• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিরে দেখা ২০২১: বছরের সেরা ঘটনা যা বাংলা, ভারত তথা বিশ্বজুড়ে সাড়া ফেলেছে

  • By
  • |
Google Oneindia Bengali News

২০২১ সালে বাংলা তথা ভারত তথা সারা বিশ্বজুড়ে এমন কিছু ঘটনা ঘটেছে যা বারবার সংবাদ শিরোনামে উঠে এসেছে। পশ্চিমবঙ্গে বেশকিছু ঘটনা ঘটেছে যা সারা ভারতের শিরোনামে উঠে এসেছে। এমনই দেশ-বিদেশ এবং রাজ্যের কিছু ঘটনাকে একত্রিত করে একটি কোলাজ তৈরি করা হয়েছে। ২০২১ সালকে বিদায় জানানোর আগে আসুন দেখে নেওয়া যাক কোন কোন ঘটনা এবছর সাড়া ফেলে দিয়েছিল।

ফিরে দেখা ২০২১: বছরের সেরা ঘটনা যা বাংলা, ভারত তথা বিশ্বজুড়ে সাড়া ফেলেছে

December 2021
  • তৃণমূলের পুরসভা জয়
    তৃণমূলের পুরসভা জয়
    কলকাতা পুরসভা নির্বাচনে ব্যাপক জয়লাভ করল শাসক দল তৃণমূল কংগ্রেস। সবমিলিয়ে ১৪৪ টি আসনের মধ্যে তারা ১৩৪ টি আসন পেয়েছে। বিজেপি তিনটি, কংগ্রেস দুটি এবং সিপিএম একটি আসনে জয়লাভ করেছে। এছাড়া নির্দল প্রার্থী তিনজন জয়লাভ করেছেন।
  • মিস ইউনিভার্স হরনাজ সান্ধু
    মিস ইউনিভার্স হরনাজ সান্ধু
    তৃতীয় ভারতীয় হিসেবে মিস ইউনিভার্স খেতাব জিতলেন হরনাজ সান্ধু। তার আগে ১৯৯৪ সালে সুস্মিতা সেন এবং ২০০০ সালে লারা দত্ত এই খেতাব ভারতের হয়ে জিতেছিলেন।
  • কৃষক আন্দোলনে বিরতি
    কৃষক আন্দোলনে বিরতি
    দীর্ঘ এক বছরের বেশি সময় আন্দোলন করার পরে কৃষকরা তাদের কৃষক আন্দোলনে বিরতি দিয়ে তা প্রত্যাহার করে নিলেন। এবং আন্দোলন স্থল ছেড়ে তারা যে যার রাজ্যে ফিরে গেলেন। তার আগে সংসদে কৃষি আইন প্রত্যাহার বিল পাস হয়।
  • বিপিন রাওয়াতের দুর্ঘটনায় প্রয়াণ
    বিপিন রাওয়াতের দুর্ঘটনায় প্রয়াণ
    হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হলেন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। তামিলনাড়ুতে পাহাড়ি এলাকায় তাঁর হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে সব মিলিয়ে মোট ১৪ জন মারা যান। তার মধ্যে জেনারেল রাওয়াতের স্ত্রী মধুলিকা রাওয়াতও ছিলেন।
  • বুটা সিং প্রয়াত
    বুটা সিং প্রয়াত
    প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন সাংসদ কংগ্রেস নেতা বুটা সিং প্রয়াত হলেন। রাজস্থানের এই কংগ্রেস নেতার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘ ছয় দশকের বেশি সময় তিনি রাজনীতির ময়দানে ছিলেন সংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও তিনি রাজ্যপাল হিসেবে দায়িত্ব সামলেছেন।
November 2021
  • টুইটারে পরাগ আগরওয়াল
    টুইটারে পরাগ আগরওয়াল
    সোশ্যাল নেটওয়ার্কিং মাইক্রোব্লগিং সাইট টুইটারের সিইও পদে নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তিনি আইআইটি বম্বে থেকে পাস করেছেন। পরে চাকরিসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান।
  • কৃষি আইন প্রত্যাহার সংক্রান্ত বিল পাস
    কৃষি আইন প্রত্যাহার সংক্রান্ত বিল পাস
    লোকসভায় বিল পেশ করে তিনটি বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার সংক্রান্ত বিল পাস হল। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে এই তিনটি বিতর্কিত কৃষি আইন তুলে নেওয়ার ঘোষণা করেন। তারপরে সংসদে সেই সংক্রান্ত বিল পাস এবং পরে আইন পাস হয়।
  • কেদারনাথে আদি শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন
    কেদারনাথে আদি শঙ্করাচার্যের মূর্তি উন্মোচন
    কেদারনাথে আদি শঙ্করাচার্যের ১২ ফুট দীর্ঘ মূর্তি উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মূর্তিটি ২০১৩ সালের ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ের সময় ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।
October 2021
  • পুনীত রাজকুমার প্রয়াত
    পুনীত রাজকুমার প্রয়াত
    কন্নড় পাওয়ার স্টার পুনীত রাজকুমার হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে মাত্র ৪৬ বছর বয়সে প্রয়াত হলেন। বেঙ্গালুরুতে তিনি একটি হাসপাতালে ভর্তি ছিলেন। তবে শেষ রক্ষা করা যায়নি। দক্ষিণী অভিনেতাদের মধ্যে প্রথম সারির নেতা ছিলেন পুনীত। তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে দেশের শীর্ষ ব্যক্তিত্বগণ।
  • টিকাকরণে একশো কোটির মাইলস্টোন
    টিকাকরণে একশো কোটির মাইলস্টোন
    একশো কোটি করোনা ভ্যাকসিনের মাইলস্টোন ছুয়ে ফেলল ভারত। বিশ্বের প্রথম দেশ হিসেবে চিন সর্বপ্রথম এই মাইলস্টোন ছুঁয়েছিল। তারপর ভারত দ্বিতীয় দেশ হিসেবে ১০০ কোটি টিকাকরণের লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলল।
  • আইপিএল চ্যাম্পিয়ন সিএসকে
    আইপিএল চ্যাম্পিয়ন সিএসকে
    মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চতুর্থবার আইপিএল ট্রফি জিতল চেন্নাই সুপার কিংস। ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে চতুর্থবার চেন্নাই আইপিএল ট্রফি ঘরে তুলল। গতবছর চেন্নাই সুপার কিংস প্লে অফ খেলতে পারেনি। তবে এ বছর দারুণভাবে ফিরে এসে ট্রফি জয় করল তারা।
  • টাটার হাতে এয়ার ইন্ডিয়া
    টাটার হাতে এয়ার ইন্ডিয়া
    টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা কিনে নেয়। এতে তাদের খরচ পড়ে ১৮ হাজার কোটি টাকা। এই এয়ার ইন্ডিয়া একসময় টাটা গ্রুপের অধীনে ছিল। পরে তা সরকারকে দিয়ে দেওয়া হয়েছিল। তবে কয়েক দশক পরে ফের তা সরকারের কাছ থেকে টাটা গোষ্ঠীর হাতে চলে এল।
  • আরিয়ান গ্রেফতার
    আরিয়ান গ্রেফতার
    মাদক কাণ্ডে এনসিবির হাতে গ্রেফতার হন বলিউড তারকা শাহরুখ খানের পুত্র আরিয়ান খান। একটি ক্রুজ শিপে তারা পার্টি করছিলেন। সেখানেই সঙ্গীসাথী নিয়ে আরিয়ান মাদক সহ ধরা পড়েন বলে অভিযোগ। তাদের বিরুদ্ধে মাদক নেওয়া এবং এই গোটা কাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ ছিল। সব মিলিয়ে মোট ৮ জনকে নারকোটিক্স কন্ট্রোল ব‍্যুরো গ্রেপ্তার করে।
September 2021
  • অ্যাঙ্গেলা মের্কেলের সরে যাওয়া
    অ্যাঙ্গেলা মের্কেলের সরে যাওয়া
    দীর্ঘদিন পরে জার্মানিতে চ্যান্সেলর পদে ভোটাভুটি হয় এবং অ্যাঙ্গেলা মের্কেল তার পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। দীর্ঘ ১৬ বছর তিনি জার্মানির চ্যান্সেলর পদে কাজ করেছেন। এবং ইউরোপের অবিসংবাদিত নেত্রী হয়ে উঠেছিলেন। বিশেষ করে ব্রেক্সিটের পর ইউরোপের মূল চালিকাশক্তি হয়ে উঠেছিলেন অ্যাঙ্গেলা মের্কেল।
  • চরণজিতের শপথ
    চরণজিতের শপথ
    পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন চরণজিৎ সিং চান্নি। এই দলিত নেতা পাঞ্জাবের ১৬ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তার নেতৃত্বেই ২০২২ এর পাঞ্জাব বিধানসভা নির্বাচন কংগ্রেস লড়বে বলে ঠিক হয়েছে।
  • অমরিন্দরের পদত্যাগ
    অমরিন্দরের পদত্যাগ
    দীর্ঘদিন বিবাদের পর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন ক্যাপ্টেন অমরিন্দর সিং। পাঞ্জাব কংগ্রেসে দীর্ঘদিন ধরেই নভজোৎ সিধুর মনোমালিন্য চলছিল অমরিন্দরের। এবং তাঁর আপত্তি সত্ত্বেও সিধুকে পাঞ্জাব কংগ্রেসের প্রধান করা হয় তারপর তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান।
  • রুপানিকে সরিয়ে ভূপেন্দ্র
    রুপানিকে সরিয়ে ভূপেন্দ্র
    গুজরাতের মুখ্যমন্ত্রী পদে বিজয় রুপানিকে সরিয়ে নিয়ে আসা হয় ভূপেন্দ্র প্যাটেলকে। ২০১৭ বিধানসভা নির্বাচনে জিতে প্যাটেল রাজ্য মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছিলেন। এরপর তাকে বিজেপি থিঙ্ক ট্যাঙ্ক মুখ্যমন্ত্রী হিসেবে তুলে আনে।
  • সৈয়দ গিলানি প্রয়াত
    সৈয়দ গিলানি প্রয়াত
    বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরি নেতা সৈয়দ আলি শাহ গিলানি ৯২ বছর বয়সে প্রয়াত হন। কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী নেতাদের মধ্যে তিনি অগ্রগণ্য ছিলেন। প্রথমে জামাত-ই-ইসলামি কাশ্মীরের সদস্য থাকলেও পরে তিনি নিজে দল তৈরি করেন এবং হুরিয়ত কনফারেন্সের সবচেয়ে বড় নেতা হিসেবে বিবেচিত হন।
August 2021
  • বিএইচ রেজিস্ট্রেশন
    বিএইচ রেজিস্ট্রেশন
    ভারতে এক রাজ্য থেকে অন্য রাজ্যে গাড়ি কোনও বিভ্রাট ছাড়াই যাতায়াতের লক্ষ্যে ভারত সিরিজের রেজিস্ট্রেশনের ঘোষণা হয়। এই ভারত সিরিজের রেজিস্ট্রেশন থাকলে এক রাজ্য থেকে অন্য রাজ্যে গাড়ি নিয়ে গেলে নতুন করে রেজিস্ট্রেশন এর দরকার পড়বে না।
  • কল্যাণ সিং প্রয়াত
    কল্যাণ সিং প্রয়াত
    উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাম মন্দির মুভমেন্টের অন্যতম কাণ্ডারী কল্যাণ সিং ৮৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিধায়ক, মুখ্যমন্ত্রী ছাড়াও রাজ্যপাল হিসেবেও তিনি কাজ করেছেন। তবে রাম মন্দির আন্দোলন এবং বাবরি মসজিদ কাণ্ডে তার নাম বারবার উঠে এসেছে। সেই সময় তিনি মুখ্যমন্ত্রী ছিলেন উত্তরপ্রদেশের।
  • নীরজ চোপড়ার ইতিহাস
    নীরজ চোপড়ার ইতিহাস
    ভারতের নীরজ চোপড়া জ্যাভলিন থ্রোয়ে অলিম্পিকে ইতিহাস তৈরি করে সোনার পদক জিতে নেন। ব্যক্তিগত ইভেন্টে ২০০৮ সালে অভিনব বিন্দ্রা শুটিংয়ে সোনার পদক পেয়েছিলেন। তার পরে দ্বিতীয় ব্যক্তি হিসেবে সোনার পদক জিতে নিয়েছেন নীরজ।
  • খেলরত্ন সম্মানের নাম বদল
    খেলরত্ন সম্মানের নাম বদল
    খেলরত্ন সম্মান যা আগে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামাঙ্কিত ছিল তা বদলে করে দেওয়া হয় মেজর ধ্যানচাঁদ পুরস্কার। এটি ভারতের সর্বোচ্চ ক্রীড়া সম্মান। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ঘোষণা করার সময় জানান, দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই অনুরোধ ছিল যাতে মেজর ধ্যানচাঁদের নামে এই পুরস্কার দেওয়া হয়। সেজন্যই রাজীব গান্ধীর নাম বদলে মেজর ধ্যানচাঁদের নামে এই পুরস্কার দেওয়ার ঘোষণা হয়।
  • হকি দলের ব্রোঞ্জ পদক জয়
    হকি দলের ব্রোঞ্জ পদক জয়
    টোকিও অলিম্পিকে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জয়লাভ করে। ৪১ বছর পরে হকিতে পদক পায় ভারত। জার্মানিকে ৫-৪ ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জ পদক জেতে ভারতীয় দল। এর আগে ১৯৮০ সালের অলিম্পিকে ভারত সোনা জিতেছিল।
  • বক্সিংয়ে রুপো লাভলিনার
    বক্সিংয়ে রুপো লাভলিনার
    বক্সিংয়ে রুপো যেতেন ভারতের লাভলিনা বোরহোগেইন। প্রথমবার অলিম্পিকে খেলতে নেমেই তিনি দেশকে পদক এনে দেন। অসমের মেয়ে লাভলিনা মেডেল ম্যাচে খুব একটা ভালো খেলতে পারেননি। তবে শেষ অবধি তিনি টোকিও অলিম্পিকে বক্সিংয়ে ব্রোঞ্জ পদক পান।
  • ইতিহাসে সিন্ধু
    ইতিহাসে সিন্ধু
    টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক পেয়ে ইতিহাস তৈরি করেন ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু। এই নিয়ে পরপর দুটি অলিম্পিকে পদক জয় করলেন সিন্ধু। এর আগে ২০১৬ রিও অলিম্পিকে রুপো জিতেছিলেন তিনি।
July 2021
  • ইয়েদুরাপ্পাকে সরিয়ে শপথ বাসবরাজের
    ইয়েদুরাপ্পাকে সরিয়ে শপথ বাসবরাজের
    কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে বিএস ইয়েদুরাপ্পাকে সরিয়ে শপথ নেন বাসবরাজ বোম্বাই। এর আগে ইয়েদুরাপ্পা সরকারে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন। লিঙ্গায়েত নেতা ইয়েদুরাপ্পা নানা কারণে কেন্দ্রীয় নেতৃত্বের বিরাগভাজন হয়ে পড়েছিলেন বলে খবর। আর সেই কারণেই তাঁকে সরিয়ে নতুন মুখ আনা হয়।
  • মীরাবাঈ চানুর রুপো
    মীরাবাঈ চানুর রুপো
    টোকিও অলিম্পিকে ওয়েটলিফটিংয়ে রুপো জিতে ইতিহাস তৈরি করেন মীরাবাঈ চানু। প্রথম ভারতীয় মহিলা হিসেবে তিনি ৪৯ কেজি ইভেন্টে সাফল্য পান।
  • দৈনিক ভাস্কর গ্রুপে আয়কর হানা
    দৈনিক ভাস্কর গ্রুপে আয়কর হানা
    দৈনিক ভাস্কর গ্রুপের অফিসে আয়কর হানা হয়। সবমিলিয়ে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, দিল্লি, রাজস্থান এবং গুজরাতের মোট ৩২ টি জায়গায় আয়কর দপ্তরের তরফ থেকে এই তল্লাশি চালানো হয়। দৈনিক ভাস্কর গোষ্ঠীর বিরুদ্ধে ৭০০ কোটি টাকা আয়কর ফাঁকির অভিযোগ ছিল।
  • রাজ কুন্দ্রা গ্রেফতার
    রাজ কুন্দ্রা গ্রেফতার
    অভিনেত্রী শিল্পা শেট্টির স্বামী তথা ব্যবসায়ী রাজ কুন্দ্রাকে পর্নোগ্রাফিক সিনেমা তৈরির অভিযোগে গ্রেপ্তার করা হয়। এই ধরনের সিনেমা তৈরি করে কিছু অ্যাপ্লিকেশনের মাধ্যমে তা বাজারে ছাড়ার অভিযোগ ছিল রাজ কুন্দ্রার বিরুদ্ধে। কম বয়সী মহিলাদের প্রলোভন দেখিয়ে তাদের দিয়ে এই ধরনের কাজ করানোর অভিযোগ আনা হয় রাজ কুন্দ্রার বিরুদ্ধে।
  • দানিশ সিদ্দিকীকে আফগানিস্থানে হত্যা
    দানিশ সিদ্দিকীকে আফগানিস্থানে হত্যা
    পুলিৎজার পুরস্কার প্রাপ্ত ভারতীয় ফোটোজার্নালিস্ট দানিশ সিদ্দিকীকে আফগানিস্থানে হত্যা করা হল। আফগান সেনা এবং তালিবানদের মধ্যে সংঘর্ষের ঘটনা কভার করতে তিনি সেদেশে গিয়েছিলেন। সেই সময়ে কান্দাহারে তাঁকে নির্বিচারে হত্যা করা হয়। ২০১৮ সালে রোহিঙ্গা সংকট কভার করে দানিশ সিদ্দিকী পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।
  • কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ
    কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ
    কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বেশকিছু শীর্ষ নেতাকে সরিয়ে অন্যদের সুযোগ দেওয়া হল। বাদ পড়লেন হর্ষ বর্ধন, রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভড়েকর এবং রমেশ পোখরিয়ালরা। অন্যদিকে নতুন মন্ত্রিসভায় জায়গা পেলেন বেশ কয়েকজন নতুন মুখ। বাংলা থেকে রাষ্ট্রমন্ত্রী বাবুল সুপ্রিয় ছিলেন। তিনি মন্ত্রিসভা থেকে বাদ পড়েন। সব মিলিয়ে মোট ৪৩ জন নতুন মন্ত্রী শপথগ্রহণ করেন।
  • দিলীপ কুমার প্রয়াত
    দিলীপ কুমার প্রয়াত
    কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার প্রয়াত হলেন। দীর্ঘদিন ধরে তিনি বয়স জনিত শারীরিক সমস্যায় ভুগছিলেন। পাকিস্তানে জন্মানো দিলীপ কুমার দেশভাগের আগেই ভারতে চলে আসেন এবং বলিউড সিনেমায় কিংবদন্তি নায়ক হয়ে ওঠেন। তার সেরা কাজগুলোর মধ্যে অন্যতম হল- মুঘল-এ-আজম, গঙ্গা-যমুনা, গোপী, দেবদাস, নয়া দউর, কর্মা ইত্যাদি সিনেমা।
  • স্ট্যান স্বামী প্রয়াত
    স্ট্যান স্বামী প্রয়াত
    সমাজকর্মী স্ট্যান স্বামী প্রয়াত হলেন। আদিবাসীদের মানোন্নয়নে স্ট্যান স্বামী দীর্ঘদিন কাজ করেছেন। তাদের অধিকার, সাংবিধানিক অধিকার, জীবনযাত্রার মানোন্নয়ন, কর্মসংস্থান, শ্রমিক সুরক্ষা ইত্যাদি নিয়ে তিনি লড়াই করেন। মাওবাদী সংস্পর্শ রয়েছে সেই অভিযোগে তাকে ২০২০ সালের অক্টোবর মাসে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে তিনি বিচার বিভাগীয় হেফাজতে চিকিৎসাধীন ছিলেন।
  • পুষ্কর সিং ধামি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী
    পুষ্কর সিং ধামি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী
    উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পুষ্কর সিং ধামি। চার মাসের মধ্যে এই নিয়ে তিনবার মুখ্যমন্ত্রী বদল করল বিজেপি। উত্তরাখণ্ডের একাদশতম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন ধামি। ৪৫ বছর বয়সী ধামি উত্তরপ্রদেশের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী। এর আগে তিনি কখনও রাজ্য মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেননি।
June 2021
  • মিলখা সিং করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত
    মিলখা সিং করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত
    কিংবদন্তি অ্যাথলিট মিলখা সিং করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন। এক মাসের বেশি সময় তিনি করোনায় আক্রান্ত হয়ে লড়াই করেছিলেন। ১৯৫৮ সালের কমনওয়েলথ গেমসে তিনি দেশকে সাফল্য এনে দেন। এছাড়াও এশিয়ান গেমসে চারবার তিনি সোনা পেয়েছেন। তবে তার সবচেয়ে বড় সাফল্য ১৯৬০ অলিম্পিকে চতুর্থ স্থান অধিকার করা। ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে।
May 2021
  • ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ল
    ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ল
    ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ল ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূল এলাকায়। এই ঘূর্ণিঝড়ের ফলে এক কোটির বেশি মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। ৩ লক্ষের বেশি ঘরবাড়ি সম্পূর্ণ বিপর্যস্ত হয়েছে। এই ঘূর্ণিঝড়ের ফলে কুড়ি হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়। অন্যদিকে ওডিশায় ৬০০ কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতির খবর সামনে আসে। এই ঘূর্ণিঝড়ের ফলে পার্শ্ববর্তী বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশে এমনকী বাংলাদেশ, নেপালেও বড় প্রভাব টের পাওয়া গিয়েছিল।
  • লাক্ষাদ্বীপে বিতর্ক গো মাংস নিয়ে
    লাক্ষাদ্বীপে বিতর্ক গো মাংস নিয়ে
    গরুর মাংস নিষিদ্ধ করার ঘটনায় বিক্ষোভ শুরু হয় লাক্ষাদ্বীপে। কেন্দ্রশাসিত ওই অঞ্চলে নতুন আইন লাগু নিয়ে বিতর্ক শুরু হয়। লাক্ষাদ্বীপের প্রশাসক এই নিয়ম চালু করেন। প্রফুল্ল প্যাটেল লাক্ষাদ্বীপের প্রশাসক হওয়ার পর থেকে এমন একাধিক বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন বলে বিক্ষোভ শুরু হয়। লাক্ষাদ্বীপের জনসংখ্যার সিংহভাগ ইসলাম ধর্মাবলম্বী। সেখানে গরুর মাংস নিষিদ্ধ হওয়া এবং মদ বিক্রির সিদ্ধান্ত নিয়ে স্থানীয় জনগণ ক্ষোভ উগরে দেন।
  • ইজরায়েল-হামাস যুদ্ধবিরতি
    ইজরায়েল-হামাস যুদ্ধবিরতি
    ইজরায়েল এবং হামাস ১১ দিনের যুদ্ধবিরতির ডাক দেয়। দুই দেশের যুদ্ধে বহু মানুষের মৃত্যু হয়েছে। বহু দশক ধরেই যুদ্ধ চলছে। এর আগে ২০১৪ সালেও দুই দেশ যুদ্ধবিরতির ডাক দিয়েছিল।
  • সুন্দরলাল বহুগুণা প্রয়াত
    সুন্দরলাল বহুগুণা প্রয়াত
    গান্ধীবাদী বলে পরিচিত সুন্দরলাল বহুগুণা যিনি সত্তরের দশকের চিপকো আন্দোলনের অন্যতম পথপ্রদর্শক, তিনি প্রয়াত হন। বিশেষ করে পরিবেশ নিয়ে তিনি বহু কাজ করেছেন। এবং তার এই সমাজ সেবার কারণে তাঁকে পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত করে ভারত সরকার।
  • ঘূর্ণিঝড় টাউকটে আছড়ে পড়ল
    ঘূর্ণিঝড় টাউকটে আছড়ে পড়ল
    ঘূর্ণিঝড় টাউকটে আছড়ে পড়ল পশ্চিমে গুজরাত উপকূলে। এই ঘটনায় ১৭৪ জনের বেশী মানুষ মারা গিয়েছেন বলে খবর হয়। এর পাশাপাশি এক লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হন। এই ঘূর্ণিঝড়ের ফলে গুজরাত, মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক, গোয়া এবং লাক্ষাদ্বীপে ব্যাপক বৃষ্টিপাত হয়।
  • অজিত সিং ৮২ বছর বয়সে প্রয়াত
    অজিত সিং ৮২ বছর বয়সে প্রয়াত
    রাষ্ট্রীয় লোক দলের প্রধান এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী চৌধুরী অজিত সিং ৮২ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন এবং গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে রোগের সঙ্গে লড়াই করেছিলেন। তার মৃত্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস নেতা রাহুল গান্ধী সহ বিভিন্ন দলের শীর্ষ নেতৃত্ব গভীর শোক জ্ঞাপন করে।
  • কঙ্গনার টুইটার বন্ধ
    কঙ্গনার টুইটার বন্ধ
    স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হল বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতের টুইটার অ্যাকাউন্ট। টুইটারের নিয়ম ভেঙ্গে তিনি সোশ্যাল পোস্ট করেছেন যা নিয়মবিরুদ্ধ আর সেই কারণেই তার অ্যাকাউন্ট পাকাপাকি ভাবে বন্ধ করে দেওয়া হয়। তার আগে তিনি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইটারে কুরুচিকর আক্রমণ করেছিলেন। তবে ঠিক কি কারণে তাঁর অ্যাকাউন্টটি চিরতরে বন্ধ করে দেওয়া হয়েছে সেই কারণ স্পষ্ট নয়।
  • জয় তৃণমূলের
    জয় তৃণমূলের
    বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে ফের একবার ক্ষমতায় ফিরলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দল তৃণমূল কংগ্রেস ২১৩ টি আসনে জয় পায়। দ্বিতীয় স্থানে থেকে বিজেপি ৭৭ টি আসনে জয় পেয়েছে। এই নিয়ে তৃতীয়বারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় এবং তার দল বিধানসভা নির্বাচনে জয়ী হয়।
  • ভ্যাকসিন প্রক্রিয়া শুরু ১৮ বছরের ঊর্ধ্বে
    ভ্যাকসিন প্রক্রিয়া শুরু ১৮ বছরের ঊর্ধ্বে
    ১৮ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন দেওয়ার জোরদার প্রক্রিয়া শুরু হয় ভারতে। সব কটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সরকারি এবং বেসরকারি হাসপাতাল স্বাস্থ্য কেন্দ্র থেকে করোনার টিকা দেওয়ার ঘোষণা করা হয়। এর আগে ৪৫ বছরের বেশি বয়সী দের টিকা দানের ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হচ্ছিল। একই সঙ্গে সরকারের তরফে ভ্যাকসিনের মূল্য উর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়।
April 2021
  • অসমে ভূমিকম্প
    অসমে ভূমিকম্প
    উত্তর-পূর্বের রাজ্য অসমে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর ফলে শুধু অসম নয় গোটা উত্তর-পূর্ব ভারত তথা পূর্ব ভারতের পশ্চিমবঙ্গে কম্পন অনুভূত হয়। যদিও সেভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর সামনে আসেনি।
  • সুকমায় মাওবাদী হামলা
    সুকমায় মাওবাদী হামলা
    ছত্রিশগড়ের সুকমায় মাওবাদী হামলায় ২২ জনের মৃত্যু হয়। এছাড়াও ৩১ জন গুরুতর আহত হন। জওয়ানরা যখন সুকমা এলাকা দিয়ে যাচ্ছিলেন তাদেরকে চারশোরও বেশি মাওবাদী ঘিরে ধরে এবং গুলি চালায়। সঙ্গে আইইডি বিস্ফোরণ ঘটানো হয়।
  • ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্ট ২০০৩ বিল পাস
    ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্ট ২০০৩ বিল পাস
    ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্ট ২০০৩ বিল পাস করল গুজরাত। এর আগে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে এই বিল পাস করা হয়। বলপূর্বক ধর্মান্তকরণে ৩ থেকে ৫ বছরের সাজা এবং দু লক্ষ টাকা জরিমানার সুপারিশ করা হয়। যদি ভুক্তভোগী নাবালক বা নাবালিকা হয় সেক্ষেত্রে সাজার মেয়াদ বেড়ে চার থেকে সাত বছর এবং জরিমানা বেড়ে ৩ লক্ষ টাকার প্রস্তাব পাস হয়।
March 2021
  • দত্তাত্রেয় হোসাবেল আরএসএস এর দায়িত্বে
    দত্তাত্রেয় হোসাবেল আরএসএস এর দায়িত্বে
    আরএসএস বা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পেলেন দত্তাত্রেয় হোসাবেল। এর আগে তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের যৌথ সাধারণ সম্পাদক ছিলেন। কর্নাটকে জন্মানো দত্তাত্রেয় ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর পাশ করেছেন। এরপর ১৯৬৮ সালে তিনি প্রথমে অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ হয়ে আরএসএস যোগদান করেন।
February 2021
  • নরেন্দ্র মোদী স্টেডিয়াম
    নরেন্দ্র মোদী স্টেডিয়াম
    ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম সর্দার প্যাটেল স্টেডিয়াম উদ্বোধন করেছিলেন। এই স্টেডিয়ামে ১ লক্ষ ৩২ হাজার মানুষ একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন। প্রথমে নামকরণ করা হয়েছিল সর্দার বল্লভ ভাই প্যাটেলের নামে। তবে পরে তা বদলে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে করা হয়েছে। এবং এই মুহুর্তে তার নাম নরেন্দ্র মোদী স্টেডিয়াম।
  • দিশা রবি টুলকিট কাণ্ড
    দিশা রবি টুলকিট কাণ্ড
    পরিবেশ সমাজকর্মী দিশা রবি টুলকিট কাণ্ডে বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার হন। কেন্দ্রের নতুন তিন কৃষি আইন সম্পর্কিত তথ্য তিনি টুলকিট ব্যবহার করে আর এক কিশোরী সমাজকর্মী গ্রেটা থানবার্গকে অবৈধভাবে পাঠিয়েছিলেন বলে অভিযোগ ছিল। এই কাণ্ডে অন্যতম ষড়যন্ত্র হিসেবে দিল্লি পুলিশ দিশার নাম উল্লেখ করে। এই ঘটনায় জাতীয় রাজনীতিতে শোরগোল পড়ে গিয়েছিল।
  • চামোলিতে হিমবাহ ভেঙে বিপর্যয়
    চামোলিতে হিমবাহ ভেঙে বিপর্যয়
    উত্তরাখণ্ডের চামোলিতে হিমবাহ ভেঙে নেমে আসা জলস্রোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বেশ কয়েকজনের মৃত্যু হয়। এছাড়াও বহু পর্যটকের আটকে থাকার খবর সঙ্গে এসেছিল। নন্দাদেবী হিমবাহের একটা অংশ ভেঙে গিয়ে বিপত্তি তৈরি হয়েছিল। গোটা উত্তরাখণ্ড জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
January 2021
  • লালকেল্লায় গিয়ে কৃষক প্রতিবাদ
    লালকেল্লায় গিয়ে কৃষক প্রতিবাদ
    প্রজাতন্ত্র দিবসের দিন হাজারে হাজারে কৃষক দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় গিয়ে প্রতিবাদ জানান। ঘেরাটোপ ভেঙে লালকেল্লা উপরে উঠে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। সরকারি সম্পত্তি ধ্বংস করা হয়। এর পাশাপাশি লালকেল্লার ওপরে উঠে কৃষকদের পতাকা লাগিয়ে দেওয়া হয়। এছাড়াও পুলিশের ওপর হামলার অভিযোগ উঠেছিল। এই ঘটনার ফলে কৃষক আন্দোলন নিয়ে হইচই পড়ে যায়।
  • সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া টিকা ফ্যাক্টরিতে আগুন
    সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া টিকা ফ্যাক্টরিতে আগুন
    পুনেতে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া টিকা ফ্যাক্টরিতে আগুন লেগে পাঁচজনের মৃত্যু হয়। সংস্থার তরফে মৃতদের ক্ষতিপূরণ বাবদ 25 লক্ষ টাকা দেওয়ার ঘোষণা হয়। এখানেই দেশের সবচেয়ে বড় ভ্যাকসিন তৈরীর কাজ চলছিল।
  • শপথ নিলেন ডেমোক্র্যাট জো বাইডেন
    শপথ নিলেন ডেমোক্র্যাট জো বাইডেন
    ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন ডেমোক্র্যাট জো বাইডেন। ইতিহাস তৈরি করে 78 বছর বয়সে দেশের সবচেয়ে বয়স্ক রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। তাঁর আগে গত নভেম্বরে তিনি এবং তাঁর সহযোগী উপরাষ্ট্রপতি পদে কমলা হ্যারিস জয়লাভ করেন। বাইডেন তার পারিবারিক বাইবেল নিয়ে এসে তাতে হাত রেখে শপথ গ্রহণ করেন। এই বাইবেলটি তিনি উপ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার সময় ব্যবহার করেছিলেন। তার আগে সাতবার তিনি সেনেটর হিসেবে কাজ করেছেন তখনও এই বাইবেলে হাত রেখে তিনি শপথ নেন।
  • অস্ট্রেলিয়ার মাটিতে জয়
    অস্ট্রেলিয়ার মাটিতে জয়
    অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে টেস্ট জিতে ইতিহাস তৈরি করলেন বিরাট কোহলিরা। যদিও শেষদিকে চোটের জন্য কোহলি খেলতে পারেননি। অজিঙ্ক রাহানের নেতৃত্বে ভারত অনবদ্য সিরিজ জয় তুলে নেয়বর্ডার গাভাসকর ট্রফিতে।
  • করোনা ভ্যাক্সিনেশন ড্রাইভ শুরু
    করোনা ভ্যাক্সিনেশন ড্রাইভ শুরু
    প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ভারতের করোনা ভ্যাক্সিনেশন ড্রাইভ শুরু করলেন এবং জানালেন দেশ করোনা মহামারীর বিরুদ্ধে এই যুদ্ধে জয়লাভ করবে। এটি হল বিশ্বের সবচেয়ে বড় ভ্যাক্সিনেশন ড্রাইভ। তার আগে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ভারতে নির্মিত কোভিশিল্ড ভ্যাকসিনকে মান্যতা দিয়েছে এর পাশাপাশি ভারত বায়োটেকের কোভ‍্যাক্সিনকে ছাড়পত্র দেয়।
  • কোভিশিল্ড করোনা ভ্যাকসিনকে অবশেষে ছাড়পত্র
    কোভিশিল্ড করোনা ভ্যাকসিনকে অবশেষে ছাড়পত্র
    কোভিশিল্ড করোনা ভ্যাকসিনকে অবশেষে ছাড়পত্র দেয় ভারত। তারপরে এদিন প্রথম ডোজ দেওয়া হল। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি এই ভ্যাকসিন করোনা ভাইরাস দূরীকরণে বড় সহায়ক হবে বলে আশা প্রকাশ করা হয়। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই ঘোষণা করেন।
  • নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত
    নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত
    দু'বছরের জন্য রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে যাত্রা শুরু করল ভারত। এই নিয়ে অষ্টমবার ভারত নন পার্মানেন্ট সদস্য হিসেবে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে জায়গা পেল। ভারত ছাড়াও কেনিয়া, আয়ারল্যান্ড এবং মেক্সিকো এই অস্থায়ী সদস্যপদ পেয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ গুলি হল - মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ফ্রান্স, রাশিয়া এবং যুক্তরাজ্য গ্রেট ব্রিটেন।

English summary
2021 Year Ender Round Up: Events that has most impact in this year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X