• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের অভিযোগ ভিত্তিহীন! পার্থকে তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের অভিযোগ উড়িয়ে দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ক। ভাষা নিয়ে রাজ্যের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি কেন্দ্র বিষয়টি নিয়ে রাজ্যের সঙ্গে কোনও আলোচনা করেনি বলে যে অভিযোগ তোলা হয়েছে, তাও সঠিক নয় বলে দাবি করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের অভিযোগ

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের অভিযোগ

জাতীয় শিক্ষানীতি নিয়ে ধীরে চলার পক্ষপাতি রাজ্য সরকার। বিষয়টি নিয়ে আরও আলোচনার পক্ষে মত প্রকাশ করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পাশাপাশি তাঁর অভিযোগ ছিল বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে রাজ্যের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। ক্লাসিক্যাল ভাষার তালিকা থেকে বাংলাকে বাদ দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি।

শিক্ষামন্ত্রীর অভিযোগ

শিক্ষামন্ত্রীর অভিযোগ

জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের অভিযোগ ছিল, এই নীতিতে উচ্চশিক্ষার পথ সংকুচিত হচ্ছে। উচ্চশিক্ষার কেন্দ্রীয়করণ ও বাণিজ্যকরণের অভিযোগও তিনি করেছিলেন।

জাতীয় শিক্ষানীতি পর্যালোচনায় রাজ্যের কমিটি

জাতীয় শিক্ষানীতি পর্যালোচনায় রাজ্যের কমিটি

জাতীয় শিক্ষানীতির পর্যালোচনায় কমিটি গঠন করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেই কমিটিতে ছয় শিক্ষাবিদকে রাখা হয়েছিল। তাঁরা হলেন, সুরঞ্জন দাস, সৌগত রায়, সব্যসাচী বসু রায়চৌধুরী, অভীক মজুমদার, পবিত্র সরকার এবং নৃসিংপ্রসাদ ভাদুড়ি। এর বাইরেও যদি কোনও শিক্ষাবিদ জাতীয় শিক্ষানীতি নিয়ে মতামত দিতে চান, তার জন্যও আগ্রহ প্রকাশ করেছিলেন শিক্ষামন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রীর জবাব

কেন্দ্রীয় মন্ত্রীর জবাব

যদিও জাতীয় শিক্ষানীতি নিয়ে রাজ্য সরকার এবং রাজ্যের শিক্ষামন্ত্রীর সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ক। এক ভার্চুয়াল সভায় রাজ্যের শিক্ষামন্ত্রীর নাম না করে তিনি বলেছেন, অনেকে এব্যাপারে যা বলছেন তা ভিত্তিহীন। রাজ্যের সঙ্গে আলোচনা না করার অভিযোগ উড়িয়ে দিয়েছেন তিনি। পাশাপাশি তিনি জানিয়ে দেন, আলোচনায় কে কী বলেছেন, তাঁর প্রমাণ আছে তাঁর কাছে।

English summary
State's allegations about the national education policy are baseless, says Central Education Minister
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X