• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আইপিএল ফের ভারতে আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী সৌরভ, কোন দল কাদের ধরে রাখতে পারে?

  • |
Google Oneindia Bengali News

২০২১ সালের আইপিএল শেষ হয়েছে গতকাল। এরই মধ্যে শুরু হয়ে গিয়েছে আগামী বছরের ভাবনা। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় আশাবাদী, ৭-৮ মাস পর করোনা পরিস্থিতির উন্নতি হলে ভারতে আইপিএল মাঠে বসেই দেখতে পারবেন দর্শককরা। এটা ভারতের টুর্নামেন্ট, তাই ভারতেই আইপিএল আয়োজনে বদ্ধপরিকর বিসিসিআই। দুবাইয়ে ফাইনালের যে মেজাজ ছিল তার চেয়ে অনেক বেশি উন্মাদনা দেখা যেত ভারতে দর্শকঠাসা গ্যালারিতে আইপিএল হলে। আগামী বছরের আইপিএলে থাকছে আরও ২টি দল। বোর্ড সচিব জয় শাহর কথায়, আইপিএল ২০২২ 'বিগার' এবং 'বেটার' হতে হবে। কোন দল সর্বাধিক কত ক্রিকেটারকে ধরে রাখতে পারবে তা এখনও জানানো না হলেও মনে করা হচ্ছে, একেকটি দল সর্বাধিক ৩ থেকে ৪ জন ক্রিকেটার ধরে রাখতে পারবে।

চেন্নাই সুপার কিংস

চেন্নাই সুপার কিংস

চেন্নাই সুপার কিংসের সিইও কাশী বিশ্বনাথন জানিয়ে দিয়েছেন, ধোনি ছাড়া আইপিএল খেতাব জয়ের সেলিব্রেশন অসম্পূর্ণ। তাই টি ২০ বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টরের দায়িত্ব পালন করে ধোনি দেশে ফিরলে তবেই হবে সিএসকের চ্যাম্পিয়ন হওয়ার সেলিব্রেশন, গেট টুগেদার। ফলে বোঝাই যাচ্ছে ধোনিকে রেখেই আগামী বছরের আইপিএলের যাবতীয় পরিকল্পনা করা হবে। চ্যাম্পিয়ন দলের অনেকেই সামনের বছর হলুদ জার্সিতে খেলতে পারবেন না। এ কথা মেনে নিয়েছেন সিএসকের হেড কোচ স্টিফেন ফ্লেমিং। তিনিই ফের চ্যাম্পিয়ন দলের দায়িত্বে থাকতে পারেন। মহেন্দ্র সিং ধোনি চেন্নাইয়ে শেষ ম্যাচ খেলতে চান। তাই তাঁর জন্য বিশেষ ব্যবস্থা করে পরবর্তীতে মাহিকে মেন্টর হিসেবেই রাখতে পারে চেন্নাই সুপার কিংস। ধোনি নিজে জানিয়েছেন, দলের যাতে সমস্যা না হয় এবং বছর দশেকের কথা ভেবে দল গড়া যায় সেই পথেই হাঁটবে সিএসকে। ফলে ধোনিকে সিএসকে রেখে দিতেই পারে। ঋতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাদেজা ও শার্দুল ঠাকুরকেও রেখে দেওয়া হতে পারে। ড্যাড'স আর্মি বা বুড়োদের দল- এমন নানা কটাক্ষের মোক্ষম জবাব এবারের আইপিএলে দিয়েছে সিএসকে। তবে ৬৩৩ রান করা এবং ফাইনালের সেরা ফাফ দু প্লেসি বা ডোয়েইন ব্র্যাভোদের যে সিএসকে জার্সিতে আইপিএলে দেখা যাবে না এটা বোঝাই যাচ্ছে।

কলকাতা নাইট রাইডার্স

কলকাতা নাইট রাইডার্স

কলকাতা নাইট রাইডার্সের হেড কোচ ব্রেন্ডন ম্যাকালাম ইয়ন মর্গ্যানের অধিনায়কত্বের প্রশংসা করলেও আগামী আইপিএলে কেকেআর যে নতুন অধিনায়কের নেতৃত্বে খেলবে সেটা নিশ্চিত। মর্গ্যান সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএলের দ্বিতীয়ার্ধে ৯ ইনিংসে ৪১ রান করেছেন, সহ অধিনায়ক দীনেশ কার্তিক ৮ ইনিংসে করেছেন ১০০! বিদেশি অধিনায়ক ফর্মে না থাকলে কী বিপদে পড়তে হয় বিদেশি বাছাইয়ে তা হাড়ে হাড়ে টের পেয়েছে কলকাতা নাইট রাইডার্স। তাই আগামী বছর শুভমান গিলের মতো ভারতীয় কোনও ক্রিকেটারের হাতেই দলের দায়িত্ব তুলে দিতে পারে কেকেআর। ভেঙ্কটেশ আইয়ার, বরুণ চক্রবর্তী ও সুনীল নারিনকে রেখে দেওয়া হতে পারে মেগা নিলামের আগে। আন্দ্রে রাসেলকে রাখার সম্ভাবনা কম তাঁর চোট প্রবণতার জন্য। ম্যাকালাম জানিয়েছেন, হ্যামস্ট্রিংয়ের চোট এমনই বোঝা যায় না পুরোপুরি সেরেছে কিনা। তাই রাসেল ফিট হওয়ার মরিয়া চেষ্টা চালালেও ঝুঁকি নেওয়ার বিলাসিতা দেখানো যায়নি। রাসেল থাকলে ফাইনালের ফল অন্যরকম হতেই পারত। কিন্তু সংযুক্ত আরব আমিরশাহীতে ১০টি ম্যাচের মাত্র তিনটিতেই খেলতে পেরেছেন রাসেল।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

বিরাট কোহলি আইপিএলে আর নেতৃত্ব দেবেন না। ফলে আরসিবিকেও বেছে নিতে হবে নতুন কোনও অধিনায়ক। বিরাট কোহলি আরসিবিতে থাকছেনই। যদি চারজন ক্রিকেটার রাখা যায় তাহলে দেবদত্ত পাড়িক্কল, যুজবেন্দ্র চাহাল, হর্ষল প্যাটেল ও মহম্মদ সিরাজের মধ্যে থেকেই বেছে নিতে হবে আরসিবিকে।

দিল্লি ক্যাপিটালস

দিল্লি ক্যাপিটালস

এক নম্বর দল হিসেবে প্লে অফে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি দিল্লি ক্যাপিটালস। তবে ঋষভ পন্থ ও শ্রেয়স আইয়ারকে রেখে দিতে পারে দিল্লির এই ফ্র্যাঞ্চাইজি। পন্থকেই ক্যাপ্টেন রাখা হবে। আরও যে ক্রিকেটারদের মেগা নিলামের আগে ধরে রাখা হতে পারে তাঁরা হলেন পৃথ্বী শ, আবেশ খান ও এনরিখ নরকিয়া।

মুম্বই ইন্ডিয়ান্স

মুম্বই ইন্ডিয়ান্স

মুম্বই ইন্ডিয়ান্স নিশ্চিতভাবেই রেখে দেবে অধিনায়ক রোহিত শর্মাকে। জসপ্রীত বুমরাহ, সূর্যকুমার যাদব, কায়রন পোলার্ডকে রেখে দিতে পারে পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়নরা। হার্দিক পাণ্ডিয়া বা ঈশান কিষাণ টি ২০ বিশ্বকাপে কেমন খেলেন তার উপর নির্ভর করবে তাঁদের ভাগ্য।

বাকি দলগুলি অনিশ্চয়তায়

বাকি দলগুলি অনিশ্চয়তায়

আইপিএলে নাম বদলেও ভাগ্য বদল হয়নি পাঞ্জাব কিংসের। সর্বোপরি অধিনায়ক লোকেশ রাহুলকে পাঞ্জাব কিংস রাখবে না। নতুন দুই দলের কোনও একটিতে তিনি অধিনায়ক হতে পারেন। সঞ্জু স্যামসনকে রেখে দিতে পারে রাজস্থান রয়্যালস, কেন না কেরলে সঞ্জুর জন্যই ফ্যান বেস তৈরিতে জোর দিয়েছিল রাজস্থান। সঞ্জু নিজে সফল হলেও ভাঙাচোড়া দল নিয়ে খেলতে গিয়েই সমস্যায় পড়েন, দলের বাঁধুনিই ঠিক ছিল না। চেতন সাকারিয়াকে রেখে দিতে পারে রাজস্থান। সানরাইজার্স হায়দরাবাদের খোলনলচেও বেশি বদলের সম্ভাবনা। তবে গতিতে চমকে দেওয়া পেসার উমরান মালিককে ধরে রাখতে পারে সানরাইজার্স। কেন উইলিয়ামসন যদি টি ২০ বিশ্বকাপে ভালো খেলেন তাহলে তাঁকেও রাখার কথা ভাবতে পারে অরেঞ্জ আর্মি। সবমিলিয়ে আইপিএলে চূড়ান্ত ব্যর্থ তিন দল কাকে ধরে রাখবে তা অনিশ্চয়তায় ভরা।

(ছবি- সৌরভ গঙ্গোপাধ্যায়ের ইনস্টাগ্রাম)

English summary
CSK Will Not Celebrate IPL Win Till MS Dhoni's Return To India After T20 World Cup. CSK May Retain Dhoni nd Ruturaj, Virat To Play For RCB, Iyer And Gill May Be Retained By KKR, Pant And Iyer May Play For DC In IPL 2022.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X