• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Durga Puja 2021: পঞ্চমিতেই রাত জেগে ঠাকুর দেখা সঙ্গে খাওয়াদাওয়া! বড় ছাড় নবান্নের

বাংলার শ্রেষ্ঠ উৎসবে মেতে উঠেছে বাঙালি! যদিও তৃতীয়া থেকেই রাজপথে নেমে পড়েছে পুজো পাগলরা। চতুর্থীতে যদিও কলকাতার পুজোর প্যান্ডেলগুলিতে কার্যত তিল ধারনের জায়গা নেই। আর এই অবস্থায় তৃতীয় ওয়েভের আশঙ্কাতে চিকিৎসকদের একাংশ।
  • |
Google Oneindia Bengali News

বাংলার শ্রেষ্ঠ উৎসবে মেতে উঠেছে বাঙালি! যদিও তৃতীয়া থেকেই রাজপথে নেমে পড়েছে পুজো পাগলরা। চতুর্থীতে যদিও কলকাতার পুজোর প্যান্ডেলগুলিতে কার্যত তিল ধারনের জায়গা নেই। আর এই অবস্থায় তৃতীয় ওয়েভের আশঙ্কাতে চিকিৎসকদের একাংশ।

হোটেল-বার খোলা রাখার নিয়মে ছাড় নবান্নের

তবে যাই হোক না কেন বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা! আর এই অবস্থায় পুজোর দিনগুলিতে করোনা সংক্রান্ত বিধিনিষেধে আরও ছাড় দিল নবান্ন। একাধিক ক্ষেত্রে একগুচ্ছ ছাড় দিল রাজ্য প্রশাসন। সাধারণ মানুষের কথা ভেবে এই সিদ্ধান্ত।

পানশালা, হোটেলগুলি খোলা রাখার নিয়মের ক্ষেত্রে বেশ কিছু রদবদল করা হয়েছে। ইতিমধ্যে ১০ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত নাইট কার্ফুতে ছাড় দেওয়া হয়েছে। রাত ১১ টা থেকে সকাল পাঁচটা পর্যন্ত তুলে নেওয়া হয়েছে নাইট কার্ফু। ফলে রবিবার থেকেই রাত জেগে প্যান্ডেল হপিং শুরু হয়ে যাচ্ছে।

রাত জেগে ঠাকুর দেখবে আর খাওয়াদাওয়া হবে না!! তাই কি কখনও হয়। আর এই অবস্থায় পুজোর দিনগুলি বেশি রাত পর্যন্ত খোলা রাখা যাবে রেস্তঁরা ও পানশালাগুলি। আগামীকাল রবিবার থেকে এই নিয়ম কার্যকর হয়ে যাচ্ছে। ইতিমধ্যে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে নবান্নের তরফে। ফলে পঞ্চমি থেকেও রাত জেগে ঠাকুর দেখা এবং খাওয়াদাওয়া।

অন্যদিকে ইতিমধ্যে পুজো উওলক্ষে ১১ দফা গাইডলাইন প্রকাশ করেছে নবান্ন। করোনা পরিস্থিতি বাংলাতে নিয়ন্ত্রণে থাকলেও এখনও চলে যায়নি। এমনকি থার্ড ওয়েভের একটা সতর্কবার্তাও দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এই অবস্থায় কিছুটা হলেও সতর্ক রাজ্য প্রশাসন। আর সেই লক্ষ্যেও এই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

যেখানে স্পষ্ট করে বলে দেখা হয়েছে যে মন্ডপ খোলামেলা করতে হবে। স্যানিটাজারের ব্যবস্থা রাখতে হবে। এমনকি মাস্ক ছাড়া যে যাতে পুজো মন্ডলের ভিতরে প্রবেশ করতে না পারে সেদিকে বিশেষ নজর রাখার কথা বলা হয়েছে। এছাড়াও জমায়েত রুখতে বিশেষ ব্যবস্থা পরিকল্পনা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে মণ্ডপে যাতে ভিড় না হয়, সব নিয়ম মেনে চলা হয়, তা দেখার জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবক রাখার কথা বলা হয়েছে রাজ্য সরকারের তরফে। আরতি, সিদুঁর খেলা বা অঞ্জলি দেওয়ার ক্ষেত্রে সব সুরক্ষা ব্যবস্থা মেনে চলা হয়, সে দিকে নজর দেওয়ার কথা বলা হয়েছে।

অঞ্জলির সময় মন্ত্র পড়ার ক্ষেত্রে ব্রাহ্মণকে মাইক্রোফোন ব্যবহার করতে বলা হয়েছে, যাতে দূরে দাঁড়িয়েও দর্শনার্থীরা অঞ্জলি দিতে পারে। তবে কলকাতা হাইকোর্ট জানাচ্ছে, করোনার ভ্যাকসিনের দুটি ডোজ থাকলেই একমাত্র অঞ্জলি সহ পুজোর অন্যান্য উপাচার করতে পারা যাবে।

Recommended Video

Weather Update : পঞ্চমীতেও মুখ ভার আকাশের, মন খারাপ বঙ্গবাসীর

English summary
Durga Puja 2021: Relaxation extended during puja days for hotel and bar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X