সামাজিক সুরক্ষা যোজনায় এবার পেমেন্ট ব্যাঙ্ক এবং ছোট ব্যাঙ্কগুলিও

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

এবার অটল পেনশন যোজনার মতো সামাজিক সুরক্ষা স্কিমে অংশ নিতে পারবে পেমেন্ট ব্যাঙ্ক এবং ছোট ব্যাঙ্কগুলিও। সম্প্রতি এমনটাই জানানো হয়েছে কেন্দ্রের তরফে।

সামাজিক সুরক্ষা যোজনায় এবার পেমেন্ট ব্যাঙ্ক এবং ছোট ব্যাঙ্কগুলিও

এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্কের মতো পেমেন্টস ব্যাঙ্ক এবং উৎকর্ষ ও এস্যাফ-এর মতো স্মল ফিনান্স ব্যাঙ্কও অটল পেনশন যোজনার মতো সামাজিক সুরক্ষা স্কিমে অংশ নিতে পারবে। অর্থাৎ তাদের গ্রাহকদের কাছে অটল পেনশন যোজনা মত সরকারের সামাজিক সুরক্ষা যোজনা পৌঁছে দিতে পারবে। এখনও পর্যন্ত স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স এবং ব্যাঙ্ক অফ বরোদার মতো ব্যাঙ্কগুলি সরকারের সামাজিক সুরক্ষা যোজনা গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্বে রয়েছে।

শুক্রবার অর্থমন্ত্রকের তরফে অটল পেনশন যোজনা নিয়ে সিদ্ধান্তের কথা জানানো হয়। আরও বেশি মানুষের কাছে সুবিধা পৌঁছে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

সামাজিক সুরক্ষা যোজনায় এবার পেমেন্ট ব্যাঙ্ক এবং ছোট ব্যাঙ্কগুলিও

অটল পেনশন যোজনা নিয়ে কিছু তথ্য

১) ২০১৫-র মে মাসে অটল পেনশন যোজনা শুরু করেছিল কেন্দ্র। ওল্ড এজ পেনশন স্কিম হিসেবে ভারত সরকার অটল পেনশন যোজনা চালু করে। যার দেখাশোনার দায়িত্বে রয়েছে পিএফআরডিএ। ব্যাঙ্কগুলির মাধ্যমে দেশব্যাপী যা চালু রয়েছে। ১৮ থেকে ৪০ বছর বয়স্করা এই স্কিমে অংশ নিতে পারেন।

২) এখনও পর্য়ন্ত প্রায় ৮৪ লক্ষ গ্রাহক অটল পেনশন যোজনার অধীনে নথিভুক্ত হয়েছেন। ২০১৮-র ২৩ জানুয়ারি পর্যন্ত এই স্কিমে জমা পড়েছে ৩,১৯৪ কোটি টাকা।

৩) স্কিমটিকে স্মল ফিনান্স ব্যাঙ্ক এবং পেমেন্টস ব্যাঙ্কের মাধ্যমে আরও ছড়িয়ে দিয়ে নজরদারি সংস্থা পেনশন ফান্ড রেগুলারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি ১৫ জানুয়ারি এক বৈঠক করে নির্দিষ্ট সংস্থাগুলির সঙ্গে।

৪) যে সব স্মল ফিনান্স ব্যাঙ্ক অটল পেনশন যোজনা তাদের গ্রাহকদের কাছে পৌঁছে দেবে, তারা হল, উজ্বীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক, জনলক্ষ্মী স্মল ফিনান্স ব্যাঙ্ক, ইকুইটাস, এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক, ক্যাপিটাল স্মল ফিনান্স ব্যাঙ্ক, এস্যাফ, উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্ক, সূর্যোদয়, ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাঙ্ক।

৫) যে সব পেমেন্টস ব্যাঙ্ক এই পরিষেবা পৌঁছে দেওয়ার দায়িত্বে রয়েছে কিংবা নতুন করে দায়িত্ব পেয়েছে তারা হল, পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক, এয়ারটেল পেমেন্ট ব্যাঙ্ক, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক এবং ফিনো পেমেন্ট ব্যাঙ্ক।

English summary
Small Finance Banks and Payments banks now offer Atal Pension Yojana to their subscribers

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.