• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জলবায়ু পরিবর্তনে ভারত ও ব্রিটেনে তাপপ্রবাহ, ইউরোপেরর একাধিক দেশে ক্ষরা পরিস্থিতি

জলবায়ু পরিবর্তনে ভারত ও ব্রিটেনে তাপপ্রবাহ, ইউরোপেরর একাধিক দেশে ক্ষরা পরিস্থিতি
Google Oneindia Bengali News

বিশ্ব উষ্ণায়ণের জেরে সারা বিশ্বে জলবায়ুর ওপর প্রভাব পড়তে শুরু করেছে। ক্রমেই তাপমাত্রা বাড়তে শুরু করেছে। পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠেছে। এই বিষয়ে আন্তর্জাতিক জলবায়ু বিশেষজ্ঞরা বৃহস্পতিবার একটি বৈঠক করেন। সেখানেই তাঁরা আশঙ্কা করেন, জলবায়ু পরিবর্তনের জেরে ব্রিটেনের তাপপ্রবাহ ১০ গুন পর্যন্ত বেড়ে যেতে পারে।

ভারত ও পাকিস্তানের জলবায়ু পরিবর্তন

ভারত ও পাকিস্তানের জলবায়ু পরিবর্তন

ডাব্লিউডাব্লিউএ-এর তরফে জলবায়ু পরিবর্তনের ব্যাখ্যা করা হয়। জলবায়ু পরিবর্তনের জেরে বিশ্ব আগের থেকে অনেক বেশি উত্তপ্ত হয়ে পড়েছে। এরফলে ভারত, পাকিস্তানের মতো দেশে বসন্তের সময় থেকেই তাপপ্রবাহ দেখতে পাওয়া যায়। একের পর এক তাপপ্রবাহের জেরে তাপমাত্রা চরমে ওঠে। আন্তর্জাতিক আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারত ও পাকিস্তানে মার্চ ও এপ্রিল মাসে চরম তাপমাত্রা দেখতে পাওয়া গিয়েছিল। জলবায়ু পরিবর্তনের জেরে তাপমাত্রা পরিবর্তন ৩০ গুন বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছিল বলে আন্তর্জাতিক বিজ্ঞানীরা আশঙ্কা করেন।

ব্রিটেনে প্রবল তাপপ্রবাহ

ব্রিটেনে প্রবল তাপপ্রবাহ

জলবায়ু পরিবর্তনের জেরে ভারত ও পাকিস্তানের আবহাওয়ার পরিবর্তন দেখা দিয়েছে। অন্যদিকে, জলবায়ু পরিবর্তনের জেরে ব্রিটেনের তাপপ্রবাহ দেখা দিয়েছে। আমেরিকার একাধিক জায়গায় তাপপ্রবাহ দেখতে পাওয়া গিয়েছে। প্রথমবারের মতো জুলাই মাসে ব্রিটেনে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়। ১৮ ও ১৯ জুলাই ব্রিটেনের একটা বড় অংশে তাপপ্রবাহ দেখা দেয়। ১৮ জুলাই লিঙ্কনশায়ারের কনিংসবিতে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়ার। এর আগে এই এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি। ২০১৯ সালের ২৫ জুলাই এই তাপমাত্রা পৌঁচেছিল। কেন্ট থেকে উত্তর ইয়র্কশায়ার পর্যন্ত এবং স্কটল্যান্ডে প্রথমবারের জন্য তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫। যা সমস্ত রেকর্ড ছাড়িয়ে গিয়েছে।
ব্রিটেনে তাপমাত্রা বাড়ার পাশাপাশি বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অনেকটা কম ছিল। জুলাইয়ে ব্রিটেনে তাপমপ্রবাহের সময় আবহাওয়া খুব শুষ্ক ছিল। ১৯১১ সালের পর ২০২২ সালের জুলাই ব্রিটেনের সব থেকে শুষ্কতম। আন্তর্জাতিক একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, আবহাওয়া পরিবর্তনের জেরে ইউরোপের একাধিক দেশে ক্ষরা পরিস্থিতি দেখতে পাওয়া গিয়েছে।

ভারত ও ব্রিটেনে জলবায়ু পরিবর্তনের প্রভাব

ভারত ও ব্রিটেনে জলবায়ু পরিবর্তনের প্রভাব

আবহাওয়া পরিবর্তন, প্রবল তাপপ্রবাহে ভারত ও পাকিস্তানের সঙ্গে ব্রিটেনের সাধারণ মানুষের ওপর প্রভাব পড়েছে। ভারত ও পাকিস্তানে তাপপ্রবাহের জেরে ৯০ জনের মৃত্যু হয়েছে। তবে দুই দেশের বেসরকারি হিসেব বলছে, সংখ্যাটা আরও বাড়বে। কিন্তু চলতি বছর জুলাইয়ে ব্রিটেনে তাপপ্রবাহের জেরে প্রায় ৮৪০ জনের মৃত্যু হয়েছে। ব্রিটিনের বহু নাগরিক অসুস্থ হয়ে পড়েছিলেন। তাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়েছিল। এই তাপপ্রবাহ ব্রিটেনের সামাজিক জীবনযাত্রার পাশাপাশি সাধারণ মানুষের মনের ওপর বড় প্রভাব ফেলেছে।

Weather update: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত, মিটবে কি বৃষ্টির ঘাটতি? কী বলছে হাওয়া অফিসWeather update: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত, মিটবে কি বৃষ্টির ঘাটতি? কী বলছে হাওয়া অফিস

English summary
A study said that climate change behind the heat extremes in India and UK
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X