Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই পরিষেবা চালু করে জিও-কে ধরে ফেলল এয়ারটেল

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

জিও-কে ধরে ফেলল দেশের বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক এয়ারটেল। সোমবারই তাদের ভোলটিই পরিষেবা শুরু হয়ে গেল বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। তবে গোটা দেশে নয়, প্রাথমিকভাবে মুম্বই দিয়েই এই পরিষেবা চালু করল এয়ারটেল। ভোলটিই পরিষেবা চালু করে দ্বিতীয় স্থানে উঠে এল এয়ারটেল। এতদিন পর্যন্ত শুধুমাত্র জিও-ই এই পরিষেবা দিয়ে আসছিল।

এই পরিষেবা চালু করে জিও-কে ধরে ফেলল এয়ারটেল

ভয়েস ওভার এলটিই বা ভোলটিই হল ৪জি-নেটওয়ার্কে কথা বলা। জিও ছাড়া এতদিন পর্যন্ত এই পরিষেবা কারওরই ছিল না। এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া, প্রত্যেকেরই ৪জি নেটওয়ার্ক থাকলেও তা শুধুমাত্র ইন্টারনেট সার্ফিং পর্যন্তই সীমিত ছিল। কথা বলতে সেই ৩জি নেটওয়ার্কেই এখনও ভরসা বাকিদের। ভিওএলটিলই -র মাধ্যমে কথা আরও বেশি স্পষ্ট শোনা যাবে। এই ভোলটিই পরিষেবা নিতে আলাদা করে কোনও খরচ করতে হবে না গ্রাহকদের। শুধুমাত্র ৪জি সিম ও ৪জি হ্যান্ডসেট হলে এই ভোলটিই পরিষেবা আপনাআপনিই চালু হয়ে যাবে।

তবে জিও-র সঙ্গে তফাৎ থাকছেই। জিও শুধুমাত্র ৪জি নেটওয়ার্কেই কাজ করে। ৩জি নেটওয়ার্কই নেই জিও-র। আর এখানেই এগিয়ে এয়ারটেল। যাঁদের ৪জি হ্যান্ডসেট রয়েছে, তাঁরা যেমন ৪জি ভোলটিই পাবেন, আবার যাদের ৩জি হ্যান্ডসেট রয়েছে, তাঁরা ৪জি ভোলটিই না পেলেও তাঁদের মোবাইল ব্যবহারে কোনও ছেদ পড়বে না। এমনকী কোথাও ৪জি সিগন্যাল দুর্বল হলে, নিজে থেকেই তা ৩জি হয়ে যাবে যাতে কথা বলায় কোনও ব্যাঘাত না ঘটে।

আপাততভাবে মুম্বই দিয়ে যাত্রা শুরু হলেও শীঘ্রই গোটা দেশে ৪জি ভোলটিই পরিষেবা চালু হয়ে যাবে বলে এয়ারটেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

English summary
Airtel launches 4G Volte in Mumbai, it becomes the second operator in India after Jio which offers 4G Volte Service.
Please Wait while comments are loading...