• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাতাসে দীর্ঘক্ষণ ভাসমান থেকে সংক্রমণ ছড়ায় করোনা, প্লাস্টিকে বাঁচে বেশ কয়েকদিন

  • |

করোনার সংক্রমণে এখনও পর্যন্ত প্রায় ৮,০০০ মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ মানুষ। সম্প্রতি এক সমীক্ষার পর জানা যাচ্ছে বাতাসে বেশ কয়েক ঘন্টা ভাসমান থেকে সংক্রমণ ছাড়াতে পারে করোনা। মঙ্গলবার সায়েন্স জার্নালে এই সমীক্ষা প্রকাশিত হয়েছে বলে জানা যাচ্ছে।

বাতাসে দীর্ঘক্ষণ ভাসমান থেকে সংক্রমণ ছড়ায় করোনা, প্লাস্টিকে বাঁচে বেশ কয়েকদিন

একইসাথে সমীক্ষায় দেখা গেছে মাটিতেই মাটিতেও বেশ কিছুদিন বেঁচে থাকতে পারেন করোনা। গবেষকরা জানাচ্ছেন এ্যারোসোলে তিন ঘন্টা পর্যন্ত, তামার পৃষ্ঠে চার ঘন্টা অবধি, কার্ডবোর্ডে ২৪ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা। পাশাপাশি মাটিতেও এটি বেশ কয়েকদিন বেঁচে থাকতে পারে। অন্যদিকে প্লাস্টিক এবং স্টেইনলেস স্টিলের উপর দুই-তিন দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে।

সরকারি কর্মীদের বিকেল ৪টেয় ছুটি করে দেওয়া হবে, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

পাশাপাশি করোনার ঝুঁকি সম্পর্কে একাধিক বিষয়ে সতর্ক করা হয়েছে এই গবেষণায়। যাদের লক্ষণ নেই এবং হালকা লক্ষণ রয়েছে মানুষের মধ্যমেও ছড়িয়ে পড়তে পারে করোনা। চিনে এরকম পাঁচ থেকে দশজন লোকের খোঁজ পাওয়া গিয়েছিল বলেও জানা যাচ্ছে। সংক্রমণ ছড়ানোর আগে তাদের শরীরে কোনোরকম করোনা টেস্ট করা হয়নি বলে খবর। সূত্রের খবর, চিনে ২৩শে জানুয়ারী থেকে সম্পূর্ণ লকডাউন পরিস্থিতি তৈরি হওয়ার আগে এই সমস্ত মানুষেক দ্বারই ৭৯ শতাংশ ক্ষেত্রে করোনার প্রাদুর্ভাব ঘটে।

English summary
Corona is capable of transmitting infections from floating in the air for several hours, says the survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X