• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতে হামলার পরিকল্পনায় রাশিয়ায় গ্রেফতার আইএস জঙ্গি! টার্গেট কে, কেনই বা পরিকল্পনা, সামনে এল তথ্য

  • |
Google Oneindia Bengali News

রাশিয়ায় (Russia) গ্রেফতার ভারতে (India) হামলার পরিকল্পনা করা আইএস (Is) জঙ্গি (Terrorist)। খবর পাওয়ার পরেই ভারতের নিরাপত্তা সংস্থাগুলি নড়েচড়ে বসেছে। অন্যদিকে গ্রেফতার হওয়া কাজাখস্তানের নাগরিক স্বীকার করেছে সে ভারতে শাসকদলের এক প্রতিনিধিকে টার্গেট করেছিল। ওই জঙ্গি এও বলেছেন নবীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের কারণে সে প্রতিশোধ নিয়ে চেয়েছিল সে।

অজিত দোভালকে জানিয়েছিল রাশিয়া

অজিত দোভালকে জানিয়েছিল রাশিয়া

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পাত্রুশেভ গত সপ্তাহে এনএসএ পর্যায়ের আলোচনার সময় মস্কোয় যাওয়া ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে আইএস জঙ্গির গ্রেফতারের প্রসঙ্গ জানিয়েছিলেন।
অন্যদিকে যে জঙ্গিকে রাশিয়ায় গ্রেফতার করা হয়েছে, তার সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণও ভারতের নিরাপত্তা সংস্থাগুলির কাথে ছিল। ওই ব্যক্তিকে তুরস্কে আত্মঘাতী হামলার জন্য নিয়োগ করা হয়েছিল। এই জঙ্গিকে যারা সাহায্য করেছে, তাদেরও খুঁজে বের করার চেষ্টা চলছে।

যোগাযোগ টেলিগ্রাম মেসেঞ্জারে

যোগাযোগ টেলিগ্রাম মেসেঞ্জারে

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবির তরফে জানানো হয়েছে, টেলিগ্রাম মেসেঞ্জারের মাধ্যমে ওই জঙ্গি যোগাযোগ রাখত। ইস্তান্বুলে থাকা আরও এক আইএস জঙ্গির সঙ্গে সে কথাও বলেছে, সেই প্রমাণ তারা পেয়েছে।

প্রশিক্ষিত জঙ্গি

প্রশিক্ষিত জঙ্গি

এফএসবি ওই জঙ্গিতে জিজ্ঞাসাবাদের একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যাচ্ছে, এপ্রিলে ওই জঙ্গি আইএস নেতাদের প্রতি আনুগত্য প্রদর্শন করছে। এই জঙ্গি আইএস-এর তরফে প্রশিক্ষিত বলেও জানা গিয়েছে।
এফএসবির তরফে জানানো হয়েছে ওই ব্যক্তিকে রাশিয়া যাওয়া, প্রয়োজনীয় নথি সংগ্রহ করা এবং ভারতে গিয়ে হামলার দায়িত্ব দেওয়া হয়েছিল। রাশিয়া রুট ধরে ভারতে যাওয়ার প্রসঙ্গে বলা হয়েছে, সিরিয়া ও মধ্যপ্রাচ্যেরঅন্য দেশগুলিতে অনেক বেশি নজরদারি রয়েছে। কিন্তু মস্কো রুটে সহজেই ভিসা পেয়ে যাওয়ায় সেই এই রুট ব্যবহার করেছে।

নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য হামলার পরিকল্পনা

নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য হামলার পরিকল্পনা

ওই আইএস জঙ্গি জানিয়েছে, নবীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের কারণে আইএস-এর নির্দেশ অনুযায়ী সে হামলার পরিকল্পনা করেছিল। প্রসঙ্গত বিজেপির প্রাক্তন মুখপাত্র নূপুর শর্মা অবমাননাকর মন্তব্যটি করেছিলেন। তারপরেইতাঁকে বিজেপির সব পদ থেকে সরিয়ে সাসপেন্ড করা হয়। তবে ওই ঘটনার পর থেকে দেশের ভিতরে বিভিন্ন গোয়েন্দা সংস্থাগুলি কড়া নজরদারি জারি রেখেছে। কেননা শুধু আইএস নয়, আল কায়েদাওওই বিতর্কিত মন্তব্যকে নিশানা করেছে। এর আগে আইএস খোরাসানের তরফে ভারতে হামলার হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। আইএসকেপিতে পাকিস্তান, আফগানিস্তান ছাড়াও কেরলের বেশ কিছু যুবক রয়েছে। অন্যদিকে এব্যাপারে
দেশের মধ্যে গোয়েন্দা সংস্থাগুলির নজরদারিতে রয়েছে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া এবং মুসলিম ব্রাদারহুডও।

(ছবি সৌজন্য: ভিডিও গ্র্যাব)

Weather Update: সকালেই জেলায় জেলায় সতর্কবার্তা! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসWeather Update: সকালেই জেলায় জেলায় সতর্কবার্তা! একনজরে উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

English summary
Who is the target and why preparation for attack in India, ISIS terrorist confesses in Russia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X