• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপি-বাম-কগ্রেস তো কোন ছার, কলকাতা পুরভোটে এক্সিট পোলকেও হারাতে চলেছে তৃণমূল

Google Oneindia Bengali News

কলকাতা পুরসভা নির্বাচনে জয় সুনিশ্চিত করে ছোট লালবাড়ির দখল নিতে চলেছে তৃণমূল। জয় নিয়ে কোনও সংশয় ছিল না। বিজেপি বা বাম-কংগ্রেসও মেনে নিয়েছিল, কলকাতা পুরভোটে তৃণমূলের জয় স্রেফ সময়ের অপেক্ষা। মঙ্গলবার ফলাফল প্রকাশের পর দেখা গেল, তৃণমূল শুধু বিজেপি, বামফ্রন্ট বা কংগ্রেসকে নয়, হারিয়ে দিল এক্সিট পোলকেও।

একুশের নির্বাচনের ফলাফলকেও টপকে গেল তৃণমূল

একুশের নির্বাচনের ফলাফলকেও টপকে গেল তৃণমূল

কলকাতা পুরসভা নির্বাচনে তৃণমূল বিপুল জয়ের প্রত্যাশী ছিল। ফলাফলে সেটাই হল। তৃণমূল চেয়েছিল একুশের নির্বাচনের ফলাফলকেও হারিয়ে দিতে। ফলাফল প্রকাশের পর তারই প্রতিফলন দেখা গেল। তৃণমূলের অগ্রগতি সেদিকেই ছিল গণনার শুরু থেকেই। তৃণমূল বাড়তে বাড়তে ১৩১ অতিক্রম করে ১৩৪। একুশের নির্বাচনের নিরিখে এগিয়ে থাকা ওয়ার্ড সংখ্যাকেও ছাপিয়ে গেল তারা।

বুথ ফেরত সমীক্ষায় যে আভাস ছিল, তাও মিথ্যা

বুথ ফেরত সমীক্ষায় যে আভাস ছিল, তাও মিথ্যা

বুথ ফেরত সমীক্ষা দেখিয়েছিল, তৃণমূল কংগ্রেস ১৩১টি আসন পাবে আর প্রধান বিরোধী দল হিসেবে উঠে আসবে বিজেপি। বিজেপির ১৩টি আসন পাবে। তৃণমূল একুশের নির্বাচনের ফল ধরে রাখতে সম্ভবপর হবে আর বিজেপি একুশের নির্বাচনের থেকে ভালো ফল করবে। বাম-কংগ্রেস মুছে যাবে কলকাতা পুরসভা থেকে। কেননা বামফ্রন্ট বা কংগ্রেস কোনও ওয়ার্ডে জিততে পারবে না বলে আভাস দিয়েছিল বুথ ফেরত সমীক্ষা।

কলকাতায় প্রধান বিরোধী হয়ে উঠতে পারল না বিজেপি

কলকাতায় প্রধান বিরোধী হয়ে উঠতে পারল না বিজেপি

মঙ্গলবার কলকাতা পুরভোটের ফল প্রকাশের পর দেখা গেল এক্সিট পোলের সেই হিসেব মিলল না। বিজেপির উত্থান হল না কলকাতা পুরসভায়। কলকাতা পুরসভা নির্বাচনে তৃণমূল তরতরিয়ে এগিয়ে চলল। তারা একুশের নির্বাচনের ফলাফলকেও টপকে গেল। প্রধান বিরোধী দল বিজেপি কোনওরকমে তিনটি আসন দখলে রাখল।

বিজেপি থেকে মুখ ফিরিয়ে বামেদের দিকে ঝুঁকেছে কলকাতা

বিজেপি থেকে মুখ ফিরিয়ে বামেদের দিকে ঝুঁকেছে কলকাতা

কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে এবার বিজেপি মাত্র ৩টি আসনে জয়ী হয়। সেখানে বামেরা জয়ী হল দুটি আসনে। কংগ্রেস জয় পায় দুটি আসনে। আর নির্দল তিনটি আসনে জয়ী হয়। তৃণমূল ১৩৪টি ওয়ার্ডে জয়ী হয়। এই ফলাফল বুথ ফেরত সমীক্ষাকে মিথ্যা প্রমাণ করে দিয়েছে। কলকাতা পুরসভার ফলাফল দেখাচ্ছে বিজেপি থেকে মুখ ফিরিয়ে বামেদের দিকে ঝুঁকতে শুরু করেছে। কেননা বামেদের প্রাপ্ত ভোট বিজেপির তুলনায় বেশি।

কলকাতা পুরসভায় অন্তত বাম বা কংগ্রেসের প্রতিনিধি থাকছে

কলকাতা পুরসভায় অন্তত বাম বা কংগ্রেসের প্রতিনিধি থাকছে

বুথ ফেরত সমীক্ষায় তৃণমূলের পক্ষে ৯০ শতাংশের বেশি আসন প্রাপ্তির আভাস দেওয়া হয়েছিল। সেই রেকর্ড ভাঙল কলকাতা পুরসভা ভোটের ফলে। তবে বামফ্রন্ট এবং কংগ্রেসকে এবার একেবারে খালি হাতে ফিরতে হচ্ছে না। বিধানসভা থেকে মুছে গেলেও কলকাতা পুরসভায় অন্তত বাম বা কংগ্রেসের প্রতিনিধি থাকছে এবার।

ভোটের ফলে তৃণমূল আগের সব রেকর্ড ভেঙে দিল

ভোটের ফলে তৃণমূল আগের সব রেকর্ড ভেঙে দিল

কলকাতা পুরভোটে ১৪৪ ওয়ার্ডের মধ্যে তৃণমূল ২০১৫-য় ১১৪ আসনে জিতেছিল। আর বামেরা পেয়েছিল ১৬ আসন। বিজেপি ও কংগ্রেস যথাক্রমে ৭ ও ৫টি আসনে জয়ী হয়েছিল। একুশের বিধানসভা নির্বাচনের নিরিখে তৃণমূল ১৩১, বিজেপি ১২ এবং কংগ্রেস মাত্র ১টি ওয়ার্ডে এগিয়ে ছিল। মঙ্গলবার ভোটের ফলে তৃণমূল সেই সংখ্যাকেও অতিক্রম করে গেল।

বিরোধী যারা ভোট দেননি তাদের জন্য কাজ করতে হবে, নির্বাচনে জিতে পাড়ায় ফিরে মন্তব্য সজল ঘোষের

English summary
TMC going to defeat to exit poll in Kolkata Municipal Election 2021 after result revealed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X