• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রেনে কোনও ব্যাগ কিংবা মূল্যবান জিনিস হারিয়ে গিয়েছে? একনজরে ফিরে পাওয়ার উপায়

Google Oneindia Bengali News

কম-বেশি সবাই ট্রেনে (train) ভ্রমণ (Travel) করেন। তা সে লোকাল ট্রেন হোক কিংবা এক্সপ্রেস ট্রেন। মূল্যবান জিনিস কিংবা লাগেজ (Luggage) হারিয়ে (lost)যাওয়ার ঘটনাও ঘটেছে অনেকের ক্ষেত্রে। অনেকেই এসব ক্ষেত্রে পাওয়ার আশা ছেড়ে দিয়ে খোঁজখবর পর্যন্ত করেন না। কিন্তু যদি সেই জিনিস রেলের হাতে যায়, তা ফেরত পাওয়ার উপায়ও আছে।

ব্যাগ হারিয়ে গেলে

ব্যাগ হারিয়ে গেলে

ট্রেনে ব্যাগ হারিয়ে গেলে রেল স্টেশনের আধিকারিকের সঙ্গে যোগাযোগ করতে হবে। রেল পুলিশকে বিষয়টি জানাতে হবে। এর জন্য রেলপুলিশ কিংবা আরপিএফ যেখানে যেরকম পরিস্থিতি, সেই অনুযায়ী এফআইআর করা যেতে পারে। অন্যদিকে অভিযোগ পাওয়ার পরে রেল এবং পুলিশের তরফ থেকে হারিয়ে যাওয়া বস্তুটিকে খোঁজার চেষ্টা চলে। কোনও কিছু ট্রেনে পাওয়া গেলে স্টেশন আধিকারিক কিংবা আরপিএফ-এর কাছে জমা দেওয়ার কথা।

রেল তরফে কী ব্যবস্থা

রেল তরফে কী ব্যবস্থা

কোন লাগেজ কিংবা অন্য কোনও জিনিস ট্রেনে পাওয়া গেলে, তা নির্দিষ্ট স্টেশনে জমা দেওয়ার কথা। রেলকর্মীরাই তা করে থাকেন। এব্যাপারে যাত্রীরাও সাহায্য করেন। স্টেশন মাস্টার কিংবা স্টেশন ম্যানেজার তা সংগ্রহ করে থাকেন। যদি উদ্ধার হওয়া বিষয়টি কোনও গয়না হয়, তাহলে তা ২৪ ঘন্টা নির্দিষ্ট স্টেশনা রাখা হয়, যদি কেউ জিনিসটি প্রমাণ-সহ দাবি করেন, তাহলে তা ফেরত দেওয়ার কথা। যদি তা না হয় তাহলে জিনিসটি পাঠিয়ে দেওয়া হয় জোনাল অফিসে।

 গয়না ছাড়া অন্য পণ্যের ক্ষেত্রে পদ্ধতি ভিন্ন

গয়না ছাড়া অন্য পণ্যের ক্ষেত্রে পদ্ধতি ভিন্ন

তবে অন্য কোনও জিনিসের ক্ষেত্রে কোনও যাত্রী তিনমাস পর্যন্ত সময় পেতে পারেন। রেলের আধিকারিকরা জিনিসটি তিনমাসের মতো সময় রেখে দেন। তারপরে তার বিষয়টি পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হয়।
কোনও কোনও সময় উদ্ধার হওয়া পণ্য এতটই বেশি হয়ে যায় যে, তা বিক্রির নিয়মও রয়েছে। যদিও এব্যাপারে আইনি প্রক্রিয়া রয়েছে।

অভিযোগকারী কী করবেন

অভিযোগকারী কী করবেন

এরপর অভিযোগকারী যাত্রী সঠিক তথ্য রেলের কাছে কিংবা পুলিশের কাছে জমা পড়া জিনিসটি যে তারই তা নথি দেখিয়ে ফেরত পেতে পারেন। কোনও কোনও ক্ষেত্রে রেলের তরফে বাড়িতে হারিয়ে যাওয়া জিনিস পৌঁছে দেওয়া ব্যবস্থা আছে। তবে তা নিজে সংগ্রহের রেওয়াজই বেশি।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
What can you do, if you loses luggage or something in train, rules to get back. People have to go to Station Master on Manager first.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X