• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সুন্দরবনকে নতুন জেলা ঘোষণা মুখ্যমন্ত্রীর! কেন্দ্রকে মাস্টার প্ল্যান পাঠাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ও

সুন্দরবনকে নতুন জেলা হিসাবে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বনবিবির পুজোতে অংশ নিতে হিঙ্গলগঞ্জে যান তিনি। আর সেখানে দাঁড়িয়েই মানুষের কথা ভেবেই সুন্দরবনকে নতুন জেলা ঘোষণা করার কথা বলেন রাজ্যের প্রশাসনিক প
  • |
Google Oneindia Bengali News

সুন্দরবনকে নতুন জেলা হিসাবে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বনবিবির পুজোতে অংশ নিতে হিঙ্গলগঞ্জে যান তিনি। আর সেখানে দাঁড়িয়েই মানুষের কথা ভেবেই সুন্দরবনকে নতুন জেলা ঘোষণা করার কথা বলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। শুধু তাই নয়, সুন্দরবনকে ঘিরে একটি মাস্টার প্ল্যান কেন্দ্রকে পাঠানোর কথাও বলেন তিনি।

ইতিমধ্যে নদী-ভাঙন নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সুন্দরবনকে নতুন জেলা করার কথা

সুন্দরবনকে নতুন জেলা করার কথা

বনবিবির পুজো দেওয়ার পরেই গোটা অঞ্চলকে পর্যটক টানার ক্ষেত্রে কীভাবে তৈরি করা যায় তা নিয়ে কথা বলেন। জানান মন্দিরটিকে পাকা করে সাজিয়ে তোলা হবে। শুধু তাই নয়, চারপাশে থাকা নদীর মাধ্যমে কীভাবে এই অঞ্চলকে জড়া যায় তা নিয়েও কথা বলেন মুখ্যমন্ত্রী। আর এরপরেই সুন্দরবনকে নতুন জেলা করার কথা বলেন তিনি। বলেন, মানুষকে অনেক দূরে যেতে হয়। আর তা যাতে না হয় আগামিদিনে সেজন্যেই এই সিদ্ধান্ত। শুধু তাই নয়, এলাকাকে ঘিরে স্বাস্থ্য কেন্দ্র সহ একাধিক উন্নয়নমূলক কাজ হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

গত কয়েকদিন ধরেই কাজ চলছে

গত কয়েকদিন ধরেই কাজ চলছে

বলে রাখা প্রয়োজন, আগেই সুন্দরবনকে জেলা হিসাবে ঘোষণা করার কথা বলেছিলেন মুখ্যমন্ত্রী। নদিয়ার একটি সভা থেকে দুটি জেলা তৈরির কথা বলেন তিনি। জানান, সুন্দরবনকে ঘিরে ১৯টি ব্লক রয়েছে ২৪ পরগণার। যার মধ্যে ১৩ টি ব্লক ২৪ পরগণার এবং ১৩ ব্লক সুন্দরবনের। আর সেগুলি নিয়েই সুন্দরবন জেলা এবং বাকিগুলি নিয়ে বসিরহাট জেলা তৈরি হবে। আর এহেন ঘোষণার পর থেকে প্রশাসনিক স্তরে এই কাজ শুরু হয়। এবার সুন্দরবনে দাঁড়িয়ে নতুন জেলা তৈরির কথা বলেন প্রশাসনিক প্রধান।

একটা মাস্টারপ্ল্যান পাঠানো হচ্ছে কেন্দ্রে।

একটা মাস্টারপ্ল্যান পাঠানো হচ্ছে কেন্দ্রে।

বারবার সাইক্লোন-ঝড়ের কারণে ক্ষতি হয় সুন্দরবন। যার ফলে বাঁধের ব্যাপক ক্ষতি হয়। তা সারাতে অনেক টাকা চলে যায়। যা নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সুন্দরবনে দাঁড়িয়েই তিনি বলেন, সুন্দরবনকে ঘিরে ম্যানগ্রোভ লাগানো হচ্ছে। প্রায় ১৫ কোটি এমন গাছ লাগানো হচ্ছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি বিশেষ ঘাস লাগানোর কথাও বলেন জানান তিনি। আর তা বলতে গিয়েই মুখ্যমন্ত্রী বলেন, সুন্দরবন নিয়ে একটা মাস্টারপ্ল্যান পাঠানো হচ্ছে কেন্দ্রে। যেখানে ভাঙন সহ একাধিক কথা থাকবে বলে মনে করা হচ্ছে। গত কয়েকদিন আগেই গঙ্গা-পদ্মার কারণে বিভিন্ন জেলাতে ভাঙন নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন মমতা। যেখানে ভাঙন নিয়ে একদিকে উদ্বেগ প্রকাশ করা হয় অন্যদিকে এই বিশয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন মুখ্যমন্ত্রী।

১৫ হাজার শীতবস্ত্র কোথায় রেখেছেন? ভাষণ থামিয়ে মঞ্চে বসে পড়লেন ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায় ১৫ হাজার শীতবস্ত্র কোথায় রেখেছেন? ভাষণ থামিয়ে মঞ্চে বসে পড়লেন ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়

English summary
Mamata banerjee announced sunbdarbon as new district, will send master plan to central government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X