• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির লক্ষ্য নারী শক্তি! মহিলাদের মন জয়ে পদক্ষেপের স্মরণে মোদী

Google Oneindia Bengali News

উত্তর প্রদেশের বিধানসভা (Uttar Pradesh Election 2022) নির্বাচনের আগে মহিলাদের (Women) খুশি করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) দিয়ে সভা। প্রয়াগরাজে হওয়া এদিনের সভায় এদিন হাজির ছিলেন প্রায় দুলক্ষ মহিলা। সভায় প্রধানমন্ত্রী মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার করা জানিয়ে বলেন, সমান সুযোগ তৈরির জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মহিলাদের ক্ষমতায়ন

মহিলাদের ক্ষমতায়ন

তৃণমূল পর্যায়ের মহিলাদের ক্ষমতায়ন চান প্রধানমন্ত্রী। সেই লক্ষ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে। এদিন প্রধানমন্ত্রী প্রয়াগরাজের সভা থেকে মহিলা স্বেচ্ছাসেবী সংস্থাগুলি ব্যাঙ্ক অ্যাকউন্টে এর হাজার কোটি টাকা পাঠানোর কাজ শুরু করেন। এর ফলে স্বেচ্ছাসেবী সংস্থাগুলির প্রায় ১৬ লক্ষ মহিলা উপকৃক হবেন। দীনদয়াল অন্ত্যোদ্যয় যোজনা- ন্যাশনাল রুরাল লাইভলিহুড মিশনের অধীনে এই সাহায্য করা হয়েছে। এদিনের এই কর্মসূচি থেকে ৮০ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার প্রত্যেককে ১.১০ লক্ষ টাকা এবং অপর ৬০ হাজার স্বেচ্ছাসেবী সংস্থাকে ১৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

মোদী সরকারের বড় পদক্ষেপ

মোদী সরকারের বড় পদক্ষেপ

প্রধানমন্ত্রী এদিন জানান উত্তর প্রদেশে প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৩০ লক্ষ বাড়ি তৈরি করা হয়েছে। তার মধ্যে ২৫ লক্ষ বাড়ি মহিলাদের নামে নথিভুক্ত করা হয়েছে। তিনি বলেন, বংশপরম্পরায় মহিলাদের কোনও সম্পত্তি ছিল না। এবার তারা পুরো বাড়িই পেলেন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এই পদক্ষেপ মহিলাদের ক্ষমতায়ন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আগে সম্পত্তির অধিকার ছিল শুধুমাত্র পুরুষদের। কিন্তু সরকারি প্রকল্পে এই অসাম্য সরানো হয়েছে বলে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনা এর সব থেকে বড় উদাহরণ।

বিয়ের বয়স বৃদ্ধির কথা উল্লেখ

বিয়ের বয়স বৃদ্ধির কথা উল্লেখ

প্রধানমন্ত্রী মোদী এদিন প্রয়াগরাজে বলেন, ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে মেয়েদের বিয়ের বয়ল ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা হবে। তিনি বলেন, সরকার চেষ্টা করছে যাতে মেয়েরা পড়াশোনার সময় যাতে পায়। পাশাপাশি যাতে তারা সমান সুযোগ পায় তারও চেষ্টা করছে। কিন্তু অনেকে কেন্দ্রের এই সিদ্ধান্তে বিরক্ত বলেও কটাক্ষ করেন তিনি।

 সরকারি একাধিক প্রকল্পের উল্লেখ

সরকারি একাধিক প্রকল্পের উল্লেখ

প্রধানমন্ত্রী এদিন তাঁর সরকারের চালু করা মহিলাদের জন্য প্রকল্পগুলির কথাও উল্লেখ করেন। তিনি বলেন মুদ্রা যোজনায় মহিরা উদ্যোগী, গ্রামের গরিব মহিলাদের উৎসাহ দেওয়া হয়। যাতে কন্যা ভ্রুণ হত্যা না করা হয়, তার জন্য বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্প চালু করেছে সরকার। এর ফলও ফলতে শুরু করেছে। বেশ কিছু রাজ্যে পুরুষদের অনুপাতে মহিলাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

কলকাতাবাসীকে ধন্যবাদ জানিয়ে টুইট অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

English summary
Bid to woo women voters PM Modi attends meeting in Prayagraj in UP with over two lakhs women
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion