• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাজেট বরাদ্দ বেড়েছে ৩.৮ গুণ! ৯০ হাজার কোটি টাকা কেন্দ্র দিচ্ছে না বলে তোপ মমতার

আগামী অর্থবছরের জন্যে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগামী অর্থবছরে একাধিক ক্ষেত্রে অর্থ বরাদ্দ বাড়াল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাজেট শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, রাজ
  • |
Google Oneindia Bengali News

আগামী অর্থবছরের জন্যে বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগামী অর্থবছরে একাধিক ক্ষেত্রে অর্থ বরাদ্দ বাড়াল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বাজেট শেষে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, রাজ্যে ৩.৮ গুণ বাজেট বরাদ্দ বেড়েছে।

৯০ হাজার কোটি টাকা কেন্দ্র দিচ্ছে না বলে তোপ মমতার

শুধু তাই নয়, করোনা পরিস্থিতির মধ্যেও রাজ্যে রাজস্ব আয় বেড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, রাজস্ব আদায় ৩.৭৬ গুণ বেড়েছে। যা যে কোনও রাজ্যের প্রগতিশীল সরকারের কাছে বড়দিক বলে বলেও দাবি রাজ্যের প্রশাসনিক প্রধানের। অন্যদিকে এদিন বিধানসভায় দাঁড়িয়েই কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, মাছের তেলেই মাছ ভাজছে কেন্দ্র। দিনের পর দিন রাজ্যে থেকে টাকা কেটে নিয়ে চলে যাচ্ছে আর রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না বলে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের।

কেন্দ্রীয় সরকারের থেকে পাই

তাঁর মতে, ''৯০ হাজার কোটি টাকার বেশি কেন্দ্রীয় সরকারের থেকে পাই। জিএসটি নিয়ে যাচ্ছে, সেই ভাগ পুরো দিচ্ছে না বলেও অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুধু তাই নয়, ইনকাম ট্যাক্স রাজ্য থেকে নিয়ে যায়। কাস্টমস, সেস নিয়ে যায় রাজ্য থেকে। ১০০ শতাংশ টাকা কেন্দ্র তুলে নিয়ে গিয়ে আমাদের ৪০-৪৫ শতাংশ বিভিন্ন প্রকল্পে দেয়।

এই প্রসঙ্গে অমিত মিত্র বলেন, এই বিষয়ে বারবার চিঠি দেওয়া হয়েছে কেন্দ্রকে। এমনকি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে গিয়ে দেখা করে এসেছেন বলে দাবি। কিন্তু কোনও কিছুতেই কাজ হচ্ছে না বলে অভিযোগ প্রাক্তন অর্থমন্ত্রীর।

প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেও বরাদ্দ টাকা দেওয়া হচ্ছে না

অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে একহাত নিয়ে আরও বলেন, এখনও পর্যন্ত প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেও বরাদ্দ টাকা দেওয়া হচ্ছে না। এই বিষয়ে সাংবাদিক বৈঠকে হিসাবও তুলে ধরেন মমতা। বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের সময়ে ৬ হাজার ৩৩৪ কোটি টাকা, আমফানের সময়কার ৩২ হাজার ৩১০ কোটি টাকা এবং ইয়াসের জন্য কেন্দ্রের কাছ থেকে এখনও ৪ হাজার ২২২ কোটি টাকা পায় রাজ্য। একটা টাকাও দেয় না বলেও মারাত্মক অভিযোগ।

সম্পূর্ণ ভাবে ইকোনমি ভেঙে পড়েছে

অন্যদিকে গ্যাসের দাম আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর মতে, সম্পূর্ণ ভাবে ইকোনমি ভেঙে পড়েছে। মানুষের হাতে টাকা থাকছে না। একটা ভয়ঙ্কর পরিস্থিতির দিকে এগিয়ে যাচ্ছে বলে দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের। শুধু তাই নয়, পেনশন ইস্যুতেও বিজেপিকে আক্রমণ তাঁর। বলেন, বিজেপি শাসিত কোনও রাজ্য পেনশন দেয় না। সব বন্ধ করে দিয়েছে। একমাত্র বাংলায় ঠিক সময়ে পেনশন দেয়।

কোনও প্রকল্প বন্ধ হচ্ছে না

পাশাপাশি এদিন মমতা বক্তব্যের শুরুতেই রাজ্যের মানুষকে আশ্বস্ত করে জানিয়েছেন কোনও প্রকল্প বন্ধ হচ্ছে না। সব প্রকল্প চলবে। এমনকি এমন কোনও সেক্টর নেই যেখানে প্রকল্প নেই বলে দাবি রাজ্যের প্রশাসনিক প্রধানের।

English summary
west bengal Budget: budget allocation incresed by 3.8 times, claims Mamata Banerjee
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X