• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমফানে বিপর্যস্ত সুন্দরবনকে বাঁচাতে ম্যানগ্রোভ বসানোর কাজ শুরু

  • |

গত জুন মাসে ঘূর্ণিঝড় আমফানের দাপটে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চলে। একদিকে নদীবাঁধ, অন্যদিকে ম্যানগ্রোভ, ভূমিক্ষয় নদী ভাঙ্গন বড় বিপর্যয় আটকাতে নতুন করে উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও অল্টার লাইপ স্বেচ্ছাসেবী সংগঠন‌। তাদের যৌথ উদ্যোগে বসিরহাট মহাকুমার হিঙ্গলগঞ্জ ব্লকের রূপ মারি গ্রাম পঞ্চায়েতের নদী ধরে প্রায় দুই কিলোমিটার জুড়ে ৩০,০০০ ম্যানগ্রোভ চারা বসানোর কাজ শুরু করেছে এই স্বেচ্ছাসেবী সংগঠন।

সুন্দরবনকে বাঁচাতে ম্যানগ্রোভ বসানোর কাজ শুরু

সুন্দরবনের সুন্দরী, কালোবাইন, গরান, হোগলা, বাইন ঘরখোজা প্রভৃতি ম্যানগ্রোভের চারা বসানোর কাজ শুরু করেছে। সুন্দরবনকে আগামী দিন যাতে বড় বিপর্যয় রোখা যায়, বিপর্যয়ের মুখে যাতে সুন্দরবনবাসী রক্ষা পায়। তাই নতুন করে সুন্দরবনকে নতুন রূপে পেতে ম্যানগ্রোভের বসানোর শপথ নিল স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

বিজ্ঞান মঞ্চের সভাপতি পার্থ মুখোপাধ্যায়, সম্পাদক প্রদীপ সরকার অল স্টার লাইফ এর বিপুল গাইন সহ স্বেচ্ছাসেবী অন্যান্য সদস্যরা শনিবার সকাল থেকে ডাসা নদীর পাড় বরাবর গাছ লাগানোর কর্মসূচি নিয়েছে। আগামী দিনে এই কর্মসূচি চলবে বলে জানিয়েছেন তারা।

একদিকে নদী ভাঙ্গন ভূমিক্ষয় রুখবে অন্যদিকে বড় বিপর্যয় আটকাবে এই ম্যানগ্রোভ। এই কথা মাথায় রেখেই পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্যরা বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে ম্যানগ্রোভ চারা রোপণের মধ্য দিয়ে সুন্দরবন বাঁচাও-পরিবেশ বাঁচাও এর ডাক দিয়েছে ।

English summary
Mangrove plantation start in Sundarban after cyclone amphan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X