• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে তিনটে বিভাগে পুরস্কার জিতে নিল ‘‌কোডা’‌

Google Oneindia Bengali News

৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা হল ২৮ মার্চ। লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসেছিল হলিউড তারকাদের চাঁদের হাট। এ বছর সেরা সিনেমা হিসাবে পুরস্কার জিতে নিয়েছে 'কোডা’। সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যাল ২০২১ সালে সকলের দৃষ্টি যে সিনেমার দিকে ছিল সেই '‌কোডা’‌ এ বছর অস্কারের জন্য তিনটে বিভাগে মনোনীত হয় এবং তিনটে বিভাগেই পুরস্কার জিতে নেন। অস্কার ২০২২–এ কোডা সেরা সিনেমা, সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য এ পার্শ্ব চরিত্র বিভাগে মনোনীত হয়েছিল।

 তিনটে বিভাগে পুরস্কার জেতে কোটা

তিনটে বিভাগে পুরস্কার জেতে কোটা

৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড-এ সেরা সিনেমা '‌কোডা'র হয়ে পুরস্কার গ্রহণ করেন প্রযোজক ফিলিপ রাউসলেট, প্যাট্রিক ওয়াচসবার্গার, জিরোম সিডক্স এবং ফ্যাব্রিকা জিয়ানফার্মি। অভিনেতা ট্রয় কটসুর সেরা পার্শ্ব অভিনেতা হিসাবে পুরস্কার জেতেন। তিনি এই সিনেমায় ফ্র‌্যাঙ্ক রসির চরিত্রে অভিনয় করেছেন, অপরদিকে সিয়ান হেডার সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য হিসাবে পুরস্কার জেতেন। এই অস্কার সেরিমনি রাতের শেষ পুরস্কার হিসাবে সেরা চলচ্চিত্রের পুরস্কার জেতেন '‌কোডা'‌। কোডার গোটা টিম সহ নির্মাতারা এই পুরস্কার নিতে মঞ্চে ওঠেন। পুরস্কার গ্রহণ করে প্রযোজক ফিলিপ রাউসলেট তাঁর পুরো টিমের হয় বক্তব্য করেন।

কোটা–এর গল্প

কোটা–এর গল্প

২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ফরাসি ব্যবসায় সফল ছবি 'দি অ্যারিস ফ্যামিলি'র ইংরেজি ভাষার রিমেক এটি। 'কোডা'র গল্প একটি বধির পরিবারের একমাত্র শ্রবণশক্তি থাকা কিশোরী রুবিকে কেন্দ্র করে। বধির দম্পতির শ্রবণশক্তিসম্পন্ন তরুণীর গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে সাজানো হয়েছে ছবিটি। রুবি চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ টিভি উপস্থাপক অ্যালেডের মেয়ে এমিলিয়া জোন্স। বাস্তব জীবনে বধির অভিনয়শিল্পীরা ছবিটিতে কাজ করেছেন। আমেরিকার প্রতীকী ভাষা ব্যবহার করেছেন তারা।

 কোটা’‌র পুরো দল পুরস্কার গ্রহণ করে

কোটা’‌র পুরো দল পুরস্কার গ্রহণ করে

প্রযোজক প্যাট্রিক ওয়াচসবার্গার বলেন, '‌আজকের এই কঠিন সময়ে ভালবাসা এবং পারিবারিক একটি চলচ্চিত্রকে স্বীকৃতি দেওয়ার জন্য আমি অ্যাকাডেমিকে সত্যিই ধন্যবাদ জানাতে চাই।'‌ কোডা যে এই স্বীকৃতি পাবে তা আগেই অনুমান করেছিলেন অনেকে।

 সেরা পার্শ্ব অভিনেতা ট্রয় কোটসুর

সেরা পার্শ্ব অভিনেতা ট্রয় কোটসুর

জোনসের বাবার চরিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে ইতিহাস গড়েছেন ট্রয় কোটসুর। অস্কারের ইতিহাসে তিনি দ্বিতীয় বধির শিল্পী যাকে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস দেওয়া হল। এর আগে প্রথম বধির শিল্পী হিসেবে মারলি ম্যাটলিন ১৯৮৭ সালে 'চিলড্রেন অব আ লেসার গড' সিনেমায় অস্কার জিতে নেন। পুরস্কার গ্রহণের পর ট্রয় কোটসুর তাঁর পরিবার ও কোডা-এর পুরো টিমকে ধন্যবাদ জানান। তিনি এই পুরস্কার বধির ও প্রতিবন্ধী এবং কোডা সম্প্রদায়কে উৎসর্গ করেন। তিনি বলেন, '‌এটা আমাদের সময়।'‌

অ্যাডাপটেড চিত্রনাট্য বিভাগের মনোনয়ন

অ্যাডাপটেড চিত্রনাট্য বিভাগের মনোনয়ন

সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য বিভাগের মনোনয়ন তালিকায় আরও ছিল ড্রাইভ মাই কার (রুসুক হামাগুচি), ডুন (এরিক রথ, জন স্পাইহটস এবং ডেনিস ভিলেনিউভ), দ্য লস্ট ডটার (ম্যাগি গিলেনহাল) ও দ্য পাওয়ার অব ডগ (জেন ক্যাম্পিয়ন)। কোডা এখন অ্যাপেল টিভিতে স্ট্রিমিং হচ্ছে।

ভারতে সফরের আগেই করোনা আক্রান্ত ইজরায়েলের প্রধানমন্ত্রী, পিছতে পারে সফর ভারতে সফরের আগেই করোনা আক্রান্ত ইজরায়েলের প্রধানমন্ত্রী, পিছতে পারে সফর

English summary
coda has won awards in three categories at the 94th academy awards
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X