• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঝড় শান্ত করার মন্ত্র জানেন যাঁরা, ব্যাটের আতশবাজির মাঝে আইপিএলে বোলারদের জাদু

Google Oneindia Bengali News

আইপিএল মানেই চার-ছক্কার ঝড়। ইডেন হোক বা চিন্নাস্বামী, বছর-বছর আইপিএলের জনপ্রিয়তা বৃদ্ধির নেপথ্যে রয়েছে বিধ্বংসী সব ব্যাটসম্যানদের ঝড় তোলার ক্ষমতা। তবে বিরাট কোহলি-রোহিত শর্মাদের শান্ত করার মন্ত্র জানা আছে কয়েকজন জাদুকরের। টি-২০ জমানায় ক্রিকেটকে আরও বেশি করে ব্যাটসম্যানদের খেলা হিসেবে আখ্যা দেওয়া হলেও ম্যাচ কিন্তু ঘোরায় বোলাররাই। গত ১৩ বছর ধরে এই বোলাররাই আইপিএলে একের পর এক রেকর্ড গড়েছেন। একনজরে সেরকমই মন্ত্রমুগ্ধ করে দেওয়া পরিসংখ্যান:

সর্বোচ্চ উইকেট

সর্বোচ্চ উইকেট

আইপিএলে সর্বোচ্চ উকেট কার ঝুলিতে? এই প্রশ্নের জবাব হয়ত সবারই জানা। মুম্বই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল মাতানো লসিথ মালিঙ্গা। তবে দ্বিতীয় স্থানে কে? অমিত মিশ্র। লসিথ মালিঙ্গা যেখানে ১২২টি ম্যাচ খেলে ১৭০ উইকেট পেয়েছেন। সেখানে অমিত মিশ্র ১৫০ ম্যাচ খেলে পেয়েছেন ১৬০টি উইকেট। এরপরেই তালিকাতে রয়েছেন আরও একজন লেগস্পিনার। পীযূষ চাওলা। ১৬৪ ম্যাচ খেলে তাঁর ঝুলিতে ১৫৬টি উইকেট। এরপরেই রয়েছেন ডোয়েন ব্রাভো এবং হরভজন সিং। পর্যায়ক্রমে তাঁরা ১৫৩ এবং ১৫০টি উইকেট সংগ্রহ করেছেন গত ১৩ বছরে।

সব থেকে কৃপণ বোলার

সব থেকে কৃপণ বোলার

আইপিএলের যেকোনও ম্যাচেই ব্যাটসম্যানদের ঝড় ওঠা স্বাভাবিক একটি ঘটনা। তবে সেই ঝড়কে শান্ত করে নিজেদের দলকে জেতাতে পারে এমন বোলারের সংখ্যা নেহাতই কম নয়। ওভার পিছু রান দেওয়ার ক্ষেত্রে সবচেয়ে কৃপণ বোলারদের দাম যে আইপিএলে অন্য মাত্রায়, তা বলাই বাহুল্য। এই তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। ৬২ ম্যাচে ২৪৬ ওভার করার পর রাশিদের ইকোনমি রেট মাত্র ৬.২৪। এরপরই তালিকায় রয়েছেন ভারতের সর্বকালীন সর্বশ্রেষ্ঠ লেগস্পিনার অনিল কুম্বলে। ৪২ ম্যাচ খেলা কুম্বলের ইকোনমি রেট ৬.৫৭। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মুথাইয়া মুরলীধরন। ৬৬ ম্যাচ খেলে তাঁর ইকোনমি রেট মাত্র ৬.৬৭। এরপর রয়েছেন সুনীল নারিন। ১২০ ম্যাচ খেলা নারিন ওভারপিছু খরচ করেন মাত্র ৬.৭৭ রান। এরপর পর্যায়ক্রমে রয়েছেন ড্যানিয়েল ভেট্টরি (৬.৭৮), রবিচন্দ্রণ অশ্মিন (৬.৮৭), ওয়াশিংটন সুন্দর (৬.৮৭)।

সর্বোচ্চ হ্যাটট্রিক

সর্বোচ্চ হ্যাটট্রিক

একটি হ্যাটট্রিক করতেই যেখানে বোলারদের গোটা খেলোয়াড় জীবন জুড়ে কালঘাম ছুটে যায়, সেখানে আইপিএলের মতো হাইভোল্টেজ টুর্নামেন্টে একাধিক হ্যাটট্রিক করা বোলাররাও রয়েছেন। আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি হ্যাটট্রিক করা বোলার অমিত মিশ্র। তিনি নিজের আইপিএল কেরিয়ারে ৩টি হ্যাটট্রিক করেছেন। এদিকে আর একজন বোলারই রয়েছেন যিনি আইপিএলে একের অধিক হ্যাটট্রিক নিতে সক্ষম। তাঁর নাম হল যুবরাজ সিং। তাঁর ঝুলিতে রয়েছে দু'টি আইপিএল হ্যাটট্রিক।

এক ইনিংসে ৪ উইকেট শিকারকারী

এক ইনিংসে ৪ উইকেট শিকারকারী

আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি বার এক ইনিংসে চার উইকেট নেওয়া বোলার হলেন সুনীল নারিন। ৭ বার এক ইনিংসে ৪ বার তার অধিক উইকেট শিকার করেছেন তিনি। এরপর তালিকায় পর্যায়ক্রমে রয়েছেন, লাসিথ মালিঙ্গা (৭), অ্যান্ড্রু টাই (৪), লক্ষ্মীপতি বালাজি (৪), অমিত মিশ্র (৪), রবীন্দ্র জাদেজা (৪), কাগিসো রাবাডা (৪)।

খাসতালুক হাওড়ায় ভোটের আগের দিন আকাদেমি ও আইপিএল ধারাভাষ্য নিয়ে ব্যস্ত লক্ষ্মীরতনখাসতালুক হাওড়ায় ভোটের আগের দিন আকাদেমি ও আইপিএল ধারাভাষ্য নিয়ে ব্যস্ত লক্ষ্মীরতন

English summary
list of bowling records in IPL, best economy rate, most wickets, most 4 wicket hauls, most hattricks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X