• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইসরোর হাত ধরে উৎক্ষেপণের পথে অত্যাধুনিক জিও ইমেজিং স্যাটেলাইট জিস্যাট -১

  • |

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। তারপরেই শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে কক্ষপথে পাড়ি দেবে জিও ইমেজিং স্যাটেলাইট জিআই-স্যাট-১ স্যাটেলাইট।

৫ই মার্চ হতে চলেছে উৎক্ষেপণ

৫ই মার্চ হতে চলেছে উৎক্ষেপণ

সূত্রের খবর, আগামী ৫ মার্চ নতুন জিও ইমেজিং স্যাটেলাইট জিস্যাট-১ উৎক্ষেপণ করতে চলেছে ভারত। স্যাটেলাইট লঞ্চ ভেহিক্যাল-জিএসএলভি-এফ ১০ রকেটের পিঠে চেপে কক্ষপথে পাড়ি দেবে জিও ইমেজিং স্যাটেলাইট জিআই-স্যাট-১।

জিএসএলভি-এফ ১০ রকেটের পিঠে চেপে রওনা দেবে জিস্যাট-১

জিএসএলভি-এফ ১০ রকেটের পিঠে চেপে রওনা দেবে জিস্যাট-১

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ইতিমধ্যেই একটি টুইট বার্তায় জানিয়েছে আগামী ৫ মার্চ জিএসএলভি-এফ ১০ রকেটের পিঠে চেপে কক্ষপথে পাড়ি দেবে জিও ইমেজিং স্যাটেলাইট জিআই-স্যাট-১। সূত্রের খবর, জিআই-স্যাট-১ স্যাটেলাইটের সৌজন্যে দৃশ্যমান আলো ও অবলোহিত রশ্মির সব তরঙ্গদৈর্ঘ্যেই লক্ষ্যবস্তুকে দেখা যাবে অত্যন্ত নিখুঁত ভাবে। তা দেশের জমি জরিপ করার পাশাপাশি মহাকাশ থেকে নজরদারির কাজটাও করতে পারবে।

জিএসএলভি-র ১৪তম উৎক্ষেপণের জন্য প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে

জিএসএলভি-র ১৪তম উৎক্ষেপণের জন্য প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে

সূত্রের খবর, এটি জিএসএলভি-র ১৪তম উৎক্ষেপণ। ২,২৭৫ কেজির জিস্যাট-১ এই মুহূর্তে দেশের সর্বাধিক উন্নতপ্রযুক্তির আর্থ অবজারভেশন স্যাটেলাইট বলেও জানা যাচ্ছে। উৎক্ষেপণের পর উপগ্রহটিকে জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে প্রতিস্থাপন করা হবে। এরপরে তা নিজস্ব প্রোপালসান প্রযুক্তির মাধ্যমে তা সর্বশেষ জিওস্টেশনারি অরবিটের কাছাকাছি চলে যাবে।

English summary
isro is launching the latest geo imaging satellite gsat1
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X