• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২ তারিখ থেকেই গরমের ছুটি বাংলার সরকারি স্কুলে! স্থগিত করা হল একাধিক পরীক্ষা

Google Oneindia Bengali News

প্রবল দাবদাহে পুড়ছে বাংলা! প্রায় ৪০ ডিগ্রি'র কাছাকাছি কলকাতার তাপমাত্রা। একাধিক জেলাতে তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪২ ডিগ্রিও। প্রবল গরমের সঙ্গে অস্বস্তি বাড়াচ্ছে অস্বস্তিকর তাপপ্রবাহ। এই অবস্থায় অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। এমনকি প্রবল গরমে স্কুলে গিয়েও অনেক বাচ্চা'র অসুস্থ হওয়ার খবর সামনে আসছে।

অস্বস্তি বাড়ছে, আগামী মাসে বৃষ্টির সম্ভাবনা

স্থগিত করা হল একাধিক পরীক্ষা

আর এই পরিস্থিতিতে এগিয়ে আনা হয়েছে সরকারি স্কুলগুলির গরমের ছুটি। ইতিমধ্যে এই বিষয়ে বড় ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, আগামী ২ মে থেকে ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে স্কুল। এহেন ঘোষণায় স্বস্তি ফিরবে অভিভাবকদের মধ্যে।

তবে মে মাসে একধিক স্কুলে পরীক্ষা ছিল। বিশেষ করে স্কুলগুলিতে প্রথম সামেটিভ এবং একাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু পরিস্থিতি মোটেই স্কুলে যাওয়ার উপযুক্ত নয়! আর তা ভেবেই ছুটি এগিয়ে আনা হয়েছে। আর তা এগিয়ে আসার কারণে প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলিও আপাতত স্থগিত রাখা হয়েছে। ইতিমধ্যে এই সংক্রান্ত নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বাংলার স্কুলগুলিকে পাঠিয়ে দেওয়া হয়েছে।

তবে কবে এই পরীক্ষা গুলি নেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত ভাবে কিছু জানানো হয়নি। তবে স্কুল খুললে স্থগিত পরীক্ষাগুলি কবে নেওয়া হবে সে বিষয়ে পর্ষদ এবং সংসদের তরফে জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। অন্যদিকে শনিবার জয়েন্টের পরীক্ষা রয়েছে। একাধিক স্কুলে এই পরীক্ষা হওয়ার কথা রয়েছে। আর সে বিষয়টি মাথায় রেখে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ শিক্ষা দফতরের। শুধু তাই নয়, একাধিক নির্দেশিকাও জারি করা হয়েছে।

যেমন স্কুলগুলিকে স্যানিটাইজ করতে বলা হয়েছে। এছাড়াও করোনা সংক্রান্ত সমস্ত বিধি মানার কথাও স্কুলগুলিকে নির্দেশিকাতে জানানো হয়েছে। আর এজন্যে স্কুলগুলিকে শুক্রবার থেকেই ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে।

বলে রাখা প্রয়োজন, আপাতত দিন দুয়েক তাপপ্রবাহ (heat wave) থেকে রেহাই নেই। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া (weather) দফতর। বুধবার রাজ্যের ছয় জেলার ছয় শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪২ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সাত জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হলেও শুক্রবার তা নেমে ৪ জেলায় হতে পারে বলে পূর্বাভাস। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগে ঢুকছে। সে কারণে শনিবার-রবিবার থেকে পরিস্থিতি পরিবর্তনের একটা সম্ভাবনা তৈরি হয়েছে। আর তা হলে কিছুটা হলেও স্বস্তি পাবেন সাধারণ মানুষ। তবে আজ বৃহস্পতিবার বাঁকুড়া সহ কয়েকটি জায়গাতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে।

English summary
Govt School will be closed from 2nd May, examinations postponed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X