• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সেরেনা উইলিয়ামস ঠিক করে ফেললেন অবসরের সময়, কোন টুর্নামেন্টে শেষবার কোর্টে নামছেন?

Google Oneindia Bengali News

সানিয়া মির্জার পর এবার সেরেনা উইলিয়ামস। মহিলা টেনিসের কিংবদন্তি সেরেনা উইলিয়ামসও জানিয়ে দিলেন ইউএস ওপেনের পরই টেনিসকে বিদায় জানাতে চলেছেন তিনি। উল্লেখ্য, সানিয়াকেও কোর্টে শেষবারের জন্য দেখা যাবে ইউএস ওপেনেই। একটি বহুল প্রচারিত ম্যাগাজিনে লিখতে গিয়েই নিজের অবসরের ইঙ্গিত দিয়েছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী সেরেনা।

কাউন্টডাউন শুরু

কাউন্টডাউন শুরু

সেরেনা জানিয়েছেন, কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। টেনিস থেকে অবসর নিয়ে তিনি অন্য কিছু করতে চান যা তাঁর কাছে গুরুত্বপূর্ণ। আগামী কয়েক সপ্তাহ তিনি উপভোগ করতে চান বলেও জানিয়েছেন। উল্লেখ্য, চোট সারিয়ে গত জুনে উইম্বলডনে সিঙ্গলস খেলতে নেমেছিলেন সেরেনা। তিনি লিখেছেন, এবার উইম্বলডন খেতাব জেতার অবস্থায় ছিলাম না, যা দুর্ভাগ্যজনক। আমি নিউ ইয়র্কেও খেতাব জিততে পারব কিনা সে ব্যাপারে নিশ্চিত নই। তবে চেষ্টা করব। উল্লেখ্য, যে মেজর খেতাবগুলি তিনি জিতেছেন তার মধ্যে ৬ বার তিনি ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন। এবারের ইউএস ওপেন শুরু হবে চলতি মাসেই।

মার্গারেটকে ছুঁতে পারবেন?

মার্গারেটকে ছুঁতে পারবেন?

ওপেন এরায় সবচেয়ে বেশিবার গ্র্যান্ড স্ল্যামে মহিলা সিঙ্গলস খেতাব জিতেছেন তিনি। মহিলা টেনিসের ইতিহাসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন মার্গারেট কোর্ট। তাঁর ২৪টি খেতাবের পরই রয়েছেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামজয়ী সেরেনা। তিনি এটা মেনে নিয়েছেন, অনেকেই ভেবেছিলেন লন্ডনে মার্গারেটকে ছুঁয়ে নিউ ইয়র্কে তাঁকে টপকে যাবেন। তবে এই ফ্যান্টাসি নিয়ে ভাবতে নারাজ সেরেনা। কোনও কিছুকে গুডবাই জানানোও যে বিশ্বে তাঁর কাছে সবচেয়ে অপছন্দের জিনিস সেটাও বলছেন। কিন্তু সিদ্ধান্ত নিতেই হচ্ছে। টেনিসপ্রেমীদের প্রতি নিজের কৃতজ্ঞ থাকার কথাও উল্লেখ করেছেন নিজের লেখায়।

কঠিন সিদ্ধান্ত

কঠিন সিদ্ধান্ত

টেনিস থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত যে তাঁর পক্ষে কতটা কঠিন সেটাও স্পষ্ট সেরেনার লেখায়। এ বিষয়টি নিয়ে তিনি নিজের স্বামী কিংবা বাবা-মায়ের সঙ্গেও আলোচনা করেন না বছর চল্লিশের কিংবদন্তি। অবসর নিয়ে কিছু বলতে গেলেই তাঁর গলায় দলা পাকিয়ে আসে, তিনি কাঁদতে থাকেন বলেও জানাচ্ছেন সেরেনা। তবে একদিন উচ্চকণ্ঠে যে অবসর ঘোষণা করতে হবে, সেটাও জানেন। অনেকে অবসর ঘোষণা করতে উত্তেজিত থাকেন বা সেই সময়ের জন্য অপেক্ষা করেন। নিজেকে অবশ্য সেই তালিকায় রাখছেন না সেরেনা উইলিয়ামস। টরন্টোয় গতকালই স্পেনের নুরিয়া পারিজাকে হারিয়ে ন্যাশনাল ব্যাঙ্ক ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন সেরেনা। যা গত ১৪ মাসে সিঙ্গলসে তাঁর প্রথম জয়।

বর্ণময় কেরিয়ার

বর্ণময় কেরিয়ার

মাত্র ১৭ বছর বয়সে জিতেছিলেন প্রথম গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলস খেতাব। ১৯৯৯ সালে ইউএস ওপেনে। সাতবার করে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন। ইউএস ওপেন জিতেছেন ৬ বার। তিনবার জিতেছেন ফরাসি ওপেন। ২০১৭ সালে শেষবার অস্ট্রেলিয়ান ওপেন খেতাব জিতেছিলেন। তখন তিনি আট মাসের সন্তানসম্ভবা। এরপর আর কোনও গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিততে পারেননি কন্যা অলিম্পিয়ার জন্মের পর কোর্টে ফিরেও। অবসর শব্দটি তাঁর কাছে যে ঘৃণার সেটাও জানিয়েছেন সেরেনা। সন্তানের জন্ম দেওয়ার পর তাঁর প্রাণ সংশয় হয়েছিল। কিন্তু তারপরও কোর্টে ফেরেন, শুধু তাই নয় এর পরেও চারবার তিনি চারবার মেজর ফাইনাল খেলেন।

অবসরের দিকে

অবসরের দিকে

দিদি ভেনাসের সঙ্গে জুটি বেঁধে ডাবলসে ১৪টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন সেরেনা। দুটি মিক্সড ডাবলস গ্র্যান্ড স্ল্যাম খেতাবের পাশাপাশি সিঙ্গলস ও ডাবলস মিলিয়ে চারটি সোনা রয়েছে সেরেনার দখলে। চারটি গ্র্যান্ড স্ল্যাম খেতাব অন্তত তিনবার করে জেতা-সহ ৭৩টি ডব্লুটিএ খেতাব জয় করেছেন। সিঙ্গলস, ডাবলস ও মিক্সড ডাবলস মিলিয়ে জিতেছেন ৩৯টি মেজর খেতাব। বিশ্ব ক্রমতালিকায় ৩১৯ সপ্তাহ এক নম্বরে ছিলেন। ক্রিস এভার্টের মতো সেরেনাও টানা ১৮৬ সপ্তাহ বিশ্বের ১ নম্বর টেনিস তারকা ছিলেন। ৯৪ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কারমূল্য জিতেছেন। প্রথম দশে থাকা টেনিস তারকাদের হারিয়েছেন ৭১.৩ শতাংশ ম্য়াচে।

English summary
Serena Williams Is Set To Retire From Tennis After US Open. Williams Made Her Singles Return At Wimbledon In June After A Lengthy Injury Lay-Off.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X