• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিন্দি নিয়ে কেন্দ্রকে তোপ রাহুলের

হিন্দি দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক দেশ এক ভাষা করার দাবি তুলেছিলেন। হিন্দিকে রাষ্ট্রভাষা করার কথা ঘোষণা করেছিলেন। এই গোটা দেশে বিরোধিতা শুরু করে অবিজেপি রাজনৈতিক দলগুলি। পশ্চিমবঙ্গ থেকে দক্ষিণ ভারত সর্বত্র প্রতিবাদ জানাতে থাকে রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা। সেই বিরোধিতায় এবার সুর চড়িয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। এদিনে হিন্দিকে রাষ্ট্রভাষা করার প্রসঙ্গে সরাসরি কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছেন তিন।

হিন্দি নিয়ে কেন্দ্রকে আক্রমণ

হিন্দি নিয়ে কেন্দ্রকে আক্রমণ

হিন্দি ভাষাকে রাষ্ট্রভাষা করার প্রস্তাবের বিরোধিতার করে রাহুল টুইটে লিখেছেন বহু ভাষা ভারতের দুর্বলতা নয়। কাজেই এক দেশ এক ভাষা করার অমতি শাহের প্রস্তাব কোনও ভাবেই সমর্থন যোগ্য নয় সেটা বুঝিয়ে দিয়েছেন তিনি। নিজের টুইটে ২৩টি ভাষার উল্লেখ করে রাহুল বুঝিয়ে দিয়েছেন ভাষা বৈচিত্রের মধ্যেও দেশের ঐক্য রয়েেছ।

প্রতিবাদে সরব দক্ষিণ ভারত

প্রতিবাদে সরব দক্ষিণ ভারত

অমিত শাহের হিন্দি নিয়ে বক্তব্যের পরেই বিরোধিতায় সবর হয়েছে দক্ষিণ ভারত। সবার আগে প্রতিবাদ জানিয়েছেন ডিএমকে নেতা এমকে স্টালিন। কেন্দ্রের বিরুদ্ধে জোর করে হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগ করেছেন তিনি। প্রতিবাদে ২০ সেপ্টেম্বর থেকে গোটা রাজ্যে প্রতিবাদ আন্দোলনে নামতে চলেছে ডিএমকে।

প্রতিবাদে মুখর কমল হাসানও

প্রতিবাদে মুখর কমল হাসানও

অমিত শাহের হিন্দি নিয়ে বক্তব্যের পরে প্রতিবাদে সামিল হয়েছেন তামিল তারকা কমল হাসানও। তিনি অমিত শাহের হিন্দি প্রীতিকে কটাক্ষ করে বলেছেন রবীন্দ্রনাথের জনগণমনকে বিকৃত করেছে হিন্দি ভাষা। তাহলেই বোঝা যাচ্ছে হিন্দি কতটা নির্ভরযোগ্য। অমিত শাহ এবার ভাষার ভিত্তিতে দেশে বিভাজন তৈরি করতে চাইছে বলে অভিযোগ করেছেন তিনি।

অমিত শাহের এই বক্তব্য দক্ষিণ ভারতের বিজেপি শিবিরেও খুব একটা গ্রহণযোগ্য হয়নি। কাজেই অমিত শাহের এই মন্তব্য দক্ষিণ ভারতের বিজেপি শিবিরকে যে চাপে ফেলবে তাতে কোনও সন্দেহ নেই।

প্রস্তুত নয় দল, মহারাষ্ট্র বিধানসভা ভোটে না লড়ার সিদ্ধান্ত রাজ ঠাকরেদের

[আসনরফা চূড়ান্ত কংগ্রেস-এনসিপির, মহারাষ্ট্র বিধানসভায় বিজেপিকে টক্করে নয়া সমীকরণ]

[মোদীর বিরুদ্ধে ইমরানকে সুর নরম করার পরামর্শ, কূটনৈতিক পরামর্শ মুসলিম দেশগুলির]

English summary
Rahul Gandhi took a dig at Centre's mega plan to push Hindi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X