জন্ম নিয়ন্ত্রণে কন্ট্রাসেপ্টিভ ব্যবহারের ফল কত ভয়াবহ হতে পারে, জানাল গবেষণা

  • Posted By:
Subscribe to Oneindia News

জন্ম নিয়ন্ত্রণে কন্ট্রাসেপ্টিভের ফল কতটা মারাত্মক হতে পারে তা উঠে এল এক সাম্প্রতিক গবেষণায়। বলা হচ্ছে, কন্ট্রাসেপ্টিভের ব্যবহারের সঙ্গে এইচআইভি সংক্রমণের যোগাযোগ রয়েছে।

জন্ম নিয়ন্ত্রণে কন্ট্রাসেপ্টিভ ব্যবহারের ফল কত ভয়াবহ হতে পারে, জানাল গবেষণা

[আরও পড়ুন:সিনেমা হলে জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ানো নিয়ে নতুন নির্দেশ সুপ্রিম কোর্টের]

গবেষণা বলছে, কন্ট্রাসেপ্টিভের ব্যবহারে মহিলাদের এইচআইভি-তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪০ শতাংশ বেড়ে যায়। এইডস হল এইচআইভির সবচেয়ে অ্যাডভান্স স্টেজ।

২০১৬ সালে ৩৬.৭ মিলিয়ন মানুষ সারা পৃথিবীতে এইচআইভি আক্রান্ত হয়ে বেঁচেছিলেন। এমনই তথ্য সামনে এনেছে রাষ্ট্রপুঞ্জের এইডস নিয়ে কাজ করা সংগঠন। এদের মধ্যে অর্ধেকের বেশি মানুষ আফ্রিকার পূর্ব অথবা দক্ষিণ অংশের বাসিন্দা।

সাব সাহারান আফ্রিকায় জন্ম নিয়ন্ত্রণে কন্ট্রাসেপ্টিভ ব্যবহার করেন ৫০ মিলিয়ন মহিলা। সব ধরনের কন্ট্রাসেপ্টিভে যে এমনটা হয় তা নয়। ফলে বিশেষজ্ঞদের পরামর্শ এক্ষেত্রে বিশেষ জরুরি বলে মনে করা হচ্ছে।

আফ্রিকায় অন্তত ৫০ শতাংশ ক্ষেত্রে সন্তান না চাইলে গর্ভবতী মহিলাদের হয় কন্ট্রাসেপ্টিভ দেওয়া হয় আর নাহলে গর্ভপাত করাতে হয়। যার ফলে এই রোগের নাগাল পাওয়া শক্ত হচ্ছে। এন্ডোক্রিন জার্নালে এই সংক্রান্ত গবেষণা প্রকাশিত হয়েছে যা আগামিদিনে এইচআইভি গবেষণায় পথ দেখাবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন:কলকাতার ঠান্ডায় কাবু! বিশ্বের সবচেয়ে শীতল গ্রামের সম্পর্কে জানেন কি ]

English summary
Birth control shot may increase risk of HIV infection, says Researchers

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.