• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

নবী মন্তব্যের রেশের মাঝে প্রথমবার ভারত দেশীয় গোবর রপ্তানি করবে কুয়েতে

Google Oneindia Bengali News

ইসলামের নবীকে নিয়ে বিজেপির বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের পর গোটা দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদে সামিল হয়েছে একাধিক মুসলিম দেশ, যার মধ্যে কুয়েত অন্যতম। তবে দুই দেশের মধ্যে অশান্তি চলাকালীন জয়পুর ভিত্তিক ফার্ম কুয়েতে গোবর রপ্তানি করতে প্রস্তুত রয়েছে।

১৯২ মেট্রিক টন গোবর

১৯২ মেট্রিক টন গোবর

কুয়েতের লামোর ১৯২ মেট্রিক টন দেশীয় গোবর আমদানির জন্য অর্ডার দিয়েছে ভারতের এই ফার্মটিকে। অর্গানিক ফার্মার প্রডিউসার অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার জাতীয় সভাপতি অতুল গুপ্তা বলেন, '‌জয়পুরের সানরাইজ এগ্রিল্যান্ড অ্যান্ড ডেভলপমেন্ট রিসার্চ প্রাইভেট লিমিটেড এই অর্ডারটি পেয়েছে।'‌

ভারত থেকে প্রথমবার গোবর রপ্তানি কুয়েতে

ভারত থেকে প্রথমবার গোবর রপ্তানি কুয়েতে

সংস্থার ডিরেক্টর প্রশান্ত চতুর্বেদী জানিয়েছেন যে এটা সম্ভবত প্রথমবার দেশীয় গোবর ভারত থেকে কুয়েতে রপ্তানি করা হচ্ছে। জয়পুরের টঙ্ক রোডের শ্রী পিঞ্জরাপোল গোশালায় অবস্থিত সানরাইজ অর্গানিক পার্কে শুল্ক দফতরের তত্ত্বাবধানে কনটেইনারে গোবর প্যাক করার কাজ চলছে। তিনি জানিয়েছেন যে এটির প্রথম চালান হিসাবে কনকপুরা রেল স্টেশন থেকে ১৫ জুন পাঠানো হবে। গুপ্তা জানিয়েছেন, ২০২১-২২ সালে ভারত থেকে ২৭,১৫৫.‌৫৬ কোটির প্রাণীজ পণ্য রপ্তানি হয়েছে। এছাড়াও প্রতিনিয়ত বাড়ছে জৈব সারের চাহিদা। দেশি গোবরের ওপর গবেষণার পর অনেক দেশই দেখেছে যে, এটি শুধু ফসলের উৎপাদন বাড়াতে সাহায্য করে তাই নয়, এর থেকে উৎপাদিত পণ্য ব্যবহার করলে মানুষের মারাত্মক রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

ফসল ভালো হয় গোবরে

ফসল ভালো হয় গোবরে

এ কারণে অনেক দেশ ভারত থেকে জৈব সারসহ দেশি গোবর আমদানি শুরু করেছে। তিনি এও জানিয়েছেন যে কুয়েতের কৃষি বিজ্ঞানীরা গবেষণার পর দেখেছেন যে খেজুরের ফসলে দেশীয় গোবর পাউডার করে সার হিসাবে দিলে ফলের আকার বড় হওয়ার পাশাপাশি উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। ভারতে বৃহৎ আকারে গোবর রপ্তানি হয় এবং যার অধিকাংশ যায় মলদ্বীপ, মার্কিন যুক্তরাষ্ট্র ও মালেশিয়ায়।

কৃষিকাজ সম্ভব নয় কুয়েতে

কৃষিকাজ সম্ভব নয় কুয়েতে

গুল্ফ সহযোগিতা পরিষদের (জিসিসি) অন্যান্য দেশের মতো কুয়েতও দেশের খাদ্য চাহিদা মেটাতে আমদানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। আবহাওয়া ও জলের অভাবের কারণে চিরাচরিত কৃষিকাজ এই দেশে একরকম অসম্ভব। যদিও কয়েক বছর ধরে, কৃষিকাজকে উৎসাহিত করার প্রচেষ্টা করা হয়েছে, যা এখনও কুয়েতে অনেকে শখ হিসাবে করেন। সম্প্রতি, কৃষি বিষয়ক এবং মৎস্য সম্পদের জন্য পাবলিক অথরিটির জৈব কৃষি বিভাগের ব্যবস্থাপক আব্দুল রহমান আল-ফ্রাই এক সংবাদমাধ্যমকে বলেছিলেন যে দেশটি স্থানীয় অবস্থার জন্য বিশ্বজুড়ে জৈব চাষের কৌশলগুলি অধ্যয়ন করছে।

ভারতীয় পণ্য বয়কট কুয়েতে

ভারতীয় পণ্য বয়কট কুয়েতে

গত সপ্তাহে, বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মার নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্য করার পর কুয়েত সহ অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছিল। ভারতীয় পণ্য বয়কট করার আহ্বান জানিয়েছিল কুয়েতের বাসিন্দারা। দেশের কিছু সুপারমার্কেট থেকে ভারতীয় পণ্য সরিয়ে দেওয়া হয়। তবে এই ইস্যু নিয়ে বিশ্বজুড়ে বিক্ষোভের পরই বিজেপি নূপুর শর্মাকে বহিষ্কৃত করে।

English summary
This is the first time dung will be exported from India to Kuwait
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X