• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নবাব-গড়ে কংগ্রেস-সিপিএমকে চ্যালেঞ্জ তৃণমূলের, ফিরে দেখা মুর্শিদাবাদের ভোটের ইতিহাস

প্রথম দু-দফায় পাঁচটি কেন্দ্রে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। এবার ২০১৯-এর লোকসভা যুদ্ধে তৃতীয় দফার ভোটগ্রহণের অপেক্ষা। এই দফায় বাংলায় পাঁচটি কেন্দ্রে ভোট হচ্ছে। বালুরঘাট, উত্তর মালদহ, দক্ষিণ মালদহ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ভোট হবে এই দফায়। তার আগে ৫ কেন্দ্রের ভোট ইতিহাসের দিকে ফিরে দেখা যাক। একঝলকে মুর্শিদাবাদের ভোট ইতিহাস।

জঙ্গিপুর

জঙ্গিপুর

বাংলার ৪২ লোকসভার কেন্দ্রের মধ্যে ১১ নম্বর লোকসভা কেন্দ্র হল এই মুর্শিদাবাদ। বরাবরই কংগ্রেস ও বামফ্রন্টের শক্তঘাঁটি এই মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্র। শেষবার এই কেন্দ্র থকে জয়ী হয়েছিল সিপিএম। তার আগে দুই নির্বাচনে কংগ্রেসই এখানে আধিপত্য বিস্তার করেছিল। অধীর-গড়ে বরাবারই কংগ্রেস ও সিপিএমের কাঁটে কা টক্কর দেখেছে বাংলার রাজনৈতিক মহল। এবার তৃণমূল ও বিজেপির কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে বাম-কংগ্রেসকে।

কোন কোন বিধানসভা

কোন কোন বিধানসভা

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের মধ্যে সাতটি বিধানসভা কেন্দ্র হল- ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, হরিহরপাড়া, ডোমকল, জলঙ্গি ও করিমপুর। এই সাতটি বিধানসভা কেন্দ্রের ছ'টিই মুর্শিদাবাদ জেলার মধ্যে অবস্থিত। একমাত্র করিমপুর বিধানসভা কেন্দ্রটি নদিয়ার।

১৯৫২ ও ১৯৭১-এর নির্বাচন

১৯৫২ ও ১৯৭১-এর নির্বাচন

১৯৫২ ও ১৯৫৭ সালের দুই নির্বাচনে এই কেন্দ্র থেকে বিজয়ী হয় কংগ্রেস। কংগ্রেসের মহম্মদ খুদা বক্স সাংসদ নির্বাচিত হন মুর্শিদাবাদ কেন্দ্র থেকে। এরপর ১৯৬২ ও ১৯৬৭ সালে এই কেন্দ্র থেকে জয়ী হন আইডিপি প্রার্থী সইদ বদরুদ্দোজা। ৭১ সালে এই কেন্দ্র থেকে স্ংসদ হন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের আবু তালেব চৌধুরী।

১৯৭৭ সাল থেকে ১৯৯৯

১৯৭৭ সাল থেকে ১৯৯৯

১৯৭৭ সালে রাজ্যে পালাবদলের সঙ্গে সঙ্গে এই কেন্দ্রেও পরিবর্তন ঘটে। ১৯৭৭-এর লোকসভা নির্বাচনে বিজয়ী হন জনতা পার্টির কাজিম আলি মির্জা। এরপর ১৯৮০ সাল থেকে ১৯৯৯ পর্যন্ত সাতটি নির্বাচনেই এই কেন্দ্রের দখল থাকে সিপিএমের হাতে। এর মধ্যে প্রথম পাঁচবার টানা বিজয়ী হন সইদ মাসুদল হোসেন। তারপর ১৯৯৮ ও ৯৯-এ বিজয়ী হন সিপিএমের মইনুল হাসান।

২০০৪ থেকে ২০১৪

২০০৪ থেকে ২০১৪

২০০৪ ও ২০০৯ সাল এই কেন্দ্রে জয়ী হয় কংগ্রেস। কংগ্রেসের মান্নান হোসেন সাংসদ নির্বাচিত হন। তিনি দুটি টার্মে সংসদে প্রতিনিধিত্ব করেন। এরপর ২০১৪ সালে মান্নানকে হারিয়ে এই কেন্দ্রে জয়ী হন বদরুদ্দোজা খান।

২০১৪ নির্বাচনের ফল

২০১৪ নির্বাচনের ফল

২০১৪ সালে মুর্শিদাবাদ কেন্দ্র থেকে বিজয়ী হন সিপিএমের বদরুদ্দোজা খান। তিনি মাত্র ১৮ হাজার ৪৫৩ ভোটে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন কংগ্রেসের মান্নান হোসেন। তৃতীয় স্থান লাভ করেন তৃণমূলের মহম্মদ আলি। বিজেপির সুজিতকুমার ঘোষ চতুর্থ হন এই নির্বাচনে।

২০১৪ সালে কার কত ভোট

২০১৪ সালে কার কত ভোট

২০১৪ সালে সিপিএম পেয়েছিল ৪,২৬,৯৪৭ ভোট। কংগ্রেস পেয়েছিল ৪,০৮,৪৯৪ ভোট। তৃতীয় স্থানে তৃণমূল পেয়েছিল ২,৮৯,০২৭ ভোট। আর বিজেপির প্রার্থী ভোট পান ১,০১,০৬৯। এছাড়া এআইইইডিএ ১১ হাজার ভোট পায় ও নোটায় ১০ হাজারেরও উপর ভোট পড়ে।

[আরও পড়ুন: কাঁটে কা টক্করে এবার চার প্রার্থী, নির্বাচনের আগে ফিরে দেখা জঙ্গিপুরের ভোট ইতিহাস ]

২০১৯-এ কারা প্রার্থী

২০১৯-এ কারা প্রার্থী

সিপিএম তাদের সিটিং এমপি বদরুদ্দোজা খানকেই প্রার্থী করেছে এবারও। কংগ্রেসের প্রার্থী হয়েছেন আবু হেনা। তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছে কংগ্রেসত্যাগী আবু তাহের খান। বিজেপির প্রার্থী হুমায়ুন কবীর।

[আরও পড়ুন: বিজেপির আসন কমতে পারে প্রত্যাশার থেকে! দু-দফার ভোট দেখে সমীক্ষকদের মত ]

English summary
At a glance Murshidabad Lok Sabha seats before 2019 Election. In 2019 Lok Sabha election of Murshidabad South four parties are in fight,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X