• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশের উদ্বেগ বাড়িয়েছে কেরল–মহারাষ্ট্র, গত পাঁচদিনে এই দুই রাজ্যের পরিস্থিতি জেনে নিন

মহারাষ্ট্র ও কেরলে করোনা ভাইরাসের সাম্প্রতিক বৃদ্ধি কেন্দ্র সরকারের রাতের ঘুম উড়িয়েছে। গত সপ্তাহে এই দুই রাজ্য সহ ছত্তিশগড়, মধ্যপ্রদেশ এবং পাঞ্জাব স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

২৬ ফেব্রুয়ারি পর্যন্ত মহারাষ্ট্রে কোভিড–১৯ সংখ্যা ২,১৩৮,১৫৪টি, যা দেশের মধ্যে সবচেয়ে শীর্ষে ছিল। এরপরই রয়েছে কেরলের নাম, এই রাজ্যে এখনও পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ১,০৫,৫৩৭। গত পাঁচদিনে এই দুই রাজ্যের অবস্থা কি ছিল দেখে নেওয়া যাক।

মহারাষ্ট্র

মহারাষ্ট্র

দেশের পশ্চিমাঞ্চলের রাজ্য সপ্তাহের শুরুতেই ৫,২১০টি নতুন কোভিড-১৯ কেস নিয়ে হাজির হয় এবং সোমবার করোনায় মৃত্যু হয় ১৮ জনের। মঙ্গলবারও একইভাবে নতুন করোনা আক্রান্ত ৬,২১৮ ও করোনায় মৃত্যু হয়েছে ৫১ জনের। পরবর্তী তিনদিনে মহারাষ্ট্রে দৈনিক আট হাজারের বেশি কেস ধরা পড়ে, শুক্রবার দৈনিক করোনার সংখ্যা ছিল ৮,৩৩৩। ২৪-২৬ ফেব্রুয়ারি পর্যন্ত মহারাষ্ট্রে দৈনিক মৃত্যু যথাক্রমে ৮০, ৫৬ ও ৪৮। এই নিয়ে রাজ্যে মোট মৃত্যুর সংখ্যা এখনও পর্যন্ত ৫২,০৪১। এছাড়াও ২২-২৬ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে সনাক্ত হয়েছে ৩৭,২৭০টি করোনা কেস ও ২৫৩ জনের মৃত্যু। অর্থাৎ এই রাজ্যে দৈনিক গড় কেস ৭,৪৫৪টি ও মৃত্যু ৫০টিরও বেশি দেখা গিয়েছে।

 আক্রান্ত মুম্বই

আক্রান্ত মুম্বই

মহারাষ্ট্রের পাশাপাশি রাজ্যের বাণিজ্য রাজধানী মুম্বইতেও করোনা কেসের বৃদ্ধি বেশ উল্লেখযোগ্য। ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত মুম্বইতে মোট করোনা কেসের সংখ্যা ৩২৩,৮৭৯টি ও মোট মৃত্যুর সংখ্যা ১১,৪৬৬। ওইদিন দৈনিক করোনা কেসের সংখ্যা ছিল ১,০৩৫টি ও একদিনে তিনজনের মৃত্যু হয়েছে। ২২ ও ২৩ ফেব্রুয়ারি দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৮০০ কম, এর আগের তিনদিনে যেখানে দৈনিক করোনা কেসের সংখ্যা হাজারের বেশি ছিল।

লকডাউন তোলার প্রভাব

লকডাউন তোলার প্রভাব

লকডাউন উঠে যাওয়ার পর থেকেই মহারাষ্ট্রের বহু জায়গায় নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করে। মহারাষ্ট্রবাসীকে কোভিড-১৯-এর সঠিক বিধি পালন করার জন্য বলা হয়েছে অথবা সরকার লকডাউন কার্যকর করবে।

কেরল

কেরল

দক্ষিণের এই রাজ্যে গত ২২ থেকে ২৬ ফেব্রুয়ারি দৈনিক করোনা কেস ছিল যথাক্রমে ২,২১২, ৪,০৩৪, ৪,১০৬, ৩,৬৭৭ এবং ৩,৬৭১। এই দিনগুলোতে করোনায় মৃত্যুর সংখ্যা যথাক্রমে ১৬, ১৪, ১৭, ১৪ ও ১৪ জনের। এই সময়ের মধ্যে কেরলে মোট ১৭,৭০০টি কেস সনাক্ত হয় এবং ৭৫ জনের মৃত্যু হয়। গড় হিসাবে দেখতে হলে দৈনিক কেস ৩,৫৪০ ও দৈনিক মৃত্যু ১৫ জনের। এই রাজ্যে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৪,১৬৪ জনের এবং সুস্থ হয়ে উঠেছেন ৯৯৬,৫১৪ জন। কেরলে বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য বিনামূল্যে আরটি-পিসিআর টেস্টের বন্দোবস্ত করা হয়েছে।

English summary
Find out what the Coronavirus situation has been like in Maharashtra-Kerala in the last five days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X