনা কর্মকর্তাদের এবং স্থাপনাগুলিতে আক্রমণ করার জন্য বিশেষ করে একটি বিশেষ ইউনিট গঠন করা হয়েছে৷ এই গোষ্ঠীটি পাকিস্তানে চীনা বিনিয়োগের বিরোধিতা করে, বিশেষ করে অশান্ত বেলুচিস্তানে, স্থানীয় জনগণ উপকৃত হয় না৷ একটি দীর্ঘমেয়াদী সহিংস বিদ্রোহ।

বেলুচ বিদ্রোহী গোষ্ঠীগুলি এর আগে ৬০ বিলিয়ন মার্কিন ডলারের চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) প্রকল্পগুলিকে লক্ষ্য করে বেশ কয়েকটি হামলা চালিয়েছে৷ পাকিস্তানের সবচেয়ে বড় শহর এবং অর্থনৈতিক শহর করাচিতে এই প্রথম চীনা নাগরিকরা সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু নয়৷ হাব গত বছরের জুলাই মাসে, একটি মোটরসাইকেলে থাকা মুখোশধারী সশস্ত্র ব্যক্তিরা করাচিতে দুই চীনা নাগরিককে বহনকারী একটি গাড়িতে গুলি চালায় যাতে তাদের একজন গুরুতর আহত হয়।


একই মাসে, উত্তর-পশ্চিম পাকিস্তানে নির্মাণ শ্রমিকদের বহনকারী একটি বাসে "হামলা" হলে প্রায় এক ডজন চীনা প্রকৌশলী নিহত হন। নভেম্বর ২০১৮-এ, বেলুচ জঙ্গিরা করাচিতে চীনা কনস্যুলেটে হামলা২০১৮ এ হামলা চালায় কিন্তু নিরাপত্তা বাধা ভেদ করতে ব্যর্থ হয় তারা ঘটনাস্থলেই নিহত হয়। স্পিইসি-এর তত্ত্বাবধানে পরিচালিত অনেক প্রকল্পে হাজার হাজার চিনা কর্মী পাকিস্তানে কাজ করছে৷

English summary
confusious university 3 Chinese killed in a bomb blast, China warns Pakistan in this case
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X