• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

'গোপনে' তাইওয়ান সফরে একাধিক মার্কিন প্রতিনিধি! ফের মহড়ায় বেজিং

  • |
Google Oneindia Bengali News

ফের একবার সামরিক মহড়া শুরু করে দিল চিন। গত কয়েকদিন আগে মার্কিন হাউস স্পিকার Nancy Pelosi তাইওয়ান সফর করেছেন। যা নিয়ে চিন এবং আমেরিকার মধ্যে ব্যাপক উত্তেজনার ছড়ায়। এমনকি স্পষ্ট হুঁশিয়ারিতে চিন জানায়, আমেরিকা আগুন নিয়ে খেলছে। এমনকি এর জবাব আমেরিকা পাবে বলেও হুঁশিয়ারি দেয় বেজিং।

ফের মহড়ায় বেজিং

আর এহেন হুঁশিয়ারির পরেই তাইওয়ানকে ঘিরে বিশাল সামরিক মহড়া শুরু করে দেয় চিনের বিশাল বাহিনী। গত কয়েকদিন আগেই সেই মহড়া শেষ হয়। আর এরপরেই ফের তাইওয়ান সফরে আমেরিকার কংগ্রেসের পাঁচ সদস্য। ম্যাসাচুসেটসের সেনেটর এড মার্কি'র নেতৃত্বে তাঁরা পাঁচ সদস্য তাইওয়ান সফর করছেন।

তবে এড মার্কি'র তাইওয়ান সফর আমেরিকার তরফে চূড়ান্ত গোপনীয়তার সঙ্গে করা হয়। আর তাই মার্কিন সদস্যরা তাইওয়ানে পা রাখতেই নতুন করে উত্তেজনা ছড়িয়েছে বলে জানা যাচ্ছে। আর এরপরেই ফের একবার সামরিক মহড়া শুরু করার হুঁশিয়ারি দিয়েছে কমিউনিস্ট চিনের। আজ সোমবার থেকে আকাশ এবং জলপথে এই মহড়া শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।

চিনের পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটর কমান্ড হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, তাইওয়ান দ্বীপের চারপাশ জুড়ে এই মহড়া চলবে। আর এতে একাধিক যুদ্ধ বিমান এবং যুদ্ধ জাহাজ অংশ নেওয়ার কথাও বলা হয়েছে। এমনকি আমেরিকার কংগ্রেসের পাঁচ সদস্যের তাইওয়ান সফরকে মাথায় রেখে একাধিক মিসাইলও চিন পরীক্ষা করতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। চিনের এই হুঁশিয়ারির পরেই তাইওয়ানেও হাই অ্যালার্ট জারি করা হয়েছে। বাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে বলা হয়েছে।

অন্যদিকে জানা যাচ্ছে, ম্যাসাচুসেটসের সেনেটর এড মার্কি'র দুদিনের তাইপে সফরে একাধিক কর্মসূচি রয়েছে। যার মধ্যে গুরুত্বপূর্ণ তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক। ইতিমধ্যে তাইপে সফরে এসে হাউস স্পিকার Nancy Pelosi স্পষ্ট জানিয়েছে, আমেরিকা তাইওয়ানের গণতন্ত্রকে সমর্থন করে। এবং সবসময়ে পাশে থাকার বার্তা দিয়েছে।

এই অবস্থায় সাই ইং-ওয়েনের সঙ্গে এড মার্কিন বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তবে আমেরিকার তাইপেকে সমর্থন নিয়ে চিনের দাবি, আমেরিকা অবৈধ হস্তক্ষেপ চালাচ্ছে। আর এর ফল মোটেই ভালো হবে না।

যদিও চিনের হুঁশিয়ারি আমেরিকা যে মোটেই কানে তুলতে নারাজ তা এড মার্কি'র সফরেই স্পষ্ট। যদিও বাইডেন স্পষ্ট জানিয়েছে, আমেরিকা চিনের ভয়ে ভিত নয়। তবে চিন এর থেকে বেশি বাড়াবাড়ি করবে না বলেই মত মার্কিন প্রেসিডেন্টের।

English summary
five american lawmaker visit in taiwan china again start army exercise
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X