• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে আর্থিক ক্ষতি রুখতে 'বেল আউট প্যাকেজ' ঘোষণার পথে কেন্দ্র

  • |

করোনার জেরে আর্থিক ক্ষতি রুখতে কেন্দ্রীয় সরকার ঘোষণা করতে চলেছে আর্থিক প্যাকেজ। সূত্র অনুসারে, মহামারির দাপটে ক্ষতিগ্রস্ত সেক্টর গুলির জন্যে স্পেশাল 'বেলআউট প্যাকেজ'-এর সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। ৪দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে স্পেশাল টাস্ক ফোর্স গঠনের কথা জানিয়েছিলেন। 'কোভিড-১৯ অর্থনৈতিক টাস্ক ফোর্স' এখন থেকে অবস্থা যাচাই করে উপযুক্ত সিদ্ধান্ত নেবে।

করোনা মোকাবিলায় সীতারামনের আর্থিক দাওয়াই

করোনা মোকাবিলায় সীতারামনের আর্থিক দাওয়াই

সীতারামন জানিয়েছেন, কোভিড-১৯-এর মোকাবিলার জন্যে যাবতীয় আর্থিক সাহায্যের মাধ্যমে ফান্ড গড়ে তোলা হবে। সীতারামন ট্যুইট করে জানিয়েছেন, "বিশ্ব স্বাস্থ্য সংস্থা নোভেল করোনাকে মহামারী আখ্যা দেওয়া এবং কেন্দ্রীয় সরকারের করোনা মোকাবিলার পদক্ষেপ থেকে এটি পরিষ্কার যে করোনা রুখতে সিএসআর ফান্ড ব্যবহার করা যেতে পারে। " তিনি আরও জানিয়েছেন, আর্থিক ক্ষতির মোকাবিলায় সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড বা সেবি ও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সর্বাধিক ক্ষতিগ্রস্ত সেক্টরগুলিতে সর্বমোট ১কোটি টাকা পর্যন্ত ছাড়ের সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বজুড়ে আর্থিক মন্দা, তলানিতে অর্থনীতি

বিশ্বজুড়ে আর্থিক মন্দা, তলানিতে অর্থনীতি

বৃহস্পতিবার সন্ধ্যায় দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেছেন, করোনা বিশ্ব অর্থনীতির উপর ভয়ংকর প্রভাব ফেললেও ভারতে এর প্রভাব নিয়ে এখনও গবেষণা চলছে। চিন থেকে করোনা সারা বিশ্বে বিস্তারের মাধ্যমে অর্থনীতিকে তলানিতে নিয়ে গিয়েছে। একের পর এক শহর লকডাউনের আওতায়, ফলে মার খেয়েছে বিশ্বমানের উড়ান সংস্থা থেকে ছোট ব্যবসায়ী। দরকারি সামগ্রী বাদে সমস্ত দোকানপাটই প্রায় বন্ধ হতে বসেছে।

মার্কিন সরকার মন্দা মোকাবিলায় ট্রিলিয়ন-ডলার আর্থিক প্যাকেজের ঘোষণা করলেও ডেমোক্র্যাটদের বাধায় তা প্রশ্নের সম্মুখীন। মার্কিন উদ্যোগকে মাথায় রেখেই বৃহস্পতিবার ভারত সরকার আর্থিক প্যাকেজের ইঙ্গিত দিয়েছে বলে মত রাজনৈতিক মহলের।

'বেলআউট' নিয়ে তর্জা তুঙ্গে লোকসভায়

'বেলআউট' নিয়ে তর্জা তুঙ্গে লোকসভায়

লোকসভায় কংগ্রেস আজই আর্থিক প্যাকেজ ঘোষণার দাবি জানালে স্পিকার ওম বিড়লা অধীর চৌধুরীকে জানান যে আজ শুধুমাত্র বিল পাসের সিদ্ধান্ত নেওয়া হবে, বাকি সিদ্ধান্ত এখনও আলোচনাধীন। প্রায় অর্ধেক দেশ লকডাউনের আওতায়, যার মধ্যে রাজধানী দিল্লিও সামিল হয়েছে। নতুন করে ৭জনের মৃত্যুর খবর মিলেছে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৪১৫।

নবান্নে সর্বদল বৈঠকে রাজনীতি দূরে রেখে একসাথে কাজ করার বার্তা মান্নান, সুজন, জয়প্রকাশের
লকডাউনের আওতায় ভারতের প্রায় ৮০টি জেলা

লকডাউনের আওতায় ভারতের প্রায় ৮০টি জেলা

ভারতের প্রায় ৮০টি জেলাকে লকডাউন করা হয়েছে। শুধুমাত্র দরকারি সামগ্রী বাদে বাকি সব দোকানই বন্ধ। গতকাল ভারতীয় রেল, মেট্রো পরিষেবা ও রাজ্যগুলির মধ্যে বাস পরিষেবা বন্ধ হয়েছে। পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, অরুণাচল প্রদেশ, দিল্লি এবং পশ্চিমবঙ্গ ও গুজরাটে কিছু অঞ্চলে পাবলিক ট্রান্সপোর্ট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

English summary
the center is about to launch a bail out package to stop financial loss due to corona outbreak
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X